php glass

পেট্রোবাংলা আন্তরিক হলে কম দামে গ্যাস পাওয়া সম্ভব- ক্যাব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পেট্রোবাংলা আন্তরিক হলে বর্তমানের তুলনায় কম দামে ভোক্তার কাছে গ্যাস পৌঁছে দেওয়া সম্ভব বলে মনে করে কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। সরকারি বিভিন্ন গ্যাস প্রতিষ্ঠানের বিপুল পরিমাণ মজুদ অর্থ এই খাতে বিনিয়োগের আহবান জানিয়েছে সংগঠনটি।

ঢাকা: পেট্রোবাংলা আন্তরিক হলে বর্তমানের তুলনায় কম দামে ভোক্তার কাছে গ্যাস পৌঁছে দেওয়া সম্ভব বলে মনে করে কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। সরকারি বিভিন্ন গ্যাস প্রতিষ্ঠানের বিপুল পরিমাণ মজুদ অর্থ এই খাতে বিনিয়োগের আহবান জানিয়েছে সংগঠনটি।

শুক্রবার সংগঠনের সম্মেলন কক্ষে গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আয়োজিত সংবাদ সম্মেলনে এর নেতারা এসব কথা বলেন। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন অধ্যাপক এম শামসুল আলম।

অধ্যাপক শামসুল আলম বলেন, ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) পাশ কাটিয়ে পেট্রোবাংলা গ্যাসের মূল্যবৃদ্ধির যে প্রস্তাব দিয়েছে তা আইনত অযৌক্তিক ও অসামঞ্জস্যপূর্ণ। সরকারের উচিত বিইআরসি-এর মাধ্যমে উন্মুক্ত আলোচনার ব্যবস্থা করে প্রয়োজনে গ্যাসের দাম পুনর্নির্ধারণ করা।’

তিনি আরও বলেন, ‘প্রতি বছর নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কার ও গবেষণার জন্য এক হাজার কোটি টাকা ভোক্তাদের কাছ থেকে সংগ্রহ করা হচ্ছে। অথচ সেই টাকা ব্যবহার না করে দুর্নীতিবাজ ও বিদেশি প্রতিষ্ঠানগুলোকে সাহায্য করতে গ্যাসের দাম বৃদ্ধির পাঁয়তারা চলছে।’

লিখিত বক্তব্যে উল্লেখ বলা হয়, সরকার পুরনো প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে প্রতি ঘনফুট গ্যাস ভ্যাটসহ ১৮ টাকায় ক্রয় করে এবং নতুন প্রতিষ্ঠানের কাছ থেকে গ্যাস কেনা হয় প্রতি ঘনফুট ভ্যাটসহ ৬০ টাকায়। অথচ বিদেশি বা বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রতি ঘনফুট গ্যাস ক্রয় করা হয় ভ্যাট ছাড়া ২২৫ টাকায়। ভ্যাটসহ যা ৫০২ টাকায় দাঁড়ায়।

গ্যাসের দাম বৃদ্ধি করা হলে এসব প্রতিষ্ঠানই বেশি সুবিধা পাবে বলে লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়। এছাড়া প্রতিটি প্রতিষ্ঠানের কাছে অপ্রদর্শিত মজুদ নগদ অর্থ রয়েছে বলে জানানো হয়।

তিনি এই অপতৎপরতা বন্ধের পাশাপাশি প্রতিটি প্রতিষ্ঠানের যে পরিমাণ অপ্রর্দশিত মজুদ অর্থ আছে তা নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কার ও গ্যাস উত্তোলনে বিনিয়োগের আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ক্যাব-এর সভাপতি কাজী ফারুক ও সাধারণ সম্পাদক মো: হুমায়ুন কবির ভূঁইয়া।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৩৬ ঘণ্টা, জুলাই ৯, ২০১০

মেসিকে ছাড়িয়ে সবচেয়ে প্রশংসিত ক্রীড়াবিদ রোনালদো
নুসরাতের সেই মাদ্রাসা এখন সিসি ক্যামেরার আওতায়
জগন্নাথ হলের নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ছাদ বাগান করে সামাজিক বনায়ন গড়ে তুলতে হবে
বর্ষা ফুলের কাব্য | সাদাত সবুজ


মাগুরায় গড়াই নদী থেকে যুবকের গলিত মরদেহ উদ্ধার
রোহিঙ্গাদের দুর্দশা দেখতে কক্সবাজারে আইসিসি প্রতিনিধিরা
বগুড়ায় ধর্ষণ মামলার আসামি গ্রেফতার
ঠাকুরগাঁওয়ে নছিমনচাপায় মোটরসাইকেল আরোহী নিহত
সহায়তা পেলেন সন্তান ফেলে যাওয়া মা