php glass

হিযবুত তাহরীর-এর সমন্বয়কারী ঢাবি শিক্ষক সৈয়দ গোলাম মওলা আটক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

হিযবুত তাহরীর-এর সমন্বয়কারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক সৈয়দ গোলাম মওলাকে বৃহস্পতিবার আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ।

ঢাকা: হিযবুত তাহরীর-এর সমন্বয়কারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক সৈয়দ গোলাম মওলাকে বৃহস্পতিবার আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। বিকেল চারটায় পর রাজধানীর কাঁটাবন এলাকা থেকে তাকে আটক করা হয়।

জঙ্গী তৎপরতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২০০৮ সালেও তাকে একবার রাজশাহী থেকে আটক করা হয়েছিল।

মহানগর উত্তরের গোয়েন্দা বিভাগের পুলিশের উপ-পরিদর্শক মাহাবুবুর রহমান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি কে জানিয়েছেন, তার বিরুদ্ধে মার্চ মাসে উত্তরা থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা দায়ের করা হয়। মামলায় তিনি দুই নম্বর আসামি। মামলার মূল আসামি সংগঠনের প্রধান সমন্বয়কারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ-এর সাবেক অধ্যাপক মহিউদ্দিন আহমেদ (বর্তমানে বিশ্ববিদ্যালয় থেকে বরখাস্ত)।

এছাড়াও উত্তরা থানায় সন্ত্রাস ও জঙ্গি বিরোধী আরো দু’টি মামলার আসামি গোলাম মাওলা। মামলাগুলো গোয়েন্দা পুলিশ তদন্ত করছে।

তিনি আরো জানান, গোপন খবরের ভিত্তিতে গতকাল বিকেল থেকেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গোয়েন্দা সদস্যদের নজরদারীর মধ্যে ছিলেন অধ্যাপক মওলা।

তিনি আরো বলেন, গোলাম মওলা শুধু হিযবুত তাহরীর-এর সঙ্গেই সম্পৃক্তই নন, তিনি সারাদেশে জঙ্গী নেটওয়ার্ক পরিচালনা করে আসছিলেন। কাগজে কলমে মহিউদ্দিন হিযবুত তাহরীর প্রধান সমন্বয়কারী হলেও আসলে সাংগঠনিক কাজ পরিচালনা করছিলেন গোলাম মওলা।

গোয়েন্দা সূত্র জানায়, গ্রেফতারকৃত অধ্যাপক গোলাম মাওলার প্রত্য মদদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে হিযবুত তাহরীর-এর কর্মীরা গোপনে লিফলেট বিতরণ এবং শিক্ষার্থীদের মধ্যে কৌশলী প্রচার-প্রচারণা চালিয়ে আসছিলেন।

উল্লেখ্য যে, মে ও জুন মাসে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের হলগুলোতে ছাত্রলীগের নেতাকর্মীদের বিভিন্ন কক্ষে কুরিয়ারের মাধ্যমে হিযবুত তাহরীর-এ যোগদানের আহ্বান জানানো হয়। একারণে শাহবাগ থানায় বেশ কয়েকটি সাধারণ ডায়েরি করা হয়েছিল।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষনিকভাবে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

তবে প্রক্টর ড. এ কে এম সাইফুল ইসলাম বিষয়টিকে স্পর্শকাতর হিসেবে উল্লেখ করে বলেছেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন শিগগিরই বিষয়টি নিয়ে আলোচনায় বসবে।
 
জঙ্গি তৎপরতার কারণে ২০০৯ সালে সংগঠনটিকে বাংলাদেশে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময় : ২২০৮ ঘন্টা, জুলাই ৮, ২০১০

মহাসড়কে পশুর হাট বসতে না দিতে ডিসিদের নির্দেশনা
খালেদা জিয়ার ১১ মামলার শুনানি ফের পেছালো
জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা
শাহবাগ ছেড়েছেন আন্দোলনকারীরা
মৎস্য সম্পদে ঘাটতি নয়, উদ্বৃত্ত থাকবে: খসরু


দালাইলামার জন্মদিন: ভারতে ঢুকে শাসিয়ে গেলো চীনা সৈন্যরা
 মেসি ফুটবলের আদর্শ: গ্রিজম্যান
গণতন্ত্র পুনরুদ্ধারে খালেদার মুক্তির বিকল্প নেই
তীব্র স্রোতে ফেরি চলাচলে বাধা
‘গণমাধ্যমের সমস্যা সমাধানে কাজ করছে সরকার’