php glass

কমিউনিটি রেডিও: নিরাপত্তা ছাড়পত্র পেলো আরো ২৯ প্রতিষ্ঠান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কমিউনিটি রেডিও স্থাপনের জন্য আরো ২৯ প্রতিষ্ঠানকে নিরাপত্তা ছাড়পত্র দেওয়া হয়েছে।

ঢাকা: কমিউনিটি রেডিও স্থাপনের জন্য আরো ২৯ প্রতিষ্ঠানকে নিরাপত্তা ছাড়পত্র দেওয়া হয়েছে। রেগুলেটিং কমিটির সুপারিশের ভিত্তিতে আগামী এক মাসের মধ্যে তাদের লাইসেন্স দেওয়া হতে পারে বলে তথ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে।

কমিউনিটি রেডিও স্থাপনের জন্য ২০০৮ সালে আবেদনপত্র আহ্বান করে সরকার। আবেদনকারী ১৮০টি প্রতিষ্ঠানের মধ্যে প্রাথমিকভাবে ১১৬টি প্রতিষ্ঠানকে বাছাই করা হয় বলে জানান তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আমিনুল ইসলাম।

প্রাথমিকভাবে বাছাইকৃত আবেদনগুলোর নিরাপত্তা ছাড়পত্র দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে গোয়েন্দা সংস্থাগুলোর কাছে পাঠানো হয়। তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আমিনুল ইসলাম জানান, এর আগে দু’দফায় ১৪টি প্রতিষ্ঠানকে কমিউনিটি রেডিও স্থাপনের অনুমোদন দেয় সরকার।

তথ্য মন্ত্রণালয়ের সূত্র জানায়, ‘কমিউনিটি রেডিও লাইসেন্স প্রদান সংক্রান্ত রেগুলেটরি কমিটির সুপারিশের ভিত্তিতে সর্বশেষ ছাড়পত্র পাওয়া ২৯টি প্রতিষ্ঠানকে রেডিও সম্প্রচারের যন্ত্রপাতি আমদানির অনুমোদন দেওয়া হবে।

গত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালে কমিউনিটি রেডিও স্থাপন বিষয়ক বিধিমালা প্রণীত হয়। বিধিমালা অনুযায়ী, কমিউনিটি রেডিও এলাকাভিত্তিক জনগোষ্ঠীর জন্য কৃষি, স্বাস্থ্য, দুর্যোগ মোকাবিলা, বাজারদরসহ বিভিন্ন ধরনের নিত্যপ্রয়োজনীয় তথ্য সম্প্রচার করবে।

এরইমধ্যে লাইসেন্স পাওয়া ১৪টি প্রতিষ্ঠান হলো চট্টগ্রামের সীতাকুণ্ডে ইয়ং পাওয়ার ইন অ্যাকশন, সাতক্ষীরায় নালতা কমিউনিটি হাসপাতাল, বগুড়ায় এলবিআরও, মৌলভীবাজারে ব্র্যাক, নওগাঁয় বরেন্দ্র কমিউনিটি রেডিও, চাঁপাইনবাবগঞ্জে প্রয়াস, রাজশাহীতে সিসিডি, ঝিনাইদহে সৃজনী, মুন্সীগঞ্জে ইসি বাংলাদেশ, বরগুনায় এমএমসি, কুড়িগ্রামে আরডিআরএস, খুলনার কয়রায় সুন্দরবন কমিউনিটি রেডিও, কক্সবাজারের টেকনাফে এসিএলএবি এবং বরগুনার আমতলীতে কৃষি তথ্য সার্ভিস।

সরকারি প্রতিষ্ঠান ‘কৃষি তথ্য সার্ভিস’ বরগুনায় বিশ্ব খাদ্য কর্মসূচির সহায়তায় কমিউনিটি রেডিওর মাধ্যমে সম্প্রচার কার্যক্রম চালাবে।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা,  জুলাই ৮, ২০১০

টাঙ্গাইলে প্রতিমন্ত্রী-উপমন্ত্রীর ত্রাণ বিতরণ 
আসছে ‘টার্মিনেটর: ডার্ক ফেইট’
ঋণখেলাপি গ্রাম-বাংলা ফার্টিলাইজারের নজর ভর্তুকির সারে!
ছাত্রীদের উত্ত্যক্ত করায় শিক্ষককে পুলিশে সোপর্দ
ক্ষেপণাস্ত্রসহ সৌদিতে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র 


ফরিদপুরের চার ইউনিয়নের ৪ হাজার পরিবার পানিবন্দি
এনআরবিসি ব্যাংকের ষষ্ঠ বার্ষিক সাধারণ সভা
ন্যাপকিন তৈরির কাঁচামালে কর প্রত্যাহারের পরামর্শ
চারঘাটে অটোরিকশাচাপায় শিশুর মৃত্যু
ট্রেন দুর্ঘটনায় আহত ছেলেকে বাঁচানোর আকুতি মন্টুর