php glass

পরিসংখ্যান ক্যাডারে পদোন্নতির বিধি সংশোধন হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চাকরির মেয়াদ পাঁচ বছর পূর্ণ হলেই প্রথম পদোন্নতি পাবেন পরিসংখ্যান ক্যাডারের কর্মকর্তারা।

ঢাকা: চাকরির মেয়াদ পাঁচ বছর পূর্ণ হলেই প্রথম পদোন্নতি পাবেন পরিসংখ্যান ক্যাডারের কর্মকর্তারা। বিদ্যমান আইনে এ পদোন্নতির জন্য সাত বছর অপেক্ষা করতে হয় তাদের। এজন্য চাকুরি বিধিমালা ১৯৮১এর তফসিল ২-এর ৫নম্বর বিধি সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার।

আগামী ১৩ জুলাই প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় এ প্রস্তাব উপস্থাপন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে নিশ্চিত করেছে।

সংশোধনীতে ক্যাডারের সর্বোচ্চ পদে পৌঁছানোর সময়সীমা আগের চেয়ে ২ বছর কমিয়ে ১৮ বছর করারও প্রস্তাব দেওয়া হয়েছে।  

এই সংশোধনীর মধ্য দিয়ে পরিসংখ্যান ক্যাডারের পদোন্নতি ও কোটা পদ পূরণ পদ্ধতি অন্যান্য ক্যাডারের পদ্ধতির সঙ্গে সমতায় আসবে।  

বিদ্যমান বিধিতে পরিসংখ্যান ক্যাডারের কর্মকর্তাদের চাকরিতে প্রবেশের পর পদোন্নতির জন্য সাত বছরের অভিজ্ঞতার বিধান রয়েছে। অন্যান্য ক্যাডারে পদোন্নতির ক্ষেত্রে আগে থেকেই এ সময়সীমা পাঁচ বছর। এ কারণে পরিসংখ্যান ক্যাডার কর্মকর্তারা বরাবরই পিছিয়ে পড়ছেন।

এছাড়াও অন্যান্য ক্যাডারের কর্মকর্তারা চাকরিতে যোগদানের পর ১৮/১৯ বছরের মধ্যে ক্যাডারের সর্বোচ্চ পদে পদোন্নতির জন্য যোগ্যতা অর্জন করেন। পরিসংখ্যান ক্যাডারের কর্মকর্তাদের ক্ষেত্রে এ সময় সীমা ছিলো ২০ বছর।  

পরিসংখ্যান ক্যাডারে যুগ্ম পরিচালক ও উপ-পরিচালক পদে নিয়োগের ক্ষেত্রে ৮০ভাগ পদোন্নতির মাধ্যমে ও ২০ ভাগ সরাসরি নিয়োগের বিধান রয়েছে। কিন্তু বিগত দিনে সরাসরি নিয়োগের জন্য বরাদ্দ পদগুলো কখনই পুরণ হয়নি।

ফলে যুগযুগ ধরে যুগ্ম পরিচালক ও উপ পরিচালক পদের ২০ শতাংশ পদ শুন্য থাকছে।

সংশোধিত বিধিতে যুগ্ম পরিচালক ও উপ-পরিচালক পদ শতভাগ পদোন্নতির মাধ্যমে পুরনের বিধান করা হচ্ছে।

গত ৪ মে পরিকল্পনা বিভাগে অনুষ্ঠিত উপ-কমিটির বৈঠকে এসব বিধি সংশোধনের সিদ্ধান্ত গৃহীত হয়। পরে তা সংস্থাপন মন্ত্রণালয়ে প্রস্তাব আকারে পাঠানো হয়।

পরিকল্পনা বিভাগের প্রস্তাব আমলে নিয়ে সংস্থাপন মন্ত্রণালয় সিভিল সার্ভিস নিয়োগ বিধিমালা ১৯৮১ এর তফসিল ২ এর ৫ নম্বর বিধির সংশোধনের উদ্যোগ নেয়।

উল্লেখ্য, সারা দেশে বিসিএস (পরিসংখ্যান) ক্যাডার কর্মকর্তার সংখ্যা ১১০ জন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপ-মহাপরিচালক শেখ আব্দুল আহাদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে এ সংখ্যার কথা জানান।   

বাংলাদেশের স্থানীয় সময় ১৯৩৭ ঘন্টা, জুলাই ০৮, ২০১০

কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় ফ্রি ব্যাগ, ৪ লাখ লিফলেট
ডেপুটি অ্যাটর্নি জেনারেল হলেন আবুল হাশেম
ভালুকায় অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার
অবনী মাহবুবের কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত
শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত হলেন সাংবাদিক অজয় বড়ুয়া


২৪০০ কোটি টাকার জিপিএইচে ৮৮৫০ জনের কর্মসংস্থান হবে
পদ্মাসেতুতে রোডওয়ে গার্ডার বসানো শুরু
ছেলেধরা সন্দেহে গণপিটুনি, এক ব্যক্তির মৃত্যু
শিক্ষামন্ত্রীর স্বামীর সুস্থতা কামনায় দোয়া
ভারতে তসলিমার ভিসার মেয়াদ বাড়লো