নতুন ৩৪ দলের নিবন্ধন নাকচ ইসির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য আবেদন করা ৪৩টি রাজনৈতিক দলের মধ্যে ৩৪টির আবেদন নাকচ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ঢাকা: দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য আবেদন করা ৪৩টি রাজনৈতিক দলের মধ্যে ৩৪টির আবেদন নাকচ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এছাড়া ৭টি দলের তথ্য আবারও যাচাই-বাছাইয়ের সিদ্ধান্ত নিয়েছে ইসি।

বাকি দুইটি রাজনৈতিক দল, বিএনএফ ও সাংস্কৃতিক মুক্তিজোটের নিবন্ধন প্রক্রিয়া চূড়ান্ত যাচাই-বাছাই শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে ইসি।

নিবন্ধনের জন্য প্রাথমিক শর্ত পূরণ করতে না পারায় ৩৪টি দলের আবেদন নাকচ করে সংশ্লিষ্ট দলগুলোকে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইসি সূত্র।

ইসির হিসেবে বাদ পড়া দলগুলো হচ্ছে, বাংলাদেশ জালালী পার্টি, বাংলাদেশ পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিপিডিপি), বাংলাদেশ মুসলিম লীগ (একাংশ), বাংলাদেশ আওয়ামী পার্টি (ন্যাপ ভাসানী), মুক্তিযোদ্ধা কমিউনিজম ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ জাতীয় দল (বিজেডি), গণ-অধিকার পার্টি (পিআরপি), বাংলাদেশ জনতা দল, বাংলাদেশ প্রবাসী দল (বিপপা), বাংলাদেশ তৃণমূল লীগ (বিএসএল), গণতান্ত্রিক ইসলামিক মুভমেন্ট, মুক্ত রাজনৈতিক আন্দোলন (এমআরএ), জাতীয় মুক্তিযোদ্ধা গণতান্ত্রিক ঐক্যফ্রন্ট, বাংলাদেশ ইসলামিক পার্টি, বাংলাদেশ পিপলস লীগ (পিপলস লীগ), পাবলিক পার্টি, বাংলাদেশ জনগণতান্ত্রিক দল (বিপিডি), মাতৃভূমি দল (মাভূদ), বাংলাদেশ গণশক্তি দল, বাংলাদেশ বামফ্রন্ট, জনতা মহাজোট বাংলাদেশ, সম্মিলিত গণতান্ত্রিক পার্টি (বাংলাদেশ), বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ, বাংলাদেশ হিন্দু লীগ, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি, বাংলাদেশ সাম্যবাদী দল (মার্কসবাদী-লেনিনবাদী), বাংলাদেশ গ্লোরিয়াস পার্টি (বিজিপি), বাংলাদেশ মাইনরিটি পার্টি (বামাপা), বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (মাওবাদী), বাংলাদেশ রেড স্টার পার্টি (বিআরএসপি), বাংলাদেশ লেবার পার্টি, কৃষক শ্রমিক পার্টি, ডেমোক্রেটিক পিপলস পার্টি ও ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ভাসানী।

কমিশন সূত্র জানায়, আবেদনের সঙ্গে প্রয়োজনীয় তথ্য উপাত্ত না থাকায় এবং শর্ত পূরণ না হওয়ায় এই দলগুলোর আবেদন নাকচ করা হয়েছে।

নিবন্ধনের জন্য প্রাথমিক যাচাইয়ে ৭টি দলের তথ্য উপাত্ত মাঠপর্যায়ে অধিকতর যাচাইয়ের সিদ্ধান্ত নিয়েছে ইসি। দলগুলো হচ্ছে, বাংলাদেশ নিউ সংসদ লীগ (বিএনএসএল), বাংলাদেশ গণসেবা আন্দোলন (বিজিএ), বাংলাদেশ আঞ্জুমানে আল ইসলাহ, বাংলাদেশ পিপলস লীগ, বাংলাদেশ গণঅধিকার দল, বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি (বিএলডিপি) ও বাংলাদেশ গণশক্তি দল।

চলতি সপ্তাহ থেকে এই সাতটি দলের মাঠপর্যায়ের তথ্য যাচাই শুরু হচ্ছে বলে জানিয়েছে ইসি সূত্র।

দলগুলো নিবন্ধনের শর্ত অনুসারে কমপক্ষে ২১ জেলায় ও ১০০ উপজেলা বা মেট্রোপলিটন থানায় তাদের অফিস ও কমিটি দেখাতে পারলে নিবন্ধনের যোগ্য বিবেচিত হবে। এছাড়া নিবন্ধন প্রক্রিয়া যাচাই-বাছাই শেষ পর্যায়ে রয়েছে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের। শিগগিইর কমিশন বৈঠকে বিষয়টি উপস্থাপন করা হবে।

প্রসঙ্গত, দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মোট ৪৩টি রাজনৈতিক দল নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য আবেদন করেছিল।

বর্তমানে ইসির নিবন্ধিত দলের সংখ্যা ৩৯টি। এরমধ্যে জামায়াত ইসলামকে দেওয়া ইসির নিবন্ধনকে উচ্চ আদালত অবৈধ ঘোষণা করেছে। তবে উচ্চ আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করেছে জামায়াত।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৩
আরএম/সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

প্রয়োজনীয় উদ্যাগ নেই বলে পর্যটন শিল্পের প্রসার ঘটছে না
কালুরঘাটে বয়লার বিস্ফোরণে শ্রমিক নিহত
দেশে একটি কৃত্রিম বিরোধীদলের সৃষ্টি হয়েছে: বদিউল আলম
সাউথইস্ট ইউনিভার্সিটিতে নিয়োগ
চুয়াডাঙ্গায় দুই বাংলার ৭ দিনের নাট্যোৎসব


মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা এমপি মিল্লাতের
দেশসেরা সমবায় হবে ধলঘাট সমিতি
হাতিয়ায় মেঘনার তীর সংরক্ষণ প্রকল্পের উদ্বোধন
মাধবদীতে ডাকাতি প্রস্তুতিকালে গ্রেফতার ৮
মেয়াদের মধ্যে কাজ করার নির্দেশ পানিসম্পদ প্রতিমন্ত্রীর