php glass

জঙ্গি মদদ,উন্নয়ন কাজে প্রতিবন্ধকতা, বিএনপি-জামায়াতকে উস্কানির অভিযোগ

শাস্তির মুখে সামরিক-বেসামরিক কয়েক শ কর্মকর্তা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সামরিক, বেসামরিক ও পুলিশ প্রশাসনের কয়েক শ কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে যাচ্ছে সরকার।

ঢাকা: সামরিক, বেসামরিক ও পুলিশ প্রশাসনের কয়েক শ কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে যাচ্ছে সরকার।  এসব কর্মকর্তার বিরুদ্ধে জঙ্গি-সংশ্লিষ্ট, সরকারের উন্নয়ন কার্যক্রমে প্রতিবন্ধকতা সৃষ্টির পাঁয়তারা এবং জামায়াত-বিএনপি ও এ মনোভাবসম্পন্ন ব্যক্তিদের সঙ্গে বিভিন্নভাবে সম্পৃক্ততার অভিযোগ রয়েছে। সরকার ও সরকারি দল আওয়ামী লীগের উচ্চ পর্যায় থেকে  তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে।  

এসংক্রান্ত একটি তালিকা এরইমধ্যে তৈরি করা হয়েছে। এ তালিকায় বেসামরিক প্রশাসনের সচিব পদমর্যাদার ১১ জন কর্মকর্তা, অতিরিক্ত সচিব পদমর্যাদার ৪২ জন এবং যুগ্মসচিব পদের প্রায় ১শ’ কর্মকর্তা রয়েছেন। এদের অধিকাংশই বিগত জোট সরকারের সময় হাওয়া ভবনের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখতেন। এসব কর্মকর্তা এতই ক্ষমতাধর ছিলেন যে, এদের কারণে মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারাও কোনঠাসা ছিলেন।

সামরিক প্রশাসনের মেজর জেনারেল, ব্রিগেডিয়া জেনারেল ও কর্নেল পদমর্যাদার ৫০ জনেরও বেশি কর্মকর্তার নাম  এ তালিকায়।

এছাড়া, পুলিশ বাহিনীতে অতিরিক্ত আইজিপি ও ডিআইজি পদমর্যাদার ৫ জন ও পুলিশ সুপার পদমর্যাদার প্রায় ৩০ কর্মকর্তার নামে  রয়েছে জঙ্গিদের প্রত্যক্ষ মদদ দেওয়ার অভিযোগ। এছাড়া  আরো শতাধিক কর্মকর্তার নামে রয়েছে অনুরূপ অভিযোগ।  

এছাড়া জোট সরকারের আমলে দলীয় বিবেচনায় সামরিক, বেসামরিক প্রশাসন ও পুলিশ প্রশাসনে মুক্তিযোদ্ধা সন্তান কোটায় মুক্তিযোদ্ধার জাল সনদ ব্যবহার করে যারা নিয়োগ পেয়েছেন তাদের নামও এ তালিকায় আছে। এদের মধ্যে এমন অনেকে আছেন যারা স্বাধীনতাবিরোধী সংগঠনের সঙ্গে জড়িত।

অভিযোগ রয়েছে, বিগত জোট সরকার প্রশাসনে দলীয় বিবেচনায় বিভিন্ন সময় পদোন্নতি নীতিমালা পরিবর্তন করে ২ হাজার ৩৭৯ জনকে পদোন্নতি দেয়। এদের মধ্যে সচিব পদে ৭৬ জন, অতিরিক্ত সচিব পদে ২০১ জন, যুগ্ম সচিব পদে ৫৩২ জন এবং উপসচিব হিসেবে ১ হাজার ৫৭০ জন রয়েছেন।
 
আর এ কারণে যোগ্যতা থাকা সত্ত্বেও কেবল দলীয় যোগাযোগ না াকায় সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব ও সিনিয়র সহকারি সচিব পর্যায়ে ১ হাজার ৪০২ জন কর্মকর্তা পদোন্নতি বঞ্চিত থেকে যান।

প্রধানমন্ত্রীর শিক্ষা বিষয়ক উপদেষ্টা ড. আলাউদ্দিন আহমেদ বলেন, প্রশাসনে ঘাপটি মেরে থাকা যুদ্ধাপরাধীদের ধারক-বাহক ও উত্তরসূরীদের পর্যায়ক্রমে প্রশাসন থেকে অপসারণ করা হবে।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৬৪৪, জুলাই ৮ , ২০১০।

ঢাকা-দিল্লি বৈঠকে প্রাধান্য পাবে নিরাপত্তা সহযোগিতা 
সহযোগিতার নতুন যুগে বাংলাদেশ-মাল্টা
জনপ্রশাসন পদক পেলেন চট্টগ্রামের ডিসি ইলিয়াস হোসেন
বন্যায় ক্ষতিগ্রস্ত ৩৩ কিলোমিটার রেলপথ 
তুরাগে ট্যাক্সিক্যাব উদ্ধারে নৌবাহিনীর ‘স্ক্যানার’


২৪ ঘণ্টায় ৯৯ ডেঙ্গু রোগী ভর্তি ঢামেকে, ৪ জনের মৃত্যু
বিনামূল্যে অ্যাকাউন্ট খুলতে পারবেন নগদ গ্রাহকরা
বুঝতে পারছেন, তিনি এড়িয়ে যাচ্ছেন! 
দায়িত্বে গাফিলতিতেই তেলবাহী ৮ ওয়াগন লাইনচ্যুত
মাদারীপুরে ১২ হাজার ইয়াবাসহ বিক্রেতা আটক