php glass

শিগগিরই মোবাইল সিমকার্ড সংক্রান্ত নীতিমালা: স্বরাষ্ট্রমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন বলেছেন, মোবাইল ফোনের সিম/রিমকার্ড সংক্রান্ত নীতিমালা শিগগিরই চূড়ান্ত করবে সরকার। নতুন নীতিমালা অনুযায়ী ১৮ বছরের নিচে কেউ সিমকার্ড কিনতে পারবে না।

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন বলেছেন, মোবাইল ফোনের সিম/রিমকার্ড সংক্রান্ত নীতিমালা শিগগিরই চূড়ান্ত করবে সরকার। নতুন নীতিমালা অনুযায়ী ১৮ বছরের নিচে কেউ সিমকার্ড কিনতে পারবে না। সিমকার্ড পরিবেশক ও খুচরা বিক্রেতাকে ন্যূনতম এসএসসি পাশ হতে হবে। তবে দীর্ঘদিন ধরে যারা এ কাজ করে আসছেন তাদের বিষয়টিও বিবেচনা করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বুধবার সচিবালয়ে মোবাইল ফোনে চাঁদাবাজি প্রতিরোধের জন্য গঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ সব কথা বলেন। এ সময় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, স্বরাষ্ট্রসচিব আবদুস সোবহান শিকদার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং মোবাইল ফোন অপারেটরদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সকল মোবাইল ফোন অপারেটরকে সিম বিক্রয়কারী পরিবেশক ও খুচরা বিক্রেতাদের তালিকা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) জমা দিতে বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠন করা টেলিফোন ও মোবাইল ফোনে হুমকি এবং চাঁদাবাজি প্রতিরোধ কমিটি সবকিছু পর্যালোচনা করে অক্টোবরের প্রথম সপ্তাহে সিমকার্ড গ্রাহক নিবন্ধন নীতিমালা চূড়ান্ত করবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ২০১১ সালের জানুয়ারি থেকে সিমকার্ড বিক্রয়ের েেত্র অনলাইন পদ্ধতির সহায়তা নেওয়া হবে। কেউ সিমকার্ড কিনতে চাইলে ভোটার আইডি ও ড্রাইভিং লাইসেন্সে দেওয়া তথ্যের সঙ্গে তার দেওয়া তথ্য মেলানো হবে। পরিবেশক ও খুচরা বিক্রেতারা এ নীতিমালা না মানলে তাদের লাইসেন্স বাতিল করার পাশাপাশি শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু বলেন, মোবাইল সিমকার্ড বিক্রির ব্যাপারে কোনো নীতিমালা আগে কোনো সরকার করেনি। আমরাই নীতিমালা করার সিদ্ধান্ত নিয়েছি। মোবাইল ফোনে চাঁদাবাজির বিষয়ে মন্ত্রণালয়ের একজন যুগ্মসচিবের নেতৃত্বে প্রচার কমিটি ও বিটিআরসির নেতৃত্বে মনিটরিং কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়েছে। সিম বিক্রির েেত্র পরিবেশক ও খুচরা বিক্রেতা নিয়োগে পুলিশ ভেরিফিকেশন বাধ্যতামূলক করা হবে।
এছাড়াও একজন ব্যক্তি কয়টি সিমকার্ড ধারণ করতে পারবেন সে বিষয়টিও আমরা খতিয়ে দেখছি।


বাংলাদেশ সময় ১৯৩৫ঘন্টা, জুলাই ০৬, ২০১০


দিনাজপুরের নবাবগঞ্জে বজ্রপাতে শিশুর মৃত্যু
শোলাকিয়ায় জঙ্গি হামলা হামলা: ফের পেছালো সাক্ষ্যগ্রহণ
যুক্তরাজ্যকে ‘গাছে উঠিয়ে মই কেড়ে নিলো’ যুক্তরাষ্ট্র!
‘চার কারণে এসিড সন্ত্রাস কমেছে বাংলাদেশে’
ইশ্বরদীতে ২০ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস


ইয়াবা সেবনকালে আইনজীবীসহ আটক দুই, তিন মাসের কারাদণ্ড
রুয়েটে শিল্পবিপ্লব ও ডিজিটাল নিরাপত্তা বিষয়ক সেমিনার
চকরিয়ায় স্বতন্ত্র প্রার্থীর ভাইয়ের ওপর সন্ত্রাসী হামলা
সাতক্ষীরার খোলপেটুয়া নদীতে জেলে নিখোঁজ
অসুস্থ লুসি হল্ট, সাক্ষাৎ করলেন প্রশাসনের কর্মকর্তারা