php glass

এক বছর ১% এর বেশি সালফারসমৃদ্ধ কয়লা আমদানির সিদ্ধান্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশে কয়লার চাহিদা ও পরিবেশের ভারসাম্য বিবেচনায় রেখে সার্বিক অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে ১% এর বেশি সালফারসমৃদ্ধ কয়লা আরও এক বছর পর্যন্ত আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ঢাকা : দেশে কয়লার চাহিদা ও পরিবেশের ভারসাম্য বিবেচনায় রেখে সার্বিক অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে ১% এর বেশি সালফারসমৃদ্ধ কয়লা আরও এক বছর পর্যন্ত আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।


এর ফলে আমদানিকারকরা ২০১১ সালের ৩০ জুন পর্যন্ত এ কয়লা আমদানি করতে পারবেন।


সোমবার আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় ‘আমদানি নীতি আদেশ ২০০৯-১২’ এর অনুচ্ছেদ ২৫-এর উপ-অনুচ্ছেদ (৩৩) ’র বিধানটি গণবিজ্ঞপ্তির মাধ্যমে স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। যেখানে ১% এর বেশি সালফারসমৃদ্ধ কয়লা আমদানি নিষিদ্ধ ছিল।
সভায় আমদানিকারকদের ভারতের মেঘালয়ের যেসব কোয়ারির কয়লাতে সালফার কম রয়েছে, সেসব কোয়ারি থেকে যতটা সম্ভব কয়লা আমদানির নির্দেশ দেওয়া হয়।


এছাড়া ইট ভাটায় জিগজ্যাগ/হাইব্রিড/হপমেন্ট পদ্ধতিসহ নতুন প্রযুক্তি প্রয়োগের ব্যাপারটি তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে পরিবেশ অধিদপ্তরকে এবং নতুন সব লাইসেন্স জিগজ্যাগ পদ্ধতির ইটভাটাকে দেওয়ার নির্দেশ দেয়।


১% এর বেশি সালফারসমৃদ্ধ কয়লা ব্যবহারের মাধ্যমে যাতে পরিবেশ দূষণ না হয় কিংবা দূষণমাত্রা যাতে ন্যূনতম পর্যায়ে থাকে- এ ব্যাপারে পৃথিবীর অন্যান্য দেশে কী ধরনের প্রযুক্তি ব্যবহার করে সে বিষয়ে ব্যবহারকারীদের জানানোর জন্য পরিবেশ অধিদপ্তরকে উদ্যোগ নিতে বলা হয়েছে।


এছাড়া পুরনো প্রযুক্তি ব্যবহারকারী ইট ভাটার ওপর অতিরিক্ত শুল্ক আরোপের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ জানানোর সিদ্ধান্ত হয়। যাতে পুরনো প্রযুক্তি ব্যবহারকারীরা নতুন প্রযুক্তি গ্রহণে উৎসাহী হয়।      


বাংলাদেশের কয়লা আমদানির প্রধান উৎস প্রতিবেশী ভারতের মেঘালয়, পশ্চিমবঙ্গ ও বিহার রাজ্য।
মেঘালয়ের কয়লা ১% এর বেশি সালফারসমৃদ্ধ। ভারত ছাড়াও ইন্দোনেশিয়া ও চীন থেকে অতি উন্নতমানের কয়লা আমদানি করা যায়। কিন্তু এসব দেশের কয়লা আমদানির মূল্য অনেক বেশি।


তাই আমদানিকারকরা মেঘালয় থেকে অপেক্ষাকৃত কম মূল্যে কয়লা আমদানি করে চাহিদা মেটাচ্ছেন। এসব কয়লা ইট ভাটা, চা বাগান, স্টিল মিলস ও ছোট ছোট মিল কারখানায় ব্যবহৃত হচ্ছে।
 
বাংলাদেশ সময় : ১৭৫৮ ঘন্টা, ০৬ জুলাই ২০১০

৭ ডিসেম্বর হানাদার মুক্ত হয় চুয়াডাঙ্গা
পঞ্চম জাতীয় যন্ত্রসঙ্গীত শিল্পী সম্মিলন অনুষ্ঠিত
৭ ডিসেম্বর শেরপুর মুক্ত দিবস
রোটারি ইন্টারন্যাশনালের টিআরএফ সেমিনার
৭ ডিসেম্বর নালিতাবাড়ী মুক্ত দিবস


হোয়াটস অ্যাপ আইডি হারাচ্ছেন কাশ্মীরের ব্যবহারকারী
কজনা’র সভাপতি অলোক বসু-সম্পাদক অনিমেষ কর
জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন শনিবার
আদালতে বিএনপিপন্থি আইনজীবীদের হট্টগোল, টেলিপ্যাবের নিন্দা
বিপ্লবী বাঘা যতীনের জন্ম
ইতিহাসের এই দিনে

বিপ্লবী বাঘা যতীনের জন্ম