php glass

পুলিশ হেফাজতে ৩ মৃত্যু : ৫ এসআই সাসপেন্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রাজধানীতে পুলিশ হেফাজতে তিন ব্যক্তি নিহত হওয়ার ঘটনায় ডিএমপির দারুসসালাম ও গুলশান থানার অভিযুক্ত ৫ পুলিশ কর্মকর্তা (সাব ইন্সপেক্টর) কে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করা হয়েছে। আজ মঙ্গলবার ওই ৫ পুলিশ কর্মকর্তাকে তাদের কর্মস্থল থেকে রাজারবাগ পুলিশ লাইনে প্রত্যাহার করা হয়েছে বলে ঢাকা মহানগর পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে।

ঢাকা : রাজধানীতে পুলিশ হেফাজতে তিন ব্যক্তি নিহত হওয়ার ঘটনায় ডিএমপির দারুসসালাম ও গুলশান থানার অভিযুক্ত ৫ পুলিশ কর্মকর্তা (সাব ইন্সপেক্টর) কে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করা হয়েছে। আজ মঙ্গলবার ওই ৫ পুলিশ কর্মকর্তাকে তাদের কর্মস্থল থেকে রাজারবাগ পুলিশ লাইনে প্রত্যাহার করা হয়েছে বলে ঢাকা মহানগর পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে।

পুলিশ হেফাজতে তিন ব্যক্তি নিহত হওয়ার ঘটনায় ডিএমপি থেকে গঠিত তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে অভিযুক্ত পুলিশ কর্মকর্তাদের সাময়িক বরখাস্তসহ প্রত্যাহার করা হয় বলে যুগ্ম পুলিশ কমিশনার মঞ্জুরুল কাদের বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানিয়েছেন।

তবে রমনা থানা এলাকায় পুলিশ হেফাজতে সিএনজি চালক বাবুল কাজী নিহত হওয়ার ঘটনায় অভিযুক্ত পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা নেয়ার খবর পাওয়া যায়নি। সংশ্লিষ্ট ঘটনাটির তদন্ত কর্মকর্তা সহকারী উপ-পুলিশ কমিশনার (এডিসি) সৈয়দ নজরুল ইসলাম জানান, পুলিশ হেফাজতে বাবুল কাজী নিহত হলেও সেখানে কোনো পুলিশ কর্মকর্তার বিন্দুমাত্র দোষত্রুটি খুঁজে পাননি তিনি। এজন্য কারো বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হয়নি। ঘটনার ব্যাপারে তার তদন্ত কাজও শেষ পর্যায়ে বলে তিনি (এডিসি) মন্তব্য করেন।

গত ২ জুলাই গাবতলীর মেলারটেক এলাকা থেকে গুরুতর আহত অবস্থায় উদ্ধারের পর মারা যান বাস কাউন্টার মাস্টার মজিবুর রহমান। এ ঘটনায় দারুস সালাম থানার উপ-এসআই হেকমতউল্লাহ, মশিউর ও সায়েমকে অভিযুক্ত করে থানায় মামলা করা হয়।

মজিবুরের মৃত্যুর ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রাথমিক সুপারিশের প্রেক্ষিতে আজ মঙ্গলবার সকালে অভিযুক্ত তিনজনকে সাময়িকভাবে বরখাস্ত করে রাজারবাগ পুলিশ লাইনে পাঠিয়ে দেওয়া হয়।

দারুস সালাম থানার ওসি মো: আব্দুল মালেক সাময়িক বরখাস্তের বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, সোমবার দিবাগত রাত একটায় তদন্ত কমিটির সুপারিশ থানায় পাঠানোর পরই অভিযুক্তদের দায়িত্ব থেকে প্রত্যাহার করে নেয়া হয়। আজ সকালে তাদের পুলিশ লাইনে পাঠিয়ে দেয়া হয়েছে।

এদিকে তিন এসআইকে সাময়িক বরখাস্তের সংবাদে সন্তোষ প্রকাশ করে তদন্ত নিরপেক্ষ হবে বলে আশা প্রকাশ করেছেন নিহত মজিবুরের ভাই জাহাঙ্গীর।

এদিকে গত ২৯ জুন গুলশানে ব্যাবসায়ী মিজানুর রহমান মৃত্যুর ঘটনায় গুলশান থানার অভিযুক্ত দুই এসআইকেও কোজ করা হয়েছে। তারা হলেন আনিস ও ক্ষিতিশ চন্দ্র রায়।

গুলশান থানার ওসি কামালউদ্দিন জানান, অভিযুক্ত দুই এসআইকে সাময়িক বরখাস্তের সুপারিশ সংক্রান্ত তদন্ত কমিটির চিঠি থানায় পৌঁছানোর পরই তাৎক্ষণিকভাবে তাদের কর্তব্য পালন থেকে অব্যাহতি দেওয়া হয়। পরে নির্দেশ অনুযায়ী তাদেরকে রাজারবাগ পুলিশ লাইনে পাঠিয়ে দেওয়া হয়।

গাবতলীতে মজিবুর রহমানের মৃত্যুর ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রধান পুলিশের যুগ্ম কমিশনার হুমায়ুন কবীর তিন এসআই এর কোজ হওয়ার বিষয়টি নিশ্চিত করলেও এ ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হননি।

গুলশানে ব্যাবসায়ী মিজানুর রহমানের মৃত্যুর ঘটনায় দুই এসআই এর কোজ হওয়ার বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট তদন্ত কমিটির সদস্য সহকারী কমিশনার এসএ নাওয়াজের মন্তব্য জানা সম্ভব হয়নি। তার সঙ্গে মোবাইল ফোনে বার বার যোগাযোগ করার চেষ্টা করলেও প্রতিবারই তিনি বিুব্ধ আচরণ করেন। তিনি পুলিশের বিরুদ্ধে গৃহিত প্রশাসনিক ব্যবস্থার বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলা নিষেধ আছে বলে জানান। এরপরই তিনি আশালীন আচরণ করে ফোন কেটে দেন।

এদিকে রমনা থানাধীন মগবাজারের মধুবাগ এলাকায় ২৮ জুন সিএনজি চালক বাবুল কাজীর মৃত্যুর ঘটনায় কোন পুলিশ কর্মকর্তার প্রতি সুনির্দিষ্ট অভিযোগ না থাকায় এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়া হয়নি বলে জানা গেছে।

তদন্ত কমিটি প্রধান সহকারী উপ কমিশনার সৈয়দ নজরুল ইসলাম বলেন, ‘বাবুলকে র‌্যাবের মামলায় গ্রেফতার করতেই পুলিশ ওইদিন গ্যারেজে অভিযান চালায়। সে সময় ঘটনাস্থলে উপস্থিত সবাই জিজ্ঞাসাবাদে যে কথা বলেছে তা বাবুল কাজী মৃত্যুর ঘটনায় পুলিশের দেয়া বক্তব্যের সাথে মিলে যাচ্ছে। বাবুল কাজীর মৃত্যুর ঘটনায় পুলিশের কোনো দোষ ছিল না।’

বাংলাদেশ স্থানীয় সময় : ১৭৩৫ ঘণ্টা, ৬ জুলাই ২০১০

আবারো হবিগঞ্জ আ'লীগে সভাপতি জাহির, সম্পাদক আলমগীর
রাজশাহীতে বৃত্তি পেলো ২৩১ শিক্ষার্থী
চীনা নাগরিকের মরদেহ উদ্ধারের ঘটনায় তিন নিরাপত্তাকর্মী আটক
ধাওয়ান আউট, আগারওয়াল ইন
রোহিঙ্গা নির্যাতন: মিয়ানমার সেনাদের জবাবদিহি করতে হবে


রোহিঙ্গা গণহত্যা স্বীকারে সু চিকে আহ্বান ড. ইউনূসের
আখাউড়া থেকে ৯  রোহিঙ্গা  আটক
‘নাগরিকত্ব বিল জাতিগত নিধনের অপচেষ্টা, সংবিধানবিরোধী’
শেখ হাসিনার উন্নয়নে মঙ্গা শব্দটি দেশ থেকে বিদায় নিয়েছে
১০ দফা দাবিতে অটোরিকশাচালকদের মানববন্ধন-স্মারকলিপি