php glass

সংবিধান সংশোধন প্রস্তাব সেপ্টেম্বরেই সংসদে পেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সংবিধান সংশোধনের প্রস্তাব শিগগির চূড়ান্ত করে সংসদে পেশ করা হবে বলে জানিয়েছেন সংবিধান সংশোধন কমিটির কো-চেয়ারম্যান এবং আইন ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।

ঢাকা: সংবিধান সংশোধনের প্রস্তাব শিগগির চূড়ান্ত করে সংসদে পেশ করা হবে বলে জানিয়েছেন সংবিধান সংশোধন কমিটির কো-চেয়ারম্যান এবং আইন ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।

এদিকে কমিটির তৃতীয় বৈঠকে উপস্থিত হওয়া নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছেন, সংসদের আগামী অধিবেশনেই প্রস্তাবটি পেশ করা হবে।

মঙ্গলবার দুপুরে সংবিধান সংশোধন বিশেষ কমিটির তৃতীয় বৈঠক শেষে সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক প্রেস ব্রিফিংয়ে সুরঞ্জিত সেনগুপ্ত সাংবাদিকদের বলেন, ‘ প্রস্তাবটি চূড়ান্ত করে শিগগিরই তা সংসদে পেশ করা হবে। এ মুহূর্তে আমরা হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের দেওয়া দু’টি রায়ের ধারা থেকে ধারা, অনুচ্ছেদ থেকে অনুচ্ছেদ বিশ্লেষণ করছি। রায়ের মূল স্পিরিট নিরূপণের চেষ্টা করছি। দু’টি রায়ের মধ্যে কিছু দ্বন্দ্ব আছে। পাশাপাশি কিছু পর্যালোচনা এবং ঘোষণাও আছে।’

এ দু’টি রায় ও চলমান রাজনৈতিক বাস্তবতাকে বিবেচনায় রেখে সংবিধান সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান সুরঞ্জিত।

তিনি বলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব সবকিছু খতিয়ে দেখে প্রস্তাবটি সংসদ অধিবেশনে উপস্থাপন করা হবে।’  

তিনি জানান, মঙ্গলবারের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে,পরবর্তী বৈঠকে অনুচ্ছেদভিত্তিক সংবিধান সংশোধনের বিষয়ে আলোচনার করা হবে। সিদ্ধান্ত বলে ।

এ লক্ষ্যে আগামী ৪, ৫ ও ৬ সেপ্টেম্বর পর পর তিনটি বৈঠক অনুষ্ঠিত হবে। ৪ সেপ্টেম্বর হবে বিশেষ বৈঠক। এ বৈঠকে কমিটির ১৫ সদস্য ছাড়া অন্য কেউ উপস্থিত থাকবেন না বলেও জানান তিনি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক বৈঠক সূত্র জানিয়েছে, সেপ্টেম্বরের মধ্যেই প্রস্তাবটি চূড়ান্ত করে আগামী অধিবেশনে উপস্থাপন করা হবে।

৫ ও ৬ সেপ্টেম্বরের বৈঠকে সংবিধান বিশেষজ্ঞ অবসরপ্রাপ্ত বিচারপতি, শিক্ষাবিদ, সুশীল সমাজের প্রতিনিধি ও জ্যেষ্ঠ আইনজীবীদের মতামত জানাতে আমন্ত্রণ জানানো হবে সূত্র জানায়।

সংসদ ভবনের ক্যাবিনেট কক্ষে এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারপারসন সৈয়দা সাজেদা চৌধুরী।

বৈঠকে অংশ নেন কমিটির সদস্য আমির হোসেন আমু, আবদুর রাজ্জাক, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, অ্যাডভোকেট মো. রহমত আলী, অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া, রাশেদ খান মেনন, আব্দুল মতিন খসরু, আনিসুল ইসলাম মাহমুদ, ড. হাছান মাহমুদ ও ড. শিরীন শারমিন চৌধুরী।
    
বিশেষ আমন্ত্রণে অংশ নেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ এবং আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি মো. আব্দুর রশিদ।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১০

নেইমারকে পেছনে ফেলেছেন সেঞ্চুরিয়ান জেসুস
বঙ্গবন্ধুর সমাধিতে নব-নিযুক্ত ৯ বিচারপতির শ্রদ্ধা 
‘সুন্দর দেশ গড়তে পরিচ্ছন্নতার যুদ্ধ শুরু করতে হবে’
হেরে যাওয়ার হতাশায় দলের নেতৃত্ব ছাড়ছেন জেরেমি করবিন
লোকবল সংকটে বন্ধ ১০৪ স্টেশন: রেলমন্ত্রী   


সব কাগজপত্র দেখার পর খালেদার জামিন নাকচ হয়েছে
সৌমনা দাশগুপ্ত’র একগুচ্ছ কবিতা
ধামরাইয়ে মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
সরকার আবার আগুন নিয়ে খেলা শুরু করেছে: রিজভী
জনসনের জয়ে ট্রাম্পের নজর বাণিজ্যে!