php glass

২৭ সেপ্টেম্বর থেকে ঢাবির ভর্তি প্রক্রিয়া শুরু, এবার অনলাইনে ফরম পূরণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১০-১১ শিক্ষাবর্ষের সম্মান শ্রেণীতে ভর্তির জন্য আবেদনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। পূর্বঘোষিত তারিখ ২১ সেপ্টেম্বরের পরিবর্তে আগামী ২৭ সেপ্টেম্বর ভর্তি ফরম ছাড়া শুরু হবে।

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১০-১১ শিক্ষাবর্ষের সম্মান শ্রেণীতে ভর্তির জন্য আবেদনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। পূর্বঘোষিত তারিখ ২১ সেপ্টেম্বরের পরিবর্তে আগামী ২৭ সেপ্টেম্বর ভর্তি ফরম ছাড়া শুরু হবে।

মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিন কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় প্রথমবারের মতো অনলাইনে ফরম ছাড়ার বিষয়টিও চূড়ান্ত করা হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ১৯ অক্টোবর থেকে ‘খ’ ইউনিট (কলা অনুষদ), ৫ নভেম্বর থেকে ‘ক’ ইউনিট (বিজ্ঞান), ২৬ নভেম্বর থেকে (ব্যবসায় শিক্ষা), ৩ ডিসেম্বর থেকে ‘ঘ’ ইউনিট (বিভাগ পরিবর্তন) এবং ১০ ডিসেম্বর থেকে ‘চ’ ইউনিটের (চারুকলা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে ২৭ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (ধফসরংংরড়হ.ঁহরাফযধশধ.পড়স) ভর্তি ফরম ছাড়া হবে। শিক্ষার্থীদের সে ফরম ডাউনলোড করে তা পূরণ শেষে ১৪ অক্টোবরের মধ্যে সোনালী, রূপালী, জনতা ও অগ্রণী ব্যাংকের যেকোনো শাখায় জমা দিতে হবে। এ সময় ফরমের মূল্য বাবদ ৩০০ টাকা ও ব্যাংক মাশুল দিতে হবে ২০ টাকা। এর ৪৮ ঘণ্টার মধ্যে এ ওয়েবসাইট থেকেই পরীক্ষার প্রবেশপত্র সরবরাহ করা হবে।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘বুধবার অ্যাকাডেমিক কমিটির সভায় এ সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হবে।’

তিনি আরও জানান, ভর্তির আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীদের গত বছরের নিয়ম অনুসরণ করতে হবে।

ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের শিক্ষাগত যোগ্যতা আগের বছরের মতোই রাখা হয়েছে। এ নিয়ম অনুযায়ী, ‘ক‘ ইউনিটে ভর্তির জন্য আগের দু’টি পরীক্ষায় (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমান) চতুর্থ বিষয় ছাড়া মোট জিপিএ-৮, ‘গ’ ইউনিটের জন্য জিপিএ-৭.৫ এবং ‘খ’ ও ‘চ’ ইউনিটের জন্য জিপিএ-৬.৫ পাওয়া শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। এছাড়া বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে আগে উল্লেখ করা নিয়মের পাশাপাশি বাংলা ও ইংরেজি বিষয়ে অবশ্যই ন্যূনতম জিপিএ-৩ করে পেতে হবে।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, ২৪ আগস্ট, ২০১০

‘যুদ্ধে হিট অ্যান্ড রানে বিশ্বাসী ছিলাম’
ভারতে সেনা ক্যাম্প থেকে রাইফেল-গুলি চুরি, জরুরি সতর্কতা
মূল্য নিয়ন্ত্রণে ভারতের বাজার আগাম পর্যবেক্ষণ জরুরি
শিক্ষাঙ্গনে নৈরাজ্যের জন্য অসুস্থ রাজনীতি দায়ী
যেখানে মেসি-সুয়ারেজের চেয়ে এগিয়ে গ্রিজম্যান


চাকরির আবেদনে বয়সসীমা বাড়ানোর দাবি
রাঙ্গুনিয়ায় নুরুন্নাহার স্মৃতি বৃত্তি পরীক্ষা
সোনার স্বপ্ন জাগিয়েও পারলেন না আঁখি
ঘটছে দুর্ঘটনা, তবুও উল্টো পথে চলছে গাড়ি
কাতারকে হারিয়ে গালফ কাপের ফাইনালে সৌদি আরব