php glass

সংবিধান সংশোধন প্রস্তাব শিগগিরই সংসদে পেশ করা হবে- সুরঞ্জিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সংবিধান সংশোধনের প্রস্তাব শিগগির চূড়ান্ত করে সংসদে পেশ করা হবে বলে জানিয়েছেন সংবিধান সংশোধন কমিটির কো-চেয়ারম্যান এবং আইন ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।

ঢাকা: সংবিধান সংশোধনের প্রস্তাব শিগগির চূড়ান্ত করে সংসদে পেশ করা হবে বলে জানিয়েছেন সংবিধান সংশোধন কমিটির কো-চেয়ারম্যান এবং আইন ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।

মঙ্গলবার দুপুরে সংবিধান সংশোধন বিশেষ কমিটির তৃতীয় বৈঠক শেষে সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সুরঞ্জিত সেনগুপ্ত আরো বলেন, ‘আমরা হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের দু’টি রায়ের ধারা থেকে ধারা, অনুচ্ছেদ থেকে অনুচ্ছেদ বিশ্লেষণ করছি। রায়ের মূল স্পিরিট নিরূপণের চেষ্টা করছি। দু’টি রায়ের মধ্যে কিছু দ্বন্দ্ব আছে। পাশাপাশি কিছু পর্যালোচনা এবং ঘোষণাও আছে।’

এ দু’টি রায় ও চলমান রাজনীতিকে বিবেচনায় রেখে সংবিধান সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান সুরঞ্জিত।

তিনি বলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব বিষয়গুলো নিষ্পত্তি করে তা সংসদ অধিবেশনে উপস্থাপন করা হবে।’  

পরবর্তী বৈঠকে অনুচ্ছেদভিত্তিক সংবিধান সংশোধনের বিষয়ে আলোচনার সিদ্ধান্ত আজকের বৈঠকে নেওয়া হয় বলে তিনি জানান।

এ লক্ষ্যে আগামী ৪, ৫ ও ৬ সেপ্টেম্বর পর পর তিনটি বৈঠক অনুষ্ঠিত হবে। ৪ সেপ্টম্বর হবে বিশেষ বৈঠক। এ বৈঠকে কমিটির ১৫ সদস্য ছাড়া অন্য কেউ উপস্থিত থাকবেন না বলেও জানান তিনি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক বৈঠক সূত্র জানিয়েছে, সেপ্টেম্বরের মধ্যেই প্রস্তাবটি চূড়ান্ত করে আগামী অধিবেশনে উপস্থাপন করা হবে।

৫ ও ৬ সেপ্টেম্বরের বৈঠকে সংবিধান বিশেষজ্ঞ অবসরপ্রাপ্ত বিচারপতি, শিক্ষাবিদ, সুশীল সমাজের প্রতিনিধি ও জ্যেষ্ঠ আইনজীবীদের মতামত জানাতে আমন্ত্রণ জানানো হবে সূত্র জানায়।

সংসদ ভবনের ক্যাবিনেট কক্ষে এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারপারসন সৈয়দা সাজেদা চৌধুরী।

বৈঠকে অংশ নেন কমিটির সদস্য আমির হোসেন আমু, আবদুর রাজ্জাক, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, অ্যাডভোকেট মো. রহমত আলী, অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া, রাশেদ খান মেনন, আব্দুল মতিন খসরু, আনিসুল ইসলাম মাহমুদ, ড. হাছান মাহমুদ ও ড. শিরীন শারমিন চৌধুরী।
    
বিশেষ আমন্ত্রণে অংশ নেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ এবং আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি মো. আব্দুর রশিদ।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১০


৮ হাজার ইয়াবাসহ দুইজন গ্রেফতার
শাজাহান খানের বক্তব্যে সরকার বিপদে পরবে না: কাদের
লঙ্কানদের হারিয়ে সৌম্য-শান্তদের স্বর্ণ জয়
গ্রামীণ জনগোষ্ঠীর ডিজিটাল সেবায় জিপি-সৃজনী-ফেরাটম গ্রুপ
কমলগঞ্জে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু


রাজস্থান রাজপরিবারের আপত্তির মুখে ‘পানিপথ’
জঙ্গিবাদ প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: স্পিকার
ধনী পরিবারের সন্তানরা কেন হিযবুতের টার্গেট?
‘অজয় রায় ছিলেন মুক্তচিন্তার জগতের উজ্জ্বল নক্ষত্র’
তিন দিন পর মুক্ত হলো লক্ষ্মীপেঁচা