php glass

টাস্কফোর্সকে হাইকোর্ট: জরুরি অবস্থায় নেওয়া ২৯৭ কোটি টাকা ফেরত দিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

তত্ত্বাবধায়ক সরকারের আমলে জরুরি অবস্থা চলাকালে টাস্কফোর্সের মাধ্যমে দুটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছ থেকে অন্যায়ভাবে আদায় করা মোট ২৯৭ কোটি টাকা ফেরত দিতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৯০ দিনের মধ্যে এটাকা ফেরত দিতে হবে।

ঢাকা: তত্ত্বাবধায়ক সরকারের আমলে জরুরি অবস্থা চলাকালে টাস্কফোর্সের মাধ্যমে দুটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছ থেকে অন্যায়ভাবে আদায় করা মোট ২৯৭ কোটি টাকা ফেরত দিতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৯০ দিনের মধ্যে এটাকা ফেরত দিতে হবে।


আদায় করা এ অর্থের মধ্যে ২৩৭ কোটি টাকা ক্যাথেলি ডেটেড টি অ্যান্ড ল্যান্ড বাংলাদেশ লি:-এর  এবং ৬০ কোটি টাকা এস আলম স্টিল লি: -এর।

মঙ্গলবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি সৈয়দা আফসার জাহানের বেঞ্চ এ আদেশ দেন।

ভয়ভীতি দেখিয়ে অবৈধভাবে দুটি প্রতিষ্ঠানের কাছ থেকে সরকারের টাস্কফোর্সের মাধ্যমে ওই অর্থ আদায় করা হয় বলে মামলার অভিযোগে বলা হয়েছে।   

ক্যাথেলি ডেটেড টি অ্যান্ড ল্যান্ড বাংলাদেশ লি: এবং এস আলম স্টীল লি:  পক্ষে আইনজীবী বাসেত মজুমদার শুনানিতে অংশ নেন।

পরে অ্যাডভোকেট বাসেত মজুমদার সাংবাদিকদের বলেন, আমরা রিটে বলেছি, তত্ত্বাবধায়ক সরকারের পরে আমরা গণতান্ত্রিক সরকারের সাহায্য চেয়েও পাইনি। তাই আমরা আদালতের শরণ নিয়েছি।

চার মাস আগে টাকা ফেরত চেয়ে হাইকোর্টে রিটটি করা হয় উল্লেখ করে তিনি বলেন, ‘মঙ্গলবার রিটের শুনানি শেষে আদালত সরকারকে টাকা দিতে নির্দেশ দিয়েছেন।’

তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের এসব কাজ ছিল সংবিধান বর্হিভুত। এভাবে টাকা নেওয়া অন্যায়, তাই আমরা টাকা ফেরত চেয়েছি। এটাকা এখন বাংলাদেশ ব্যাংকে জমা আছে ।
 
অপরদিকে সরকার পক্ষের আইনজীবী সহকারী অ্যাটর্নি জেনারেল এম রাশেদ জাহাঙ্গীর সাংবাদিকদের বলেন, আগামী ৯০ দিনের মধ্যে অর্থমন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক এবং ডিজিএফআইকে টাকা ফেরত দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট ।

সেনাবাহিনীর উচ্চাভিলাষী কিছু লোক এই টাকা নিয়েছে বলেও তিনি মন্তব্য করেন।
গত ১৩ এপ্রিল কেন টাকা ফেরত দেওয়া হবে না এবং টাকা নেওয়া কেন অবৈধ হবে না মর্মে হাইকোর্ট অর্থসচিব, বাংলাদেশ ব্যাংকের গর্ভনর এবং জাতীয় রাজস্ব বোর্ড ( এনবিআর), এবং আইন সচিবকে নির্দেশ দেন বলেও জানান এম রাশেদ।

মঙ্গলবার আদালত তার রায়ে বলেন, সরকারের কোনো কর্তৃপক্ষকে সংবিধান এমন ক্ষমতা দেয়নি। সকল ক্ষমতা সংবিধান অনুযায়ী প্রয়োগ করতে হবে। কারো  কাছে পাওনা না থাকলে সরকার কোনো ব্যাক্তির কাছ থেকে অর্থ আদায় করতে পারে না।

আদালত আরও বলেন, সংবিধানে ৫৮ অনুচ্ছেদ অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকারের কাজ ছিল দৈনন্দিন কাজ করা। কিন্তু তারা অবৈধভাবে অর্থ আদায় করেছে। এই সব দিক বিবেচনায় টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হলো।
 
বাংলাদেশ সময় ২০২৯ ঘণ্টা,   আগস্ট ২৪, ২০১০

গুচ্ছ কবিতা ।। সৌমনা দাশগুপ্ত
ধামরাইয়ে মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
সরকার আবার আগুন নিয়ে খেলা শুরু করেছে: রিজভী
জনসনের জয়ে ট্রাম্পের নজর বাণিজ্যে!
একাত্তরে চট্টগ্রামজুড়ে গণহত্যা


ইয়োগা অনুশীলনের আগের সতর্কতা
চলে গেলেন অভিনেতা-চিত্রনাট্যকার গোলাপুডি মারুতি রাও
পাটকল শ্রমিকের জানাজা সম্পন্ন, উত্তপ্ত খুলনার শিল্পাঞ্চল
আসামির সেলফিকাণ্ড, ঘটনা তদন্তে ডিবি
৪০ বছরের অভিজ্ঞতায় এত ভয়াবহ বার্ন দেখিনি: সামন্ত লাল