php glass

ঢেলে সাজানো হচ্ছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ডিজিটাল বাংলাদেশের একটি রূপকল্প ঘোষণা করেছে সরকার। ঘোষিত রূপকল্প বাস্তবায়নের অংশ হিসেবে সরকার পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান বিভাগের নাম পরিবর্তন ও পরিসংখ্যান ব্যুরোকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে।

ঢাকা: ডিজিটাল বাংলাদেশের একটি রূপকল্প ঘোষণা করেছে সরকার। ঘোষিত রূপকল্প বাস্তবায়নের অংশ হিসেবে সরকার পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান বিভাগের নাম পরিবর্তন ও পরিসংখ্যান ব্যুরোকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে। এখন থেকে পরিসংখ্যান বিভাগ পরিচিত হবে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ নামে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) একমাত্র সরকারি প্রতিষ্ঠান হিসেবে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের মাধ্যমে সরকারের সব ধরনের তথ্য নিয়ন্ত্রণ ও সরবরাহ করবে। এজন্য প্রয়োজনীয় অর্থ ও জনবল নিয়োগ করা হচ্ছে বলে জানান বিবিএস’র মহাপরিচালক মো. শাহজাহান আলী মোল্লা।

তিনি বলেন, ‘সঠিক ও নির্ভরযোগ্য তথ্য পেতে এবং কার্যক্রমে গতি আনতে বিবিএস’র মান্নোয়নের উদ্যোগ নেওয়া হয়েছে।’

এ সম্পর্কিত একটি প্রস্তাবনা অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ ও সংস্থাপন মন্ত্রণালয়ে পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে বিবিএস কার্যালয় সূত্র।

এখন পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান বিভাগের মাধ্যমে বিবিএস’র কার্যক্রম পরিচালিত হচ্ছে। কার্যক্রমে গতি আনতে পরিসংখ্যান বিভাগের নাম পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা করার উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য একজন সচিব ও দু’জন উপসচিবের নেতৃত্বে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালিত হবে। পাশাপাশি প্রতিটি জেলায় উপপরিচালক পদমর্যাদার জ্যেষ্ঠ কর্মকর্তা নিয়োগসহ দেশের প্রতিটি কার্যালয়ে অতিরিক্ত পাঁচজন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ করা হবে।

এরই মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। সঙ্গে প্রতিটি জেলা ও উপজেলায় প্রয়োজনীয় সংখ্যক কম্পিউটার সরবরাহ করা হয়েছে।

বাড়তি জনবলকে দক্ষভাবে গড়ে তুলতে আধুনিক প্রশিক্ষণ একাডেমি স্থাপনসহ উন্নত প্রযুক্তির ডাটা আরকাইভ ও ডিজিটাল লাইব্রেরি গড়ে তোলা হবে বলেও বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান মহাপরিচালক।


মহাপরিচালক আরও বলেন, ‘সঙ্কট ও সীমাবদ্ধতার মধ্যেও নিয়মিত জনসংখ্যা ও কৃষিশুমারি, শিা, স্বাস্থ্য, শিল্প এবং অর্থনীতির বিভিন্ন জরিপ ও সমীা প্রকাশ করে বিবিএস তার স্বাতন্ত্র্য প্রমাণ করেছে। এ প্রতিষ্ঠানকে পর্যাপ্ত সহায়তা দেওয়া হলে কাজের মানোন্নয়ন ও সময় কমিয়ে আনা সম্ভব হবে।’

এদিকে, আগামী বছর মার্চে দেশে পঞ্চম জনসংখ্যা-শুমারি ও গৃহ-গণনার কাজ শুরু হবে। এ কাজের সঙ্গে এবার যুক্ত হবে সামগ্রিক নাগরিক ডাটাবেস। এ ডাটাবেসে দেশের প্রত্যেক নাগরিকের বিস্তারিত তথ্য নিবন্ধিত থাকবে। এছাড়া দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে সহজে তথ্য আদান-প্রদানের জন্য বিবিএস’র সার্ভারকে আরও শক্তিশালি করা হচ্ছে বলে জানায় ওই সূত্র।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানগুলো এখনো অরক্ষিত
ফেরাউনের বাড়িতেই বেড়ে ওঠেন মুসা
অন্ধকার ময়মনসিংহে আসছে আলো
ডিমলায় দুর্যোগ সহনীয় বাসগৃহ পেয়ে আনন্দিত ৩৬ পরিবার
পিরোজপুরে গণপূর্ত মন্ত্রীর নেতৃত্বে সুসংগঠিত আ’লীগ


৪৮ বছর ধরে উপেক্ষিত ধনবাড়ীর শহীদ বুদ্ধিজীবী মুহাম্মদ আখতার 
‘বিসমিল্লা’ দিয়ে শেষ হলো দুই বাংলার নাট্যমেলা
জাতিকে মেধাশূন্য করতেই বুদ্ধিজীবী হত্যা: শিল্পমন্ত্রী
বুয়েট কেমিস্ট্রি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সভা
শাবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্বলন