php glass

জরুরি প্রয়োজনে ভিয়েতনাম থেকে এক লাখ মে. টন চাল কেনার সিদ্ধান্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জরুরি প্রয়োজনে ভিয়েতনাম থেকে এক লাখ মেট্রিক টন আতপ চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সচিব বরুণ দেব মিত্র স্বাক্ষরিত এক পত্রে গত ১৬ আগস্ট অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিকে চাল কেনার বিষয়টি অবহিত করা হয়েছে।

ঢাকা: জরুরি প্রয়োজনে ভিয়েতনাম থেকে এক লাখ মেট্রিক টন আতপ চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সচিব বরুণ দেব মিত্র স্বাক্ষরিত এক পত্রে গত ১৬ আগস্ট অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিকে চাল কেনার বিষয়টি অবহিত করা হয়েছে।

বিষয়টি চূড়ান্ত অনুমোদনের জন্য একই তারিখে বরুণ দেব মিত্র স্বাক্ষরিত আরেকটি পত্রে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির কাছে অনুমতি চাওয়া হয়েছে।

ভিয়েতনাম থেকে এক লাখ মে. টন আতপ চাল কেনার বিষয়টি নিশ্চিত হয়েছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি।

অর্থনৈতিক বিষয়সংক্রান্ত এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির কাছে খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের দেওয়া পত্রে উল্লেখ করা হয়, আন্তর্জাতিক বাজারে খাদ্যশস্যের মূল্য বেড়ে যাওয়া এবং বাজার অস্থিতিশীল হওয়ায় দরপত্রের মাধ্যমে চাল ও গম কেনার জন্য চুক্তি স্বাক্ষরের পরও সরবরাহকারীরা পণ্য জাহাজীকরণে গড়িমসি করছেন। তাই দরপত্রের পাশাপাশি সরকারি পর্যায়ে ভিয়েতনাম থেকে চাল কেনার সিদ্ধান্ত হয়েছে।

বরুণ দেব ওই পত্রে উল্লেখ করেন, চাল কেনার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নীতিগত সিদ্ধান্তসহ আনুষ্ঠানিকতা শেষ করা হয়েছে।

পাবলিক প্রকিউরমেন্ট আ্যক্ট (পিপিএ) ২০০৬-এর ৬৮ ধারা এবং পাবলিক প্রকিউরমেন্ট রেজুলেশনস (পিপিআর) ২০০৮-এর ৭৬ (২) ধারা অনুসারে এ চাল কেনা হবে।

পিপিএ ২০০৬-এর ৬৮ ধারায় বলা আছে, ‘সরকার রাষ্ট্রীয় প্রয়োজনে বা বিপর্যয়কর কোনো ঘটনা মোকাবেলার জন্য জনস্বার্থে সরকার কর্তৃক গঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটির সুপারিশক্রমে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে ক্রয় কাজ সম্পন্ন করতে পারবে।’

এক লাখ মে. টন চাল কেনার জন্য মোট ২৮০ কোটি ৭৬ লাখ ৬৪ হাজার টাকা লাগবে। চলতি অর্থ বছরের চাল কেনার খাত থেকে এ অর্থের ব্যবস্থা করা হবে।

মন্ত্রিসভা কমিটি অনুমোদন করলে ভিয়েতনামের রাষ্ট্রনিয়ন্ত্রিত প্রতিষ্ঠান ভিয়েতনাম সাউদার্ন ফুড করপোরেশন চট্টগ্রাম বন্দর দিয়ে চাল সরবরাহ করবে।

স্থানীয় সময় : ১৭৫০ ঘণ্টা, ১৭ আগস্ট, ২০১০।

মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন সিএমপির
২ বছরের মধ্যে ডিএনসিসির সব সুবিধা মিলবে অনলাইনে: আতিক
গণপরিবহনে যৌন হয়রানি বন্ধ চান সুজন


১৪২টি পদক নিয়ে ১৩তম আসর শেষ করল বাংলাদেশ
আইয়ুব বাচ্চুকে উৎসর্গ করে ‘উড়ে যাওয়া পাখির চোখ’
মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রলীগ নেত্রী নিহত
‘শান্তির দূত’ থেকে যেভাবে গণহত্যার কাঠগড়ায় সু চি 
টিকফা বৈঠক পিছিয়ে মার্চে