php glass

বাংলাদেশে প্রাপ্তবয়স্কদের ২৫ শতাংশ উচ্চ রক্তচাপে ভোগেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশে প্রাপ্তবয়স্কদের শতকরা ২০ থেকে ২৫ জন উচ্চ রক্তচাপে এবং শতকরা ১০ জন ভোগেন ইস্কিমিক (করোনারি) হৃদরোগে। আর প্রতি হাজারে ১ দশমিক ২ জনের বাতজ্বরজনিত হৃদরোগ এবং আট জনের জন্মগত হৃদরোগ রয়েছে।

ঢাকা: বাংলাদেশে প্রাপ্তবয়স্কদের শতকরা ২০ থেকে ২৫ জন উচ্চ রক্তচাপে এবং শতকরা ১০ জন ভোগেন ইস্কিমিক (করোনারি) হৃদরোগে। আর প্রতি হাজারে ১ দশমিক ২ জনের বাতজ্বরজনিত হৃদরোগ এবং আট জনের জন্মগত হৃদরোগ রয়েছে।

সাম্প্রতিক একটি সমীক্ষার উদ্ধৃতি দিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এ কথা জানান।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল শেরাটনে বাংলাদেশ হার্ট ফাউন্ডেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট আয়োজিত হৃদরোগ সংক্রান্ত এক কর্মশালা উদ্বোধনকালে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর। সে লক্ষ্যে আমরা কাজ করছি। হৃদরোগের চিকিৎসা মাঠ পর্যায়ে পৌঁছে দিতে সরকার চিন্তাভাবনা করছে।’

তবে আমাদের হৃদরোগ বিশেষজ্ঞ এবং কারিগরি দক্ষতাসম্পন্ন লোকেরও যথেষ্ট অভাব রয়েছে উল্লেখ করে তিনি এ জন্য বিদেশি সাহায্যের প্রয়োজন রয়েছে বলেও মন্তব্য করেন।

বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকির বলেন, ‘চিকিৎসা এবং পরীক্ষা-নিরীক্ষা জটিল ও ব্যয়বহুল হওয়ায় হৃদরোগ প্রতিরোধের দিকেমফ আমাদের জোর দিতে হবে।’

দুইদিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনে ৫৫০ জন চিকিৎসক অংশ নিচ্ছেন। সম্মেলনে যুক্তরাষ্ট্র, জাপান, সিঙ্গাপুর ও ভারতের ১৪ জন হৃদরোগ বিশেষজ্ঞ অংশ নিচ্ছেন। এতে ৫৫ জন বিশেষজ্ঞ তাদের গবেষণাপত্র উপস্থাপন করবেন। ৩ ডিসেম্বর (শুক্রবার) এ সম্মেলন শেষ হবে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন বাংলাদেশ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সভাপতি বিচারপতি চৌধুরী এটিএম মাসুদ, যুগ্ম মহাসচিব ডা. মো. সিরাজুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ২ নভেম্বর, ২০১০

ksrm
স্কুল ভবন থেকে লাফিয়ে পড়ে এক ছাত্রের আত্মহত্যাচেষ্টা
ই-নামজারি সেবা নিশ্চিতে অক্টোবরেই হটলাইন চালু
আদিতমারীতে স্কুলছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
রোহিঙ্গাদের পরিচয়পত্র দেওয়ায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা
ন্যায্য অধিকার আদায়ে জাপা সবসময় শ্রমিকদের পাশে থাকবে


চাকরি না হওয়ার করণ ফেসবুক!
রংপুর উপ-নির্বাচন: সরে দাঁড়ালেন আ’লীগের প্রার্থী
অবশেষে বার্সার অনুশীলনে মেসি
কুষ্টিয়ায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন
উখিয়ায় বিদেশি পিস্তলসহ রোহিঙ্গা সন্ত্রাসী আটক