php glass

শ্রদ্ধা-ভালোবাসায় উদযাপন হচ্ছে সেলিম আল দীনের ৬১তম জন্মজয়ন্তী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গভীর শ্রদ্ধায় আর স্মরণে আজ উদযাপিত হচ্ছে প্রখ্যাত নাট্যকার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ডক্টর সেলিম আল দীনের ৬১তম জন্মজয়ন্তী।

সাভার: গভীর শ্রদ্ধায় আর স্মরণে আজ উদযাপিত হচ্ছে প্রখ্যাত নাট্যকার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ডক্টর সেলিম আল দীনের ৬১তম জন্মজয়ন্তী।

এ উপলক্ষে বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলাভবনে সেলিম আল দীন স্মৃতিক উদ্বোধন করেন প্রয়াত এই নাট্যকারের সহধর্মিনী বেগম জাদী মেহেরুন্নেসা সেলিম। এসময় নাট্যজগতের অনেকেই ঘুরে দেখেন সেলিম আল দীনের স্মৃতি বিজড়িত কক্ষটি।

পরে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ আয়োজিত আনন্দ শোভাযাত্রার উদ্ধোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ও ঢাকা থিয়েটারের প্রধান নাসির উদ্দিন ইউসূফ।

ক্যাম্পাস প্রদক্ষিণ করে নাট্যকারের সমাধি প্রাঙ্গণে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য দিয়ে শেষ হয় আনন্দ শোভাযাত্রা। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, গ্রাম থিয়েটারের নির্বাহী সভাপতি পিযুষ বন্দোপাধ্যায়, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের মহাসচিব ঝুনা চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি ডক্টর আমিনুল ইসলাম, অধ্যপক আফসার আহমেদ প্রমুখ।

দুপুরে প্রস্তাবিত জহির রায়হান মিলনায়তনের সেমিনার কে অনুষ্ঠিত হয় ‘বাংলা সংস্কৃতি ও সেলিম আল দীন’ শীর্ষক আলোচনা সভা।

বিশিষ্ট কথাসাহিত্যিক ও সব্যসাচী লেখক সৈয়দ শামসুল  হকের সভাপতিত্বে এ আলোচনায় অংশ নেন আজফার হোসেন ও আফসার আহমদ।
 
সন্ধ্যায় জহির রায়হান মিলনায়তনের থিয়েটার ল্যাব-৩-এ আয়োজন করা হবে সেলিম আল দীন রচিত ও সুরারোপিত গানের অনুষ্ঠান। এতে গান গাইবেন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ও বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা।

রাত আটটায় বিভাগের শিক্ষক রেজা আরিফের নির্দেশনায় ল্যাব-৩ এ ঔপন্যাসিক এরিখ মারিয়া রেমার্কের উপন্যাস অবলম্বনে ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ নাটক পরিবেশন করবেন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা।

প্রিয় শিক্ষকের জন্মজয়ন্তীতে তাকে হারানোর বেদনায় ভারাক্রান্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা। বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি’র কাছে তারা সেই ব্যথার কথাই জানালেন।

তবে একই সঙ্গে পুরাতন কলাভবনে সেলিম আল দীন স্মৃতিক উদ্বোধন হওয়ায় আনন্দিতও তারা।  
২০০৮ সালের ১৫ জানুয়ারি সেলিম আল দীন তার প্রিয় শিক্ষার্থী আর লাখো ভক্তকে কাঁদিয়ে পৃথিবী থেকে বিদায় নেন।

বাংলাদেশ সময় ১৩১৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১০

শেখ হাসিনা একজন আদর্শ সেবক: গণপূর্তমন্ত্রী
লালমনিরহাট মুক্ত দিবস পালিত
বই উৎসবে বরিশালে সোয়া ২ কোটি নতুন বই
লালমনিরহাটে হানাদারমুক্ত দিবসের র‍্যালি
ফাইনালে উড়ন্ত বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা


বরখাস্ত হলেন ক্রিকেট সাউথ আফ্রিকার প্রধান নির্বাহী
হাটহাজারীতে জোড় ইজতেমা শুরু
‘যুদ্ধে হিট অ্যান্ড রানে বিশ্বাসী ছিলাম’
ভারতে সেনা ক্যাম্প থেকে রাইফেল-গুলি চুরি, জরুরি সতর্কতা
মূল্য নিয়ন্ত্রণে ভারতের বাজার আগাম পর্যবেক্ষণ জরুরি