php glass

সাভারে পোশাক তৈরি কারখানায় শ্রমিক অসন্তোষ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সাভারের আশুলিয়ায় বৃহস্পতিবার সকালে ২টি তৈরি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। এর মধ্যে ম্যাডলার অ্যাপারেলস লিমিটেড কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

ঢাকা: সাভারের আশুলিয়ায় বৃহস্পতিবার সকালে ২টি তৈরি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে।

এর মধ্যে ম্যাডলার অ্যাপারেলস লিমিটেড কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। অন্যদিকে,  ইউনির্ভাসাল নিটিং লিমিটেড কারখানাটি বিক্ষুদ্ধ শ্রমিকরা ঘেরাও করে রেখেছে।

মজুরি ও পিস রেট বৃদ্ধির না করাই শ্রমিক অসন্তোষের কারণ বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল ৯টার দিকে আশুলিয়ার জামগড়ার ফ্যান্টাসি কিংডম সংলগ্ন ইউনির্ভাসাল নিটিং লিমিটেড নামের   তৈরি পোশাক কারখানার শ্রমিকরা মজুরি ও পিস রেট বৃদ্ধির দাবিতে কাজ বন্ধ রেখে বিক্ষোভ প্রদর্শন করতে থাকেন। এক পর্যায়ে তারা কারখানাটি ঘেরাও করে রাখেন।

কারখানার শ্রমিকরা অভিযোগ করেছেন, তাদের যে মজুরি দেওয়া হয়, তা তুলনামূলকভাবে খুবই কম। এ দিয়ে তাদের সংসার চালানো কষ্টকর। নুতন বেতন কাঠামো অনুযায়ী মজুরি যৌক্তিক করার দাবি জানিয়ে ছিলেন তারা। কিন্তু, কর্তৃপক্ষ তা অগ্রাহ্য করায় তারা আন্দোলন করতে বাধ্য হয়েছেন।

নাম প্রকাশ না-করার শর্তে কারখানাটির একাধিক কর্মকর্তা বাংলানিউজকে জানান, ‘বর্তমানে যে বেতন দেওয়া হয়, তা শ্রমিকদের সঙ্গে আলোচনা করেই নির্ধারণ করা হয়েছিল। নতুন বেতন কাঠামোনুযায়ী, সর্বোচ্চ পিস রেট দেওয়া হয় তাদের।

এবিষয়ে আশুলিয়া থানার ওসি সিরাজুল ইসলাম বাংলানিউজকে জানান, ‘নিজেদের দাবি-দাওয়া নিয়ে শ্রমিকরা আন্দোলনে নেমেছেন। যাতে কোনো ধরনের বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি না হয়, তার জন্য তাদের প্রতি আহ্বান জানানো হয়েছে।’

অপরদিকে, শ্রমিক নির্যাতনকে কেন্দ্র করে সৃষ্ট অসন্তোষের জের ধরে ম্যাডলার অ্যাপারেলস লিমিটেড নামে তৈরি পোশাক কারখানাটি বৃহস্পতিবার অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার সকাল ১১টার দিকে কারখানার সুপারভাইজার সাইফুল ইসলাম আয়রনম্যান হাবিবুল্লাহকে এজিএম আব্দুল মতিন এর কক্ষে ডেকে নিয়ে যান।

সেখানে প্রোডাকশন কেন কম হচ্ছে জানতে চেয়ে হঠাৎ করেই এজিএম আব্দুল মতিন আয়রনম্যান হাবিবুলাহ’র ওপর চড়াও হন। এ নিয়ে বাকবিতণ্ডার একপর্যায়ে সংঘর্ষে আহত হন ৫ জন।

এ খবর ছড়িয়ে পড়লে কারখানার প্রায় ৪ হাজার শ্রমিক নির্যাতনের প্রতিবাদে কাজ বন্ধ করে এজিএমসহ শ্রমিক নির্যাতনকারী আরও কয়েকজন কর্মকর্তার অপসারণ ও বিচার দাবিতে বিক্ষোভ শুরু করে।

এরই পরিপ্রেক্ষিতে দুপুক্ষের অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানায় ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

এ ঘটনার জের ধরেই বৃহস্পতিবার কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১০

ksrm
মেঘনা গ্রুপের ভ্যাট ফাঁকি ২ হাজার ৫২০ কোটি টাকা
নিষিদ্ধের পরও এনার্জি ড্রিংকস বিক্রি করছে মেঘনা গ্রুপ!
মানিকগঞ্জে অটোরিকশার চাকায় ওড়না পেঁচিয়ে গৃহবধূর মৃত্যু
মধুপুরে প্রতিবন্ধী কিশোরী ধর্ষণের ঘটনায় মামলা
ক্যাসিনো: তদন্ত হচ্ছে, সবই ধরা হবে: প্রধানমন্ত্রী


টেকনাফ মেরিন ড্রাইভে সড়ক দুর্ঘটনায় গৃহবধূ নিহত,আহত ২
দুর্নীতির দায়ে ডোমারে রেল স্টেশন বুকিং সহকারী বরখাস্ত
রাবির চিত্রকলা বিভাগের ফল পুনঃমূল্যায়নের দাবি
গণধর্ষণ মামলায় ১৬ আসামির বিরুদ্ধে আদালতে চার্জ গঠন
ফের হাতি, আতঙ্কে ৬ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ