php glass

পার্বত্য শান্তি চুক্তির ১৩ বছর পূর্তি আজ: লক্ষ্য অর্জন সামান্যই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ১৩তম বর্ষপূর্তি বৃহস্পতিবার। ১৯৯৭ সালের ২ ডিসেম্বর সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) মধ্যে এ চুক্তি সম্পাদিত হয়।

ঢাকা: পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ১৩তম বর্ষপূর্তি বৃহস্পতিবার। ১৯৯৭ সালের ২ ডিসেম্বর সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) মধ্যে এ চুক্তি সম্পাদিত হয়।

স্বায়ত্তশাসনকামী পাহাড়ি জনগোষ্ঠী ও দেশের অন্যান্য স্থান থেকে গিয়ে পাহাড়ে বসতি স্থাপনকারী বাঙালিদের মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসা রক্তয়ী সংঘাতের অবসান ঘটানোই ছিল এ চুক্তির লক্ষ্য। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধিদের উপস্থিতিতে জেএসএস-এর এ চুক্তি করে তৎকালীন আওয়ামী লীগ সরকার।

এদিকে, দীর্ঘ ১৩ বছর পেরিয়ে চুক্তিটি আজ ১৪ বছরে পা রাখলেও এর লক্ষ্য অর্জিত হয়েছে সামান্যই। আর সে কারণে কিছুটা হলেও নিভে যাওয়া ক্ষোভ আবার ফুঁসে উঠছে পাহাড়িদের মধ্যে। বস্তুত, পার্বত্য চট্টগ্রাম সমস্যার রাজনৈতিক ও শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে স্বাক্ষরিত শান্তিচুক্তির বাস্তবায়ন কেবল কতোগুলো আইন প্রণয়ন আর প্রতিষ্ঠান সৃষ্টির মধ্যে সীমাবদ্ধ থাকায় এবং চুক্তির শর্তগুলো পূরণ না হওয়ায় পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের মধ্যে এ ক্ষোভের সঞ্চার হয়েছে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৗতম দেওয়ান বাংলানিউজকে বলেন, আইনগত জটিলতা ও প্রতিষ্ঠানের নানাবিধ সমস্যা শান্তি চুক্তি বাস্তাবায়নে সরাসরি প্রতিবন্ধকতা তৈরি করছে। যার ফলে মানুষের মধ্যে হতাশা বাড়ছে। কেবল সরকারের সদিচ্ছাই পারে এসব সমস্যা সমাধান করে চুক্তি বাস্তবায়ন করতে।

তবে শান্তি চুক্তি বস্তবায়ন বিষয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী দীপঙ্কর তালুকদার সম্প্রতি একটি পত্রিকায় বলেন, সরকার চুক্তি বাস্তবায়নের ব্যাপারে আন্তরিক।

শান্তিচুক্তির ১৩ বছর বর্ষপূর্তি উপলক্ষে শান্তিচুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে পার্বত্য এলাকায় বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে জনসংহতি সমিতি ও ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

বাংলানিউজের খাগড়াছড়ি প্রতিনিধি জানান, শান্তিচুক্তি দিবস উপলক্ষে চুক্তি বাস্তবায়নের দাবিতে জেএসএস (লামা সমর্থক) দুপুর ১টায় খাগড়াছড়ি শহরে র‌্যালি ও উপজেলা মাঠে আলোচনা সভা করবে।

বাংলানিউজ-এর বান্দরবান প্রতিনিধি জানান, সকালে জেএসএস র‌্যালি শান্তিচুক্তি বাস্তবায়নের দাবিতে সকাল ১০টায় শহরে র‌্যালি বের করে।  এছাড়া সকালে বান্দরবান টাউনহলে রয়েছে আলোচনাসভা।  শান্তিচুক্তির ১৩ বছর পূর্তি উপলক্ষে আওয়ামী লীগ শান্তি র‌্যালিসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

এদিকে, বিএনপি ও বিএনপি-জামাত সমর্থিত সংগঠন সমঅধিকার আন্দোলন শহরে শান্তিচুক্তিবিরোধী কর্মসূচি পালনের প্রস্তুতি নিয়েছে।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১০

ksrm
দেবীগঞ্জে কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ
রাবির শিক্ষার্থী রাজু নিখোঁজ
বেনজেমার গোলে কষ্টার্জিত জয় পেল রিয়াল মাদ্রিদ
আগরতলায় চট্টগ্রামের শিল্পীদের আঁকা ছবির প্রদর্শনী
পা দিয়ে ছবি এঁকে জাতীয় প্রতিযোগিতায় মোনায়েম


আটকের পর টিনুর বাসায় র‍্যাবের অভিযান, অস্ত্র-গুলি উদ্ধার
দশজন নিয়ে অ্যাস্টোন ভিলাকে হারালো আর্সেনাল
বরিশালে জুয়ার আসর থেকে আটক ৮
রেকর্ড গড়ার ম্যাচে চেলসিকে হারালো লিভারপুল
ফতুল্লায় বৃদ্ধার মরদেহ উদ্ধার