php glass

দুযোর্গ ব্যবস্থাপনা নিয়ে জাতীয় পরিকল্পনা হচ্ছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সরকার দুযোর্গ ব্যবস্থাপনা নিয়ে র্দীঘ মেয়াদী একটি জাতীয় পরিকল্পনা তৈরির কাজ করছে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী এনামুল হক।

ঢাকা: সরকার দুযোর্গ ব্যবস্থাপনা নিয়ে র্দীঘ মেয়াদী একটি জাতীয় পরিকল্পনা তৈরির কাজ করছে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী এনামুল হক।

বুধবার সকালে স্থানীয় একটি হোটেলে ‘রিজিওনাল ক্যাপাসিটি অ্যানহ্যান্সমেন্ট ফর ল্যান্ডস্লাইড ইমপ্যাক্ট মিটিগেশন’ শীর্ষক তিনদিনব্যাপী এক আর্ন্তজাতিক সেমিনার উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এ কথা বলেন। তিনদিনব্যপী এই সেমিনারের আয়োজন করে যৌথভাবে জিওলজিক্যাল সার্ভে অফ বাংলাদেশ(জিওবি), এশিয়ান ডিজাস্টার প্রিপেয়ার্ডনেস সেন্টার ( এডিপিসি) ও থাইল্যান্ড ও নওয়েজিয়ান জিওটেকনিক্যাল ইনস্টিটিউট (এনজিআই)।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ভুমিধস ঠেকাতে এরই মধ্যে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। দীর্ঘমেয়াদী একটি জাতীয় পরিকল্পনা করা হচ্ছে দুযোর্গ ব্যবস্থাপনা নিয়ে।

সম্প্রতি দুযোর্গ ব্যবস্থাপনা নিয়ে একটি নীতিমালা করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘শিগগির নীতিমালাটি সংসদে পাস হবে।’

তিনি বলেন, ভূতত্ত্ব জরিপ অধিদপ্তর এরই মধ্যে প্রাকৃতিক সম্পদ ও পাথরের খনি বিষয়ে অনুসন্ধান কাজ চালিয়ে যাচ্ছে। বিভিন্ন পদ্ধতিতে তারা কাজ করছে। দেশের কোন কোন অঞ্চলে জীববৈচিত্র্য বা প্রাকৃতিক বৈচিত্র্য হুমকির মধ্যে রয়েছে তাও শনাক্ত করার কাজ চলছে।

ভুমিকম্প মোকাবেলায় কিভাবে কাজ করা যায় এ নিয়ে ভূতত্ব অধিদপ্তর নতুন করে কাজ করার উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, এই উদ্যোগগুলোর কারণে আগামীতে যেকোন ধরনের প্রাকৃতিক দুর্যোগের খবর আগাম জানা যাবে। একই সঙ্গে ক্ষয়ক্ষতির পরিমাণও কমবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জ্বালানি সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন ভূতত্ব জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মুনিরা আকতার চৌধুরী। এছাড়াও থাইল্যান্ডের এডিপিসি’র পরিচালক এন এম এস আই আরামবেপোলা, বাংলাদেশস্থ নরওয়ের রাষ্ট্রদূত রাগনি বিরটে লুন্ড প্রমুখ বক্তৃতা করেন।  

বাংলাদেশ সময় : ১৪০০, ০১ ডিসেম্বর, ২০১০।

ksrm
রুয়েটে রোবটিক্স প্রতিযোগিতা ২৬ সেপ্টেম্বর
নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
দেবীগঞ্জে কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ
রাবির শিক্ষার্থী রাজু নিখোঁজ
বেনজেমার গোলে কষ্টার্জিত জয় পেল রিয়াল মাদ্রিদ


আগরতলায় চট্টগ্রামের শিল্পীদের আঁকা ছবির প্রদর্শনী
পা দিয়ে ছবি এঁকে জাতীয় প্রতিযোগিতায় মোনায়েম
আটকের পর টিনুর বাসায় র‍্যাবের অভিযান, অস্ত্র-গুলি উদ্ধার
দশজন নিয়ে অ্যাস্টোন ভিলাকে হারালো আর্সেনাল
বরিশালে জুয়ার আসর থেকে আটক ৮