php glass

মধ্যপাড়া খনিতে ৭ দফা দাবিতে শ্রমিকদের কর্মবিরতির ৫ম দিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের ২৮৯ জন শ্রমিক ৭ দফা দাবিতে কর্মবিরতি অব্যাহত রেখেছেন। বুধবার কর্মবিরতির পঞ্চম দিনেও তারা কাজে যোগ দেননি।

দিনাজপুর: দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের ২৮৯ জন শ্রমিক ৭ দফা দাবিতে কর্মবিরতি অব্যাহত রেখেছেন। বুধবার কর্মবিরতির পঞ্চম দিনেও তারা কাজে যোগ দেননি।

শনিবার সকাল ৯ টা থেকে তারা কর্মবিরতি পালন করছেন।

এদিকে শ্রমিকদের কর্মবিরতির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্প এলাকার বাসিন্দারা।  তারা জানিয়েছেন, বুধবারের মধ্যে খনির ৫ জন শ্রমিককে কাজে পুনর্বহাল না করলে গ্রামবাসীদের পক্ষ থেকে বৃহস্পতিবার বিক্ষোভ মিছিল ও এমডিকে স্মারকলিপি প্রদান করা হবে ।

মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্প কর্র্তৃপক্ষ সূত্রে জানা গেছে, শ্রমিকরা কাজে যোগদান না করায়  প্রতিদিন সরকারের ক্ষতি হচ্ছে ১ কোটি ৭৫ লাখ থেকে ২ কোটি টাকা। এ অবস্থায় কর্তৃপক্ষ নতুন করে শ্রমিক নিয়োগের কথা ভাবছে।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড শ্রমিক-কর্মচারি ইউনিয়নের সভাপতি প্রকৌশলী মমিনুল ইসলাম বাংলানিউজকে জানান, খনি কর্তৃপক্ষ অবিলম্বে তাদের বরখাস্তকৃত ৫ শ্রমিক নেতাকে পুনর্বহালসহ ৭ দফা দাবি মেনে না নেওয়া পর্যন্ত তাদের ধর্মঘট অব্যাহত থাকবে। প্রয়োজনে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে।

মধ্যপাড়া খনি শ্রমিক কর্মচারি ইউনিয়নের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, ‘দাবি মেনে নেওয়া না আমরা কর্মবিরতি অব্যাহত রাখবো। আজকের মধ্যে সমস্যা সমাধান করা না হলে আগামীকাল থেকে খনির আশেপাশের এলাকাবাসী আমাদের সঙ্গে যোগদান করবে।’

এদিকে মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের জিএম (প্রশাসন ও অর্থ) আবুল বাশার বাংলানিউজকে বলেন, ‘যেহেতু মামলা হয়ে গেছে সেহেতু বহিষ্কৃত শ্রমিকদের ব্যাপারে আমাদের কোন আপোস নেই।’

তিনি আরও বলেন, ‘বহিষ্কৃত শ্রমিকদের পুনর্বহাল করা হলে তারা আবারও কর্মকর্তাদেরকে লাঞ্ছিত করতে পারে। তাই তাদের পুনর্বহাল করা সম্ভব নয়।’

আবুল বাশার জানান, শ্রমিকরা কাজে যোগদান না করায় খনি কর্তৃপক্ষ নতুন করে শ্রমিক নিয়োগের কথা ভাবছে। বহিষ্কৃত ৫ জন বাদে অন্য শ্রমিকরা কাজে যোগদান না করলে তাদেরকেও বাদ দিয়ে নতুন শ্রমিক নিয়োগ করা হবে।

এ ব্যাপারে আউট সোর্সিং শ্রমিক সরবরাহকারী প্রতিষ্ঠান বুস্টার সার্ভিসের চিফ লিয়াজোঁ অফিসার সিদ্দিকুর রহমান পাটোয়ারী বাংলানিউজকে জানান, চুক্তির ধারা অনুসারে ৫ শ্রমিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ওই ৫ শ্রমিক বাদে অন্যদের কাজে যোগদানে খনি কর্তৃপক্ষের কোনও বাধা বা নিষেধ নেই।
 
উল্লেখ্য, গত ২৫ নভেম্বর মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের  শ্রমিক কর্মচারি ইউনিয়ন সভাপতি মমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান, সহ-সভাপতি সাদেকুল ইসলাম ও শ্রমিক শহিদুল ইসলামকে শর্ত ভঙ্গের কারণ দেখিয়ে বরখাস্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১০   

ksrm
মৃত ব্যক্তির বয়স্ক ভাতা উত্তোলন করছেন নারী ইউপি সদস্য!
মুষ্টিমেয় শিক্ষক আন্দোলনের কলকাঠি নাড়াচ্ছেন
নকলায় বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ
আন্দোলনের মুখে ইবি প্রক্টরকে অব্যাহতি


ফরিগঞ্জে সড়ক দুর্ঘটনায় এনজিও কর্মকর্তা নিহত
বিজয়নগর সায়েম টাওয়ার থেকে আটক ১৭
চট্টগ্রাম বিভাগীয় ফুটবলে চ্যাম্পিয়ন ছাগলনাইয়া পাইলট
ইয়েমেনের কাছে হেরে গেলো বাংলাদেশের কিশোররা
বৃক্ষরোপণে জীবনমান উন্নত হবে: এমএ মালেক