php glass

জলবায়ু পরিবর্তন ট্রাস্টি বোর্ডের সভায় ৯৫ কোটি টাকার ৫ প্রকল্প অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জলবায়ু পরিবর্তন বিষয়ক ট্রাস্টি বোর্ড ৯৫ কোটি ৬০ লাখ ৪২ হাজার টাকার ৫টি প্রকল্প অনুমোদন দিয়েছে। মঙ্গলবার সচিবালয়ে পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭ম বোর্ডসভায় জলবায়ু পরিবর্তন বিষয়ক ট্রাস্ট ফান্ড থেকে এ অনুমোদন দেওয়া হয়।

ঢাকা: জলবায়ু পরিবর্তন বিষয়ক ট্রাস্টি বোর্ড ৯৫ কোটি ৬০ লাখ ৪২ হাজার টাকার ৫টি প্রকল্প অনুমোদন দিয়েছে।

মঙ্গলবার সচিবালয়ে পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭ম বোর্ডসভায় জলবায়ু পরিবর্তন বিষয়ক ট্রাস্ট ফান্ড থেকে এ অনুমোদন দেওয়া হয়।

 বোর্ডসূত্র জানায়, অনুমোদিত ৫টি প্রকল্পই সরকারের বিভিন্ন দপ্তর বাস্তবায়ন করবে।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে: জলবায়ু পরিবর্তনের তিকর প্রভাব মোকাবেলায় বন অধিদপ্তরের উপকূলীয় এলাকায় বনায়ন প্রকল্প, ফরেস্ট ইনফরমেশন জেনারেশন অ্যান্ড নেটওয়ার্কিং সিস্টেম, পানি উন্নয়ন বোর্ডের চর মাইনকারচর ইসলামচর মন্তাজ ক্রসড্যাম নির্মাণের মাধ্যমে ভূমি পুনরুদ্ধার প্রকল্প, চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া, বোয়ালখালী, রাউজান ও হাটহাজারী উপজেলার ওপর দিয়ে প্রবাহিত কর্ণফূলী, ইছামতি ও হালদা নদীর ভাঙ্গন কবলিত এলাকায় প্রতিরা কাজ এবং বাংলাদেশ সেনাবাহিনীর ইনস্টলেশন অব সোলার পাওয়ার্ড প্ল্যান্টসহ ৫টি প্রকল্প।

ড. হাছান মাহমুদ বাংলানিউজকে জানান, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের জন্য ২০০৯-১০ অর্থ বছরে ৭০০ কোটি ও ২০১০-১১ অর্থ বছরে ৭০০ কোটিসহ মোট ১হাজার ৪০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে ৫৭৯ কোটি ৩৩ ল ৩৩ হাজার টাকা স্থায়ী আমানত বাদ দিয়ে ৮২০ কোটি ৬৬ ল ৬৭ হাজার টাকা প্রকল্প বাস্তবায়নের জন্য নির্ধারিত ছিল।

এর মধ্যে এ পর্যন্ত ৪১০ কোটি ৯০ ল ৩২ হাজার ৩০০ টাকার প্রাক্কলিত ব্যয় সম্বলিত ৪০টি সরকারি প্রকল্প ও ১২ কোটি ৫৪ ল টাকা প্রাক্কলিত ব্যয় সম্বলিত ২৮টি বেসরকারি প্রকল্পের অনুমোদন আগেই দেওয়া হয়েছিল।

মঙ্গলবারের সভায় প্রকল্প বাস্তবায়নের জন্য অবশিষ্ট ৩৯৭ কোটি ২৩ ল ৩৪ হাজার ৭০০ টাকার মধ্যে ৯৫ কোটি ৬০ লা ৪২ হাজার টাকা ব্যয়ে ৫টি প্রকল্প অনুমোদন করা হয়।

সভায় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বাস্থ্য মন্ত্রী ডা. আফম রুহুল হক, খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, পানি সম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান, মন্ত্রী পরিষদ সচিব আবদুল আজিজ, অর্থ সচিব ড. মো. তারেক ও বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ড. আতিউর রহমান উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

ksrm
‘এ শিক্ষা আমরা অন্যদের মাঝেও ছড়িয়ে দেবো’
সফলতা যদি সত্যি চান...
ছাগল পালন করে স্বাবলম্বী করিম
মঠবাড়িয়ায় গৃহকর্মীকে গণধর্ষণে থানায় মামলা
মাল্টা চাষে স্বাবলম্বী ঘোড়াঘাটের আবু সায়াদ


ঝালমুড়ি খাওয়ানোর লোভ দেখিয়ে শিশুকে ধর্ষণ!
সিরিজ ড্র করল ইংল্যান্ড, ট্রফি অস্ট্রেলিয়ারই
মারাঠি সিনেমার গানে অনুপম রায়
রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ ৮ মামলার আসামি নিহত
বাংলানিউজে কাজের সুযোগ