php glass

আশুলিয়ায় পোশাক কারখানায় সংঘর্ষ, আহত ৫

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শ্রমিক নির্যাতনের ঘটনাকে কেন্দ্র করে সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় মঙ্গলবার সকালে কর্মকর্তাদের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষে ৫ জন আহত হয়েছেন। নতুন করে সংঘর্ষ এড়াতে কারখানায় ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

ঢাকা: শ্রমিক নির্যাতনের ঘটনাকে কেন্দ্র করে সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় মঙ্গলবার সকালে কর্মকর্তাদের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষে ৫ জন আহত হয়েছেন। নতুন করে সংঘর্ষ এড়াতে কারখানায় ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

আশুলিয়ার পূর্ব নরসিংহপুরের মেডলার অ্যাপারেলস লি. কারখানায় এ ঘটনা ঘটে।

আহতরা হচ্ছেন- কারখানার আয়রনম্যান হাবিবুল্লাহ, প্রডাকশন ম্যানেজার (পিএম) নিতাই চন্দ্র পাল, অপারেটর আব্দুল মালেক, রহিম মিয়া ও জোৎস্না বেগম।

কারখানার একাধিক শ্রমিক বাংলানিউজকে জানান, সকাল এগারটার দিকে কারখানার সুপারভাইজার সাইফুল ইসলাম আয়রনম্যান হাবিবুল্লাহকে ডেকে এজিএম আব্দুল মতিনের কে নিয়ে যান।

প্রডাকশন কম হওয়ার অজুহাত দেখিয়ে হাবিবুল্লাহকে শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করেন এজিএম মতিন। এ সময় চেঁচামেচি শুনে অন্য শ্রমিকরা এগিয়ে এলে তাদের সঙ্গেও ঝগড়ায় জড়িয়ে পড়েন তিনি।

একপর্যায়ে শ্রমিকদের সঙ্গে কর্মকর্তাদের সংঘর্ষ বাঁধলে ৫ জন আহত হন।

আহতদের স্থানীয় কিনিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

আতহ হাবিবুল্লাহ বাংলানিউজকে বলেন, ‘সুপারভাইজার সাইফুল ইসলাম ও প্রোডাকশন ম্যানেজার নিতাই চন্দ্র পাল আমাকে ধরে এজিএম স্যারের রুমে নিয়ে যান। এক পর্যায়ে স্যার তার টেবিলের নিচে আমার মাথা ঠেসে ধরে আমার ওপর নির্যাতন করেন।’

তবে অভিযোগ অস্বীকার করে এজিএম আব্দুল মতিন বলেন, ‘কোন মারধোর করা হয়নি। কাজে ফাঁকি দেওয়ার কারণে তাকে বকাঝকা করা হয়েছে মাত্র।’

এ ঘটনা জানাজানি হলে কারখানার প্রায় ৪ হাজার শ্রমিক এর প্রতিবাদ কাজ বন্ধ রাখেন। সেইসঙ্গে তারা এজিএমসহ নির্যাতনকারী কর্মকর্তাদের অপসারণ ও বিচার দাবি করেন।

শ্রমিকরা অভিযোগ করেন, দীর্ঘদিন ধরে লাইন চিফ সাইফুল, মঈনুলসহ কয়েকজন কর্মকর্তা বিনা কারণে শ্রমিক ছাঁটাইসহ বিভিন্নভাবে নির্যাতন করে আসছেন। সম্প্রতি ছুটি না পেয়ে অসুস্থ হয়ে কারখানার ভেতরেই মারা যান এক নারীশ্রমিক।

এদিকে, অপ্রীতিকর ঘটনা এড়াতে দুপুরে কারখানায় ছুটি ঘোষণা করে কর্তৃপ।

এ ব্যাপারে জিএম শহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘মালিকপরে সঙ্গে নয়, শ্রমিকদের মধ্যেই সংঘর্ষের ঘটনা ঘটেছে।’

তবে সংঘাত এড়াতে কর্তৃপ কারখানায় ছুটি ঘোষণার বিষয়টি নিশ্চিত করেন তিনি।

ঘটনাস্থলে উপস্থিত আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) দেওয়ান কৌশিক আহম্মেদ জানান, শ্রমিক-অসন্তোষ যাতে কারখানার বাইরে ছড়িয়ে না পড়ে সেজন্য কর্তৃপকে সর্তক করা হয়েছে।

আশুলিয়া থানার অফিসার ইন চার্জ (ওসি) সিরাজুল ইসলাম শ্রমিক-অসন্তোষের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘কারখানায় পর্যাপ্ত পুলিশ ও র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে।’

তিনি বলেন, ‘নির্যাতনের সুনির্দিষ্ট অভিযোগ এনে কেউ অভিযোগ করলে পুলিশ তা গুরুত্বের সঙ্গে তদন্ত করবে।’

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

ksrm
রুয়েটে রোবটিক্স প্রতিযোগিতা ২৬ সেপ্টেম্বর
নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
দেবীগঞ্জে কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ
রাবির শিক্ষার্থী রাজু নিখোঁজ
বেনজেমার গোলে কষ্টার্জিত জয় পেল রিয়াল মাদ্রিদ


আগরতলায় চট্টগ্রামের শিল্পীদের আঁকা ছবির প্রদর্শনী
পা দিয়ে ছবি এঁকে জাতীয় প্রতিযোগিতায় মোনায়েম
আটকের পর টিনুর বাসায় র‍্যাবের অভিযান, অস্ত্র-গুলি উদ্ধার
দশজন নিয়ে অ্যাস্টোন ভিলাকে হারালো আর্সেনাল
বরিশালে জুয়ার আসর থেকে আটক ৮