php glass

বড়পুকুরিয়ায় ফের কয়লা উত্তোলন শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

তিন মাস বন্ধ থাকার পর দৈনিক আড়াই হাজার মেট্রিক টন উত্তোলন ল্যমাত্রা নিয়ে দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনিতে রোববার সকালে ফের কয়লা উত্তোলন কাজ শুরু হয়েছে।

দিনাজপুর: তিন মাস বন্ধ থাকার পর দৈনিক আড়াই হাজার মেট্রিক টন উত্তোলন ল্যমাত্রা নিয়ে দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনিতে রোববার সকালে ফের কয়লা উত্তোলন কাজ শুরু হয়েছে।

খনির ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুজ্জামান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, ‘আজ সকাল ৮টায় দিনের প্রথম শিফটে আমরা কয়লা উত্তোলনের কাজ শুরু করেছি। বন্ধ থাকার পর পুনরায় আগের মতোই কয়লা উত্তোলন হচ্ছে।’

চীনা কর্র্তৃপরে পরামর্শে দৈনিক আড়াই হাজার মে. টন কয়লা উত্তোলনের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, ‘সকাল ৮টা থেকে প্রথম শিফটে মোট ৪০০ জন শ্রমিক কাজ করছেন। আমাদের ৮২৬ জন শ্রমিক এবং চীনা কর্তৃপ ও লেবারসহ মোট ১২০০ জন শ্রমিককে ৩ শিফটে ভাগ করা হয়েছে।’

ফাটল ধরা স্থানটিতে কোনো প্রকার ঝুঁকি ছাড়াই কয়লা উত্তোলন করতে পারলে আগামী ৪/৫ দিন পর প্রতিদিন ৫ হাজার মে. টন কয়লা উত্তোলন সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিন।

তিনি আরও বলেন, ‘এখন ১১০৮ নং ফেসের কয়লা উত্তোলন চলছে। এ ফেস শেষ হলে প্রস্তুত রাখা ১১১২ নং ফেসে উত্তোলন শুরু করবো। এরপর আর কয়লা উত্তোলন বন্ধ থাকবে না।’

এদিকে, খনি অভ্যন্তরে যে কোনো ধরনের ঝুঁকি এড়াতে ৩৭টি বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে। এতে কোনো প্রকার দুর্ঘটনার লণ না থাকায় কর্তৃপ কয়লা উত্তোলন পুরোপুরি নিরাপদ মনে করে উত্তোলনকাজ শুরু করেছে।

শনিবার পরীামূলকভাবে ১২০০ মে. টন কয়লা উত্তোলন করা হয়েছে বলে জানান পেট্রোবাংলার ব্যবস্থাপক (মাইনিং) মীর আব্দুল মতিন জানান।

কয়লা খনি বাস্তবায়নের সময় প্রতিদিন উৎপাদন লক্ষ্যমাত্রা পাঁচ হাজার মে.টন ধরা হলেও দুর্ঘটনার আগ পর্যন্ত গড়ে প্রতিদিন তিন থেকে সাড়ে তিন হাজার মে. টন কয়লা উত্তোলন হতো। কিন্তু এখন চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসির নির্দেশে প্রতিদিন ২ থেকে আড়াই হাজার মে. টন কয়লা উত্তোলন করা হবে।

উল্লেখ্য, গত ১১ মে খনির ১১০৮ নং ফেইসে দুর্ঘটনা ঘটলে একজন দেশী শ্রমিক নিহত হন এবং একজন চীনা শ্রমিকসহ ২০ জন দেশী শ্রমিক আহত হন। ফলে বন্ধ হয়ে যায় খনির উৎপাদন কার্যক্রম।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০

মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন সিএমপির
২ বছরের মধ্যে ডিএনসিসির সব সুবিধা মিলবে অনলাইনে: আতিক
গণপরিবহনে যৌন হয়রানি বন্ধ চান সুজন


১৪২টি পদক নিয়ে ১৩তম আসর শেষ করল বাংলাদেশ
আইয়ুব বাচ্চুকে উৎসর্গ করে ‘উড়ে যাওয়া পাখির চোখ’
মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রলীগ নেত্রী নিহত
‘শান্তির দূত’ থেকে যেভাবে গণহত্যার কাঠগড়ায় সু চি 
টিকফা বৈঠক পিছিয়ে মার্চে