php glass

গাজীপুরে শ্রমিক বিক্ষোভ, সমঝোতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জাতীয় শোক দিবসে কারখানা বন্ধ না রাখায় গাজীপুরে পোশাক শ্রমিকরা বিক্ষোভ ও ভাঙচুর করেছে।

গাজীপুর: জাতীয় শোক দিবসে কারখানা বন্ধ না রাখায় গাজীপুরে পোশাক শ্রমিকরা বিক্ষোভ ও ভাঙচুর করেছে।
 
রোববার সকালে শ্রীপুর উপজেলার মুলাইদ গ্রামের এমসি বাজার এলাকায় হাসিম সোয়েটার কারখানায় শ্রমিকরা এই বিক্ষোভ ও ভাঙচুর করে।

শ্রমিকরা কারখানা সংলগ্ন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে বেশ কিছু গাড়ি ভাঙচুর করায় মহাসড়কে সকাল ৮টা থেকে প্রায় আধাঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শ্রীপুর থানার ওসি নাজমুল হক ভুঁইয়া জানান, জাতীয় শোক দিবসে ছুটি না দেওয়ায় হাসিম পোষাক কারখানার শ্রমিকরা রোববার সকাল ৮টার দিকে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা ইটপাটকেল নিপে করে  কারখানার জানালার কাঁচ এবং কারখানা পার্শ্ববর্তী  ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে বেশ ক’টি গাড়ির কাচ ভাঙচুর করে। এতে ওই মহাসড়কে প্রায় আধা ঘণ্টা যান  চলাচলে বিঘ্ন ঘটে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে কর্র্তৃপ রোববারের জন্য কারখানা ছুটি ঘোষণা করলে শ্রমিকরা চলে যায়।

অন্যদিকে রোববার সকাল সাড়ে ৮টার থেকে জুলাই মাসের বেতনের দাবিতে টঙ্গী বাজার সংলগ্ন ডায়না কম্পোজিট কারখানায় শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি শুরু করে।

টঙ্গী থানার উপ-পরিদর্শক (এসআই) মঞ্জুরুল হক জানান, জুলাই মাসের বেতন ১০ আগষ্ট দেওয়ার কথা থাকলেও না দেওয়ায় শ্রমিকরা রোববার সকালে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। পুলিশের সহায়তায় কারখানা কর্র্তৃপরে সঙ্গে শ্রমিক প্রতিনিধিদের সকাল সাড়ে ৯টার দিকে বৈঠক শুরু হয়। বৈঠকে দুপুর পৌণে ১টার দিকে শ্রমিকদের বেতন-ভাতা বাবদ ২ লাখ টাকা রোববার ও বাকি পাওনা আগামি ২৫ আগষ্ট বুধবার পরিশোধের সিদ্ধান্ত নেওয়া হলে শ্রমিকরা তা মেনে নিয়ে আন্দোলন ত্যাগ করে কাজে যোগ দেয়।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০

‘যুদ্ধে হিট অ্যান্ড রানে বিশ্বাসী ছিলাম’
ভারতে সেনা ক্যাম্প থেকে রাইফেল-গুলি চুরি, জরুরি সতর্কতা
মূল্য নিয়ন্ত্রণে ভারতের বাজার আগাম পর্যবেক্ষণ জরুরি
শিক্ষাঙ্গনে নৈরাজ্যের জন্য অসুস্থ রাজনীতি দায়ী
যেখানে মেসি-সুয়ারেজের চেয়ে এগিয়ে গ্রিজম্যান


চাকরির আবেদনে বয়সসীমা বাড়ানোর দাবি
রাঙ্গুনিয়ায় নুরুন্নাহার স্মৃতি বৃত্তি পরীক্ষা
সোনার স্বপ্ন জাগিয়েও পারলেন না আঁখি
ঘটছে দুর্ঘটনা, তবুও উল্টো পথে চলছে গাড়ি
কাতারকে হারিয়ে গালফ কাপের ফাইনালে সৌদি আরব