php glass

রমজানে অতিরিক্ত ৭শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রমজানকে সামনে রেখে অতিরিক্ত ৭শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে সরকার। এসময়ে মোট বিদ্যুৎ উৎপাদন সাড়ে ৪ হাজার মেগাওয়াটে উন্নীত করা হবে।

ঢাকা: রমজানকে সামনে রেখে অতিরিক্ত ৭শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে সরকার। এসময়ে মোট বিদ্যুৎ উৎপাদন সাড়ে ৪ হাজার মেগাওয়াটে উন্নীত করা হবে।

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ডক্টর তৌফিক-ই- এলাহী চৌধুরী বুধবার সচিবালয়ে বিদ্যুৎ পরিস্থিতি উন্নয়ন বিষয়ক এক বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন।

এসময় উপদেষ্টা বলেন, রমজানে বিদ্যুতের অতিরিক্ত চাহিদা মেটাতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি জানান, বর্তমানে ৩ হাজার ৮শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। কিন্তু রমজানে সেহরির সময় ৪ হাজার ৬শ’ ও পিক আওয়ারে ৫ হাজার ২শ’ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা থাকবে।  

অতিরিক্ত এই বিদ্যুৎ উৎপাদনে ৮শ’ ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস লাগবে জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, এ ব্যাপারে পেট্রোবাংলাকে জানানো হয়েছে।

জ্বালানি উপদেষ্টা আরও বলেন, রমজান মাসে পিক-আওয়ারে লোডশেডিং আধঘণ্টার মধ্যে সীমাবদ্ধ রাখা হবে।

তিনি বলেন, ‘বিদ্যুতের সঠিক ব্যবহার নিশ্চিত করতে এবারই প্রথম বিতরণ ব্যবস্থা নিয়ে কাজ করা হচ্ছে। সব ট্রান্সফরমার ত্রুটিমুক্ত রাখতে পরীক্ষা-নীরিক্ষা চলছে। পুরনো স্টেশন মেরামত, জ্বালানি তেলনির্ভর বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা নিয়ে আমরা কাজ করছি।’

এ সময়ের মধ্যে দু’একটি ভাড়াভিত্তিক (কুইক-রেন্টাল) বিদ্যুৎ কেন্দ্র উৎপাদন শুরু করবে বলেও জানান তিনি।

ঢাকার মসজিদগুলোতে দ্বৈত বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন ড. তৌফিক-ই-এলাহি। তবে সৌর প্যানেল ব্যবহারে বিত্তবান এবং মসজিদ কমিটিগুলোকে উদ্যোগী হওয়ার অনুরোধও জানান তিনি।

মধ্যরাতে লোডশেডিং প্রসঙ্গে উপদেষ্টা বলেন, ‘কিছু মালিক পিক-আওয়ার থেকে সারারাত শিল্প-কারখানা চালু রাখছেন। এ কারণে মধ্যরাতে হুট করে বিদ্যুতের চাহিদা বেড়ে যাচ্ছে।’

এদিকে রাত আটটার পর দোকানপাট বন্ধ রাখার বিষয়ে এক প্রশ্নের জবাবে ড. এলাহী জানান, আজ (বুধবার) বিকেলে দোকান মালিকদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে রয়েছে। বৈঠকে আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

সভায় জ্বালানি সচিব মো. মেজবাহউদ্দিন, বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ, পেট্রোবাংলার চেয়ারম্যান ড. হোসেন মনসুরসহ বিদ্যুৎ বিভাগের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৫৩৩ ঘণ্টা, জুলাই ২১, ২০১০

টটেনহামের রোমাঞ্চকর জয়
রক্তক্ষয়ী যুদ্ধে বাংলাদেশের জন্ম
দম ফেলার ফুসরত নেই সাভারের ফুল বিক্রেতাদের
১৬ ডিসেম্বর বাঙালির ইতিহাসে সর্বোচ্চ অর্জনের দিন
জাপার ভাইস চেয়ারম্যান নিগার সুলতানাকে অবাঞ্ছিত ঘোষণা


ফ্যান কারখানায় নিহত প্রত্যেকের পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা
ইবি শিক্ষক সমিতির সভাপতি আখতার, সম্পাদক মোস্তাফিজ
এক হাজারের বেশি নারীর প্রোলেপস সারিয়েছেন ডা. শিরীন
ইউনাইটেডকে বাঁচালেন গ্রিনউড
বুড়িগঙ্গা দূষণমুক্ত করতে বিআইডব্লিউটিএর অভিযান