php glass

একদিন পর সচল বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

একদিন বন্ধ থাকার পর মঙ্গলবার সকাল থেকে আবার সচল হয়েছে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল। সকাল ১০টা থেকে এ বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি শুরু হয়।

বেনাপোল: একদিন বন্ধ থাকার পর মঙ্গলবার সকাল থেকে আবার সচল হয়েছে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল। সকাল ১০টা থেকে এ বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি শুরু হয়। বন্দরে কর্মচাঞ্চল্য ফিরে এলেও চেকপোস্ট থেকে বন্দর এলাকা জুড়ে সৃষ্টি হয়েছে ভয়াবহ যানজট। এতে দুর্ভোগে পড়েছে পাসপোর্টধারী যাত্রী ও পণ্যবাহী যানবাহন।

বেনাপোল চেকপোস্টে কর্তব্যরত কাস্টমস কার্গো কর্মকর্তা নূরুল হক জানান, সকাল ১০টা থেকে দু’দেশের মধ্যে পুনরায় আমদানি-রপ্তানি শুরু হয়েছে। ভারত থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত (বেলা ১২টা)  শতাধিক পণ্যবোঝাই  ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। এছাড়া ভারতে রপ্তানি হয়েছে ৫০ ট্রাক পণ্য। এ পথে প্রতিদিন ভারত থেকে আড়াই‘শ থেকে তিনশ‘ ট্রাক পণ্য আমদানি হয় এবং ভারতে রপ্তানি হয় একশ‘ থেকে দেড় ট্রাক পণ্য।

সোমবার ভারতে সকাল-সন্ধ্যা ধর্মঘটের কারণে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকে। একদিন বন্ধের কারণে উভয় বন্দরে আটকা পড়েছে পেঁয়াজ, রসুন, ফল ও মাছসহ অন্যান্য পঁচনশীল কাঁচামাল।

আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হওয়ায় বেনাপোল বন্দরে কর্মচাঞ্চল্য ফিরে এলেও চেকপোস্ট থেকে বন্দর এলাকা জুড়ে সৃষ্টি হয়েছে ভয়াবহ যানজট। এ কারণে যানবাহন চলাচলসহ পাসপোর্ট যাত্রীদের যাতায়াতে মারাত্মক দুর্ভোগের মধ্যে পড়তে হয়েছে। দীর্ঘ পথ অনেকে পায়ে হেঁটে পাড়ি দিচ্ছে। একই সড়ক দিয়ে আমদানি-রপ্তানি হওয়ায় পণ্যবোঝাই ও খালি ট্রাকগুলোর দীর্ঘ লাইনের কারণে ভয়াবহ যানজটের কবলে পড়ে ব্যাহত হয় দু`দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য।

যানজটের পাশাপাশি বন্দরে দেখা দিয়েছে ভয়াবহ পণ্যজট। বন্দরের অভ্যন্তরে মালামাল রাখা সংকুলান না হওয়ায় আমদানি করা পণ্যবোঝাই ট্রাকগুলো সরাসরি বন্দরের ট্রাক টার্মিনালে রাখা হয়েছে।

বন্দরের সিনিয়র উপ-পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম, বন্দরের শেডগুলোর মধ্যে জায়গা খালি হলেই পর্যায়ক্রমে ভারতীয় ট্রাক থেকে পণ্য আনলোড করা হবে।

বাংলাদেশ সময়: ১২৪০ঘন্টা, জুলাই ০৬, ২০১০

শাহজাদপুরে সরকারি ও ভারতীয় ওষুধ উদ্ধার, আটক ১
মিলিকের হ্যাটট্রিকে শেষ ষোলোয় নাপোলি
চিত্রকর্মে বর্ণিল থানা প্রাঙ্গণ
গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় লিভারপুল
যুক্তরাষ্ট্রের কালো তালিকায় মিয়ানমার সেনাপ্রধানসহ চারজন


সিলেটে অস্ত্রসহ শহীদ ডাকাত গ্রেফতার
হবিগঞ্জ আ’লীগের সম্মেলনে ৭০০০ কর্মীর জন্য বিরিয়ানি
ক্রেতাদের বাজেট অনুযায়ী পোশাক তৈরি করছে ‘সারা’
মায়ের ওপর অভিমান, রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে প্রাণ গেলো দু’জনের