php glass

রেলের পশ্চিম জোনে গেটম্যানবিহীন ৮১৭ ক্রসিং: ১৪ বছরে দুর্ঘটনায় নিহত ১৫৭

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রেলওয়ের পশ্চিম জোনে এক হাজার ২৮টি রেল ক্রসিংয়ের মধ্যে ৮১৭টিতেই কোনো গেট এবং গেটম্যান নেই। তাই এসব রেল ক্রসিংয়ে হরহামেশাই দুর্ঘটনা ঘটছে।

রাজশাহী: রেলওয়ের পশ্চিম জোনে এক হাজার ২৮টি রেল ক্রসিংয়ের মধ্যে ৮১৭টিতেই কোনো গেট এবং গেটম্যান নেই। তাই এসব রেল ক্রসিংয়ে হরহামেশাই দুর্ঘটনা ঘটছে।

গত ১৪ বছরে এ ক্রসিংগুলোতে দুর্ঘটনায় ১৫৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৮৫ জন। রেল কর্তৃপক্ষের অবহেলায় রাজশাহীসহ উত্তরাঞ্চলের কয়েকটি জেলার শতাধিক অরক্ষিত রেলক্রসিং মরণ ফাঁদে পরিণত হয়েছে। দুর্ঘটনার পর শুধু তদন্ত কমিটির মধ্যেই সীমাবদ্ধ থাকছে তাদের কার্যক্রম।

পশ্চিমাঞ্চল রেলওয়ে অফিস সূত্রে জানা যায়, ১৯৯৬-৯৭ সালে রেল ক্রসিংয়ে দুর্ঘটনায় ছয়জন নিহত ও ছয়জন আহত, ’৯৭-৯৮ সালে পাঁচজন নিহত ও ১৫ জন আহত, ’৯৮-৯৯ সালে ১৩ জন নিহত ও ৪৯ জন আহত, ’৯৯- ২০০০ সালে ছয় নিহত হয় ও নয়জন আহত, ২০০০-২০০১ সালে একজন নিহত ও তিনজন আহত, ২০০১-২০০২ সাল ১০ জন নিহত ও ২৫ জন আহত, ২০০২-২০০৩ সালে ছয়জন নিহত ও সাতজন আহত, ২০০৩-২০০৪ সালে একজন নিহত ও ২০ জন আহত, ২০০৪-২০০৫ সালে সাতজন নিহত ও ৩১ জন আহত, ২০০৫-২০০৬ সালে ১৩ জন নিহত ও ৪৪ জন আহত, ২০০৬-২০০৭ সালে ৪০ জন নিহত ও ৮৭ জন আহত, ২০০৭-২০০৮ সালে ২৮ জন নিহত ও ২৭ জন আহত এবং ২০০৮-২০০৯ সালে ১০ জন নিহত ও ২২ জন আহত হন। এছাড়া ২০০৯-২০১০ সালে (গত জুন মাস পর্যন্ত) দুজন নিহত ও আটজন আহত হয়েছেন।

রেলওয়ের পশ্চিম জোনের এক কর্মকর্তা জানান, এ জোনে মাত্র ২১১টি রেল ক্রসিংয়ে গেটম্যান ও গেট আছে। ৮১৭টি গেট ও গেটম্যানবিহীন ক্রসিংয়ে সতর্কীকরণ নোটিশ বোর্ডে ‘গেট ও গেটম্যান না থাকলে নিজ দায়িত্বে সতর্কতার সঙ্গে রেললাইন পার হতে হবে’ লেখা থাকায় এসব ক্রসিংয়ে দুর্ঘটনা ঘটলে রেল কর্তৃপক্ষের দায়দায়িত্ব থাকে না।

পশ্চিমাঞ্চল রেলের জেনারেল ম্যানেজার (জিএম) আনহার মাহমুদ বলেন, অসতর্কভাবে যানবাহন চালকরা রেল ক্রসিং পার হওয়ার কারণে দুর্ঘটনা ঘটছে। রেলের পক্ষে প্রতিটি রেল ক্রসিংয়ে গেট নির্মাণ ও গেটম্যান নিয়োগ সম্ভব নয় বলেও তিনি জানান।

তিনি আরও জানান, যে সব সংস্থা রেল ক্রসিংয়ের ওপর দিয়ে রাস্তা নির্মাণ করবে তারাই গেট নির্মাণ ও গেটম্যান নিয়োগ করার নিয়ম আছে। কিন্তু তারা তা করে না। ফলে ক্রসিংগুলোতে দুর্ঘটনা ঘটছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯০৫ ঘণ্টা, জুলাই ০৫, ২০১০

হানাদারদের রুখতে বোমা ফেলা হয় হার্ডিঞ্জ ব্রিজে
চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে হারানোর এক বছর
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত
১৪ ডিসেম্বর সিরাজগঞ্জ মুক্ত দিবস


সাভারে বিদেশি পিস্তলসহ ইউপি সদস্য আটক
রামুতে প্রজন্ম’৯৫ বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ
১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জয়পুরহাট
বগুড়ার ধুনট হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর
বিয়ে করেছেন চলচ্চিত্র অভিনেত্রী মিতু