php glass

‘৫১.৩৮ শতাংশ শিশুই যৌন নির্যাতনের শিকার’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশে প্রতি দুই জনে এক জন কোনো না কোনোভাবে যৌন নির্যাতনের শিকার হচ্ছে। সর্বাধিক শিকার হচ্ছে মানসিক প্রতিবন্ধীরা।

ঢাকা: বাংলাদেশে প্রতি দুই জনে এক জন কোনো না কোনোভাবে যৌন নির্যাতনের শিকার হচ্ছে। সর্বাধিক শিকার হচ্ছে মানসিক প্রতিবন্ধীরা।

সেভ দ্য চিলড্রেন ও বাংলাদেশ প্রতিবন্ধী ফাউন্ডেশন পরিচালিত ‘প্রতিবন্ধী শিশুদের যৌন নির্যাতনের ঝুঁকি’ বিষয়ে একটি গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। আজ সকালে জাতীয় প্রেসকাবে এক অনুষ্ঠানে এ গবেষণাপত্র নিয়ে আলোচনার আয়োজন করা হয়।

দেশের ছয়টি বিভাগের ২১৬ শিশু (৭ থেকে ১৮ বছর) প্রতিবন্ধীর ওপর এ গবেষণা চালানো হয়। একাজে বয়স্ক প্রতিবন্ধী, শিক্ষক সমাজকর্মী ও প্রতিবন্ধীদের সেবাদানকারী মিলিয়ে ৫৩৫ জনের সহযোগিতা নেওয়া হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, শিশু প্রতিবন্ধীদের ৫১ দশমিক ৩৮ শতাংশই কোন না কোনভাবে যৌন নির্যাতনের শিকার হয়।

প্রতিবন্ধিতার ধরনের দিক থেকে সবচেয়ে বেশি নির্যাতিত হয় মানসিক প্রতিবন্ধীরা। এ হার ৩২ দশমিক ৪৩ ভাগ। এছাড়া ৩১ দশমিক ৫৩ শতাংশ শারীরিক প্রতিবন্ধী ১৯ দশমিক ৮১ শ্রবণ ও বাক প্রতিবন্ধী এবং ১৬ দশমিক ২১দৃষ্টি প্রতিবন্ধী শিশু এ নির্যাতনের শিকার হয়।

গবেষণায় আরও বলা হয়, ৯১ দশমিক ১০ শতাংশ শিশু নির্যাতনের সঙ্গে পরিবার ও পরিবারের নিকটতম সদস্যরাই জড়িত।

ঢাকা শিশু হাসপাতালের চাইল্ড নিউরোলজি অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক ডা. নায়লা জামান খানের সভাপতিত্বে এবং অন্যতম গবেষক বাংলাদেশ প্রতিবন্ধী ফাউন্ডেশনের উপাধ্যক্ষ রাফিকা হোসেনের সঞ্চালনায় এতে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন আরেক গবেষক মনোচিকিৎসক সেলিম চৌধুরী।

প্রধান অতিথির বক্তৃতায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব নাসিমা বেগম প্রতিবন্ধী শিশুদের নিরাপত্তা নিশ্চিতে সরকারের পিছিয়ে থাকার কথা স্বীকার করে বলেন, মন্ত্রণালয়ের অধীনে থাকা আশ্রয়কেন্দ্রগুলোতেও শিশুদের নিরাপত্তা রক্ষার কোন ব্যবস্থা নেই।’

তবে সরকার এ বিষয়ে উদ্যোগ নিতে যাচ্ছে বলে জানালেন তিনি।

বাংলাদেশ প্রতিবন্ধী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. শামীম ফেরদৌস বলেন,‘ এই নির্যাতনকারীরা বাইরের কেউ নয়, আমাদের পরিবারের সদস্য, আত্মীয় স্বজন, পাড়া প্রতিবেশী। আইনের ফাকফোকর দিয়ে নির্যাতনকারীরা পার পেয়ে যাওয়ায় এ প্রবণতা দিনদিন বাড়ছে।’

ন্যাশানাল ফোরাম অব ওয়ার্কিং উইথ ডিজেবলের (এনএফওডব্লিউডি) চেয়ারম্যান খন্দকার জহিরুল আলম বলেন, ‘আমাদের দেশে আইনে অনেক দুর্বলতা রয়েছে। এই দুর্বলতা দূর করতে আগামী মাসে প্রতিবন্ধীদের জন্য আইন হতে যাচ্ছে।’

অন্যদের মধ্যে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এনএফওডব্লিউডি এর সাধারণ সম্পাদক জওয়াহেরুল ইসলাম, সেভ দ্য চিলড্রেনের আবাসিক পরিচালক ব্রিজিত লাউন্ডবাক, সেভ দ্য চিলড্রেনের আবাসিক পরিচালক প্রতিনিধি শামসুল আলমও আলোচনায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, জুলাই ৫, ২০১০


৭ ডিসেম্বর হানাদার মুক্ত হয় চুয়াডাঙ্গা
৭ ডিসেম্বর শেরপুর মুক্ত দিবস
রোটারি ইন্টারন্যাশনালের টিআরএফ সেমিনার
৭ ডিসেম্বর নালিতাবাড়ী মুক্ত দিবস
হোয়াটস অ্যাপ আইডি হারাচ্ছেন কাশ্মীরের ব্যবহারকারী


কজনা’র সভাপতি অলোক বসু-সম্পাদক অনিমেষ কর
জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন শনিবার
আদালতে বিএনপিপন্থি আইনজীবীদের হট্টগোল, টেলিপ্যাবের নিন্দা
বিপ্লবী বাঘা যতীনের জন্ম
ইতিহাসের এই দিনে

বিপ্লবী বাঘা যতীনের জন্ম

নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত