php glass

মজুরি বাড়ানোর দাবিতে ফের উত্তপ্ত আশুলিয়া, ছুটি ঘোষণা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মজুরি বাড়ানোর দাবিতে ফেরত উত্তপ্ত হয়ে উঠেছে আশুলিয়ার গার্মেন্টস শিল্পাঞ্চল।

সাভার: মজুরি বাড়ানোর দাবিতে ফেরত উত্তপ্ত হয়ে উঠেছে আশুলিয়ার গার্মেন্টস শিল্পাঞ্চল।

সোমবার সকালে কাজে যোগ দিতে গিয়ে কারখানা বন্ধের নোটিশ দেখে ক্ষোভে ফেটে পড়েন ম্যাগপাই নীটওয়্যার লিমিটেডর প্রায় ১ হাজার ৭’শ শ্রমিক। উত্তেজিত শ্রমিকরা এ সময় পাশ্ববর্তী আইরিশ ফ্যাশনে হামলা চালালে ওই প্রতিষ্ঠানের শ্রমিকরা পাল্টা হামলা চালায় ম্যাগপাই সোয়েটারে।

এ সময় দুটি প্রতিষ্ঠানের শ্রমিকদের মাঝে কয়েক দফা ধাওয়া পাল্টা ধাওয়া হয়।

ভাঙচুরের ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়লে ছুটি ঘোষণা করা হয় জিরাবো-বিশমাইল সড়কের জিরাবো থেকে কাঠগড়া পর্যন্ত সকল তৈরি পোশাক কারখানায়।

পরিস্থিতি সামাল দিতে জলকামান নিয়ে পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যরাও এলাকায় টহল দিচ্ছেন।

পিছ প্রতি মজুরি বাড়ানোর দাবিতে কয়েকদিন ধরে কর্মবিরতিসহ আন্দোলন চালিয়ে আসছিল ম্যাগপাইয়ের শ্রমিকরা। এখনকার বাজারদর অনুযায়ী সর্বোচ্চ মজুরি দেয়া হয় উল্লেখ করে মালিকপক্ষ মজুরি বাড়ানোর আন্দোলনের মুখে কারখানাটি বন্ধ ঘোষণা করে।

এ পরিস্থিতিতে জিরাবোর মিলেনিয়াম টেক্সটাইল, সাউদার্ন গার্মেন্টস, ফ্যাশন হাউজ, অরুনিমা স্পোর্টসওয়্যার, হ্যাচং কোরিয়া, কন্টিনেন্টাল, টেক্সটাউন, রাইজিং গ্র“প, মাসকট গার্মেন্টস, আইরিশ ফ্যাশনসহ সবকটি কারখানায় ছুটি ঘোষণা করা হয়।

সাউদার্ন গ্রুপের মহাব্যবস্থাপক শহিদুল ইসলাম মোল্লা তাদের গ্রুপের তিনটি কারখানায় ছুটি ঘোষণার বিষয়টি নিশ্চিত করেরেছন।

তিনি বাংলানিউজটোয়েন্টিফর.কম.বিডিকে জানান, কয়েক হাজার শ্রমিকের বিক্ষোভ আতঙ্কে কারখানায় ছুটি ঘোষণা করেছি। তিনি বলেন, ওই অঞ্চলে তৈরি পোশাক কারখানার সংখ্যা অর্ধশতাধিক।

সাভার সার্কেলের সহকারী পুলিশ সুপার মনোয়ার হোসেন বাংলানিউজটোয়েন্টিফর.কম.বিডিকে জানান, সমস্যার সৃষ্টি হয়েছে ম্যাগপাই সোয়েটার থেকেই। এ সমস্যার জের ধরে আইরিশ ফ্যাশনে ছুটি ঘোষণা করায় শ্রমিকরা পার্শ্ববর্তী গার্মেন্টসে পাল্টা হামলা চালালে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়।

আশুলিয়া থানার ওসি সিরাজুল ইসলাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, পরিস্থিতি এখন স্বাভাবিক আছে, কারখানায় ছুটি ঘোষণার পর কয়েক হাজার শ্রমিক একযোগে রাস্তায় নামায় ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়, তবে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ম্যাগপাই নীটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, শ্রমিকরা অযৌক্তিকভাবে কাজ বন্ধ রেখে কয়েকদিন ধরে আন্দোলন করছে। এখন যে মজুরি দেওয়া হয় তা বাজার অনুযায়ী সর্বোচ্চ। আমরা সাফ বলে দিয়েছি, মজুরি বাড়ানোর কোনো সুযোগ নেই। কিন্তু শ্রমিকরা কারখানায় গিয়ে কাজ বন্ধ রেখে বিক্ষোভ করায় তিনি কারখানা বন্ধ ঘোষণা করেছেন বলে জানান।

ম্যাগপাই সোয়েটারের শ্রমিক রফিক, মোসলেম, আকলিমা ও শহিদুল অভিযোগ করেন, মজুরি বাড়ানোর আন্দোলন শুরু করলে মালিক কারখানাটি বন্ধ ঘোষণা করে। এ ক্ষোভে উত্তেজিত শ্রমিকরা পাশ্ববর্তী কয়েকটি কারখানায় ভাঙচুর চালান। তারা বলেন, এখন যে মজুরি দেওয়া হয় তা দিয়ে তাদের কোনোভাবেই দিন চলে না।

বাংলাদেশ স্থানীয় সময়: ১০৩৫ ঘণ্টা, জুলাই ০৫, ২০১০

ভারতের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ‘কোর ক্যাচার’ স্থাপন
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের বৈঠক
বরিশালে ৩ জনকে হত্যা: নিহত বৃদ্ধার পুত্রবধূ গ্রেফতার
দ্বিতীয় দিনে জমে উঠেছে স্বল্প ও মুক্ত চলচ্চিত্র উৎসব
সুদীপ্ত হত্যা মামলার আসামিসহ কারাগারে ৪


বরিশালে ৩ জনকে হত্যা: দুই আসামির স্বীকা‌রো‌ক্তি
তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে অভিযান জরুরি
ম্যাক্স হাসপাতালের এমডির বিরুদ্ধে মামলা
খালেদা জিয়ার মেডিক্যাল রিপোর্ট দিতে বিএনপির আহ্বান
স্বল্প কার্বন নগর গড়ে তোলার পরামর্শ শিল্পমন্ত্রীর