php glass

দুর্ঘটনায় জানমালের ক্ষতিপূরণে ট্রাস্টি বোর্ড হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দুর্ঘটনায় যানবাহন ও জানমালের ক্ষতিপূরণের জন্য প্রচলিত বীমা প্রথা বাতিল করে ট্রাস্টি বোর্ড গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।

ঢাকা: দূর্ঘটনায় যানবাহন ও জানমালের ক্ষতিপূরণের জন্য প্রচলিত বীমা প্রথা বাতিল করে ট্রাস্টি বোর্ড গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।  নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান শনিবার এ কথা জানিয়েছেন।

দক্ষিণ-পশ্চিমাঞ্চল সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে নৌমন্ত্রী বলেন, ‘শতকরা ৯৯ টি ঘটনায় বীমা কোম্পানি থেকে ক্ষতিপূরণের অর্থ পাওয়া যায় না বলেই বীমা পদ্ধতি বাতিল করে ট্রাস্টি বোর্ডের মাধ্যমে ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত হয়েছে। এতে ক্ষতিপূরণ হিসেবে প্রায় ৫০ হাজার টাকা দেওয়া সম্ভব।’

তিনি বলেন, ‘বিভিন্ন ঘটনায় দেখা গেছে, যানবাহনের মালিকরা বীমা কোম্পানিকে নিয়মিতভাবে ইন্স্যুরেন্সের টাকা দিলেও দুর্ঘটনার পর তারা বীমা কোম্পানি থেকে অর্থ পান না।’  

নৌমন্ত্রী এসময় জানান, মালিক শ্রমিক ঐক্য পরিষদের সমস্যাগুলো সমাধানের ব্যবস্থা নেওয়া হয়েছে।

সারাদেশের পরিবহন খাতের সমস্যাগুলো চিহ্নিত করে যোগাযোগ মন্ত্রীর কাছে উপস্থাপনের সিদ্ধান্ত হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘চিহ্নিত সমস্যাগুলো দেখে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করে সমাধানের ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, পরিবহন খাতের সঙ্গে যোগাযোগ, শ্রম, বাণিজ্য, নৌ পরিবহন এবং স্বরাষ্ট্র এই পাঁচটি মন্ত্রণালয় জড়িত।

নসিমন, করিমন, ভটভটিসহ অবৈধ যানবাহন হাইওয়ে রোডে চলাচল নিষিদ্ধ করা হয়েছে বলেও জানান তিনি।

যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেনের সভাপতিত্বে বাংলাদেশ রেলওয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে শ্রম প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মুজিবুর রহমান, বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সভাপতি ও মহাসচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বৈঠকে নৌ মন্ত্রী বিগত জোট সরকারের মন্ত্রী নাজমুল হুদার বিরুদ্ধে প্রাইভেট সেক্টরের গাড়িতে বিআরটিসির লোগো লাগিয়ে দেশের বিভিন্ন রুট দখল করার অভিযোগ আনেন। সিলেটে বিআরটিসির মাত্র ২০টি গাড়ি রেখে ২৫০টি গাড়ি বন্ধ করে দেওয়া হয় বলেও জানান তিনি।

যোগাযোগ মন্ত্রী বলেন, বিআরটিসির লিজে থাকা বাসগুলোর লিজ পর্যায়ত্রমে বাতিল করা হবে।

মালিক শ্রমিকদের অভিযোগের প্রেক্ষিতে বৈঠকে নৌ মন্ত্রী বলেন, মালিক ও শ্রমিক সংগঠনের মাধ্যমে গাড়ি রিকুইজিশনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে। এছাড়া রিকুইজিশন করা গাড়ির জন্য থোক বরাদ্দ রাখা হবে।

মালিক শ্রমিকদের প্রতিনিধি বৈঠকে জানান, পরিবহন খাতকে শিল্প হিসেবে ঘোষণা করা হলেও কোনো সুযোগ সুবিধা দেওয়া হয় না। বাংলাদেশ ব্যাংকের আইনে পরিবহন খাতে গাড়ি বন্ধক রেখে ঋণ সুবিধা দেওয়ার নিয়ম থাকলেও বাণিজ্যিক ব্যাংকগুলো কোনো ঋণ সুবিধা দেয় না।

এ প্রসঙ্গে যোগাযোগমন্ত্রী বলেন, বিষয়টি অর্থ মন্ত্রণালয়কে জানানো হবে।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৮০৫ ঘন্টা, ৩ জুলাই, ২০১০।

চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে হারানোর এক বছর
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত
১৪ ডিসেম্বর সিরাজগঞ্জ মুক্ত দিবস
সাভারে বিদেশি পিস্তলসহ ইউপি সদস্য আটক


রামুতে প্রজন্ম’৯৫ বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ
১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জয়পুরহাট
বগুড়ার ধুনট হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর
বিয়ে করেছেন চলচ্চিত্র অভিনেত্রী মিতু
বাঙালিকে মেধাশূন্য করতেই বুদ্ধিজীবী হত্যা