জাতিসংঘের ভূমিকম্প ঝুঁকির তালিকায় দ্বিতীয় ঢাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জাতিসংঘের তৈরি ভূমিকম্পজনিত দুর্যোগের তালিকায় (Earthquake Disaster Risk Index) ঢাকা এখন দ্বিতীয় অবস্থানে। এখানে ভূমিকম্পে বড় ধরনের ধ্বংস যজ্ঞের আশঙ্কাও করা হচ্ছে। জনসংখ্যার ঘনত্ব, ত্রুটিপূর্ণ অবকাঠামো এবং ঘন ঘন ভবন স্থাপনাই হলো এর অন্যতম ঝুঁকি হিসেবে চিহ্নিত করা হয়েছে।

php glass

গাজীপুর: জাতিসংঘের তৈরি ভূমিকম্পজনিত দুর্যোগের তালিকায় (Earthquake Disaster Risk Index) ঢাকা এখন দ্বিতীয় অবস্থানে। এখানে ভূমিকম্পে বড় ধরনের ধ্বংসযজ্ঞের আশঙ্কাও করা হচ্ছে। জনসংখ্যার ঘনত্ব, ত্রুটিপূর্ণ অবকাঠামো এবং ঘন ঘন ভবন স্থাপনাকেই এর অন্যতম ঝুঁকি হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ অবস্থায় সবচেয়ে ভূমিকম্প ঝুঁকির মধ্যে রয়েছে শ্রমনিবিড় পোশাক শিল্প কারখানাতে নিয়োজিত বিপুল জনগোষ্ঠী। কারণ, পোশাক শিল্পে একই ভবনে বহু শ্রমিককে এক সাথে কাজ করতে হয়; যারা হয়ত জানেন না ভূমিকম্প হলে মোকাবেলার জন্য কী ধরনের প্রস্তুতি নিতে হয়!

অ্যাকশনএইড বাংলাদেশ ও ইউরোপিয়ান কমিশন ফর হিউম্যানিটারিয়ান এইড অফিসের সহযোগিতায় বিজিএমইএ ও পপুলেশন সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি)-এর যৌথ উদ্যোগে রোববার বিজিএমইএ অডিটরিয়ামে ‘পোশাক শিল্পকারখানার কর্মকর্তা ও কর্মচারীদের ভূমিকম্প এবং অগ্নি-দুর্ঘটনা বিষয়ে সচেতনতা বৃদ্ধি’ বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এ তথ্য জানান।

বিজিএমইএ সভাপতি আব্দুস সালাম মুর্শেদীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য ও দুর্যোগ মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মুহাম্মদ আব্দুর রাজ্জাক, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একশনএইড বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর আজগর আলী সাবরি, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগ্রেডিয়ার জেনারেল আবু নাঈম মো. শহীদুল্লাহ, দুর্যোগ ব্যবস্থাপনা ব্যুরো’র মহাপরিচালক আহসান জাকির এবং পিএসটিসি-এর নির্বাহী পরিচালক মিলন বিকাশ পাল।

এ ছাড়া অন্যান্যের মধ্যে বিজিএমইএ-র দ্বিতীয় সহসভাপতি মো. সফিউল ইসলাম (মহিউদ্দিন), সহসভাপতি (অর্থ) মোহাম্মদ সিদ্দিকুর রহমান, স্ট্যান্ডিং কমিটি অন সেফটি মেজার্স-এর চেয়ারম্যান ফায়েজুন নবী চৌধুরী, বিজিএমইএ-র পরিচালক এবং বিভিন্ন কারখানার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

খাদ্যমন্ত্রী ড. মুহাম্মদ আব্দুর রাজ্জাক বলেন, ‘ভূমিকম্পে জীবন বাঁচানো ও ক্ষয়ক্ষতির পরিমাণ কমানোর লক্ষ্যে তার মন্ত্রণালয় থেকে ৭০ কোটি টাকার যন্ত্রপাতি কেনা হয়েছে। এ ছাড়া ভূমিকম্পে বিপন্ন মানবতাকে সাহায্য করার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশব্যাপী ৬২ হাজার স্বেচ্ছাসেবক তৈরির প্রক্রিয়া চলছে।’

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগ্রেডিয়ার জেনারেল আবু নাঈম মো. শহীদুল্লাহ বলেন, ‘গত বছর সারা দেশে ১২ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা সংঘটিত হয়েছে। এর মধ্যে সবচেয়ে কম ঘটেছে পোশাক শিল্পখাতে। বিজিএমইএ-র সেফটি সেল এ জন্য বিভিন্ন কারখানায় যে অগ্নিকাণ্ডের মহড়া ও প্রশিক্ষণ প্রদান করেছে, তা খুবই প্রশংসনীয়।’

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০

সাবেক এমপি একেএমএ আউয়ালকে ২৩ মে দুদকে তলব
ঈদে তাহসান-তিশাকে নিয়ে বান্নাহ’র দুই নাটক
কিশোরগঞ্জে ২ উপজেলা চেয়ারম্যানের শপথ
আর্নল্ড শোয়ার্জনেগারের পিঠে ‘ফ্লায়িং কিক’
রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা শামসুর রহমানের দাফন


ম্যানসিটি ছাড়লেন রেনেসাঁ যুগের অধিনায়ক কোম্পানি 
উপমন্ত্রী নওফেল সেজে ছাত্রলীগ নেত্রীকে অপহরণচেষ্টা!
রোজা মানুষের জন্য কেয়ামতের দিন সুপারিশ করবে
বাইবেল থেকে স্যামির ভবিষ্যদ্বাণী, চ্যাম্পিয়ন উইন্ডিজ
মুক্তিযোদ্ধাদের বয়সসীমা নির্ধারণের গেজেট-পরিপত্র অবৈধ