ভূমিকম্প মোকাবেলায় রাজধানীর দুর্বল স্থাপনাগুলো পুনর্নির্মাণের আহবান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভূমিকম্প মোকাবেলায় রাজধানীর ৭০-৮০ হাজার দূর্বল স্থাপনাগুলো পুনর্নির্মাণের আহবান জানিয়েছেন খাদ্য ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

php glass

ঢাকা: ভূমিকম্প মোকাবেলায় রাজধানীর ৭০-৮০ হাজার দূর্বল স্থাপনাগুলো পুনর্নির্মাণের আহবান জানিয়েছেন খাদ্য ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

রোববার কারওয়ান বাজারের বিজিএমইএ ভবনে ‘গার্মেন্টস কর্মকর্তা ও কর্মচারীদের ভূমিকম্প ও অগ্নি দুর্ঘটনা বিষয়ে সচেতনতা বৃদ্ধি’ শীর্ষক কর্মশালায় তিনি এ আহবান জানান।

বিজিএমইএ, অ্যাকশন এইড বাংলাদেশ (এএবি) ও পপুলেশন সার্ভিসেস অ্যান্ড ট্রেইনিং সেন্টার (পিএসটিসি) এ কর্মশালার আয়োজন করে।  

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, রেমিটেন্স ও গার্মেন্টস খাত থেকেই প্রতিবছর ১০ থেকে ১২ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা আয় হয়।

তিনি আরও বলেন, বর্তমানে ঢাকা শহরে কোটি টাকা দামেরও অ্যাপার্টমেন্ট বিক্রি হচ্ছে। দেশের এ প্রাচুর্যে সবচেয়ে বেশি অবদান গার্মেন্টস শিল্পের ও এখানে কর্মরত শ্রমিকদের।

তিনি বলেন, দেশের ৬০ থেকে ৭০ লাখ গার্মেন্ট শ্রমিকদের কর্মক্ষেত্রে অনেক ঝুঁকি আছে। মাঝে মাঝে আগুন লেগে হুড়োহুড়ি করে নামতে গিয়ে অনেক শ্রমিকের মৃত্যু হয়। এছাড়া ভূমিকম্পের ভয়াবহতা তো আছেই। তাই শ্রমিকদের এ বিষয়ে সতর্ক করার পাশাপাশি সচেতনও করে তুলতে হবে।

ভূমিকম্পে সরকারের নেওয়া বিভিন্ন কার্যক্রম সম্পর্কে মন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবেলায় বিভিন্ন যন্ত্রপাতি কেনা এবং যন্ত্রপাতি ব্যবহারে জনগণকে প্রশিক্ষণ, ফায়ার সার্ভিস ও আর্মড ফোর্সকে প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহসহ বিভিন্ন কর্মসূচিও হাতে নিয়েছে সরকার।

তিনি বলেন, সারাদেশে ৬২ হাজার মানুষকে বন্যা, ঝড়, জলচ্ছাস ও ভূমিকম্পে করণীয় বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের সফলতার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘১৯৭০ সালের ভয়াবহ বন্যা ও ঘূর্ণিঝড়ে পাঁচ লাখ, ১৯৯১ এর বন্যায় দুই লাখ, ২০০৮ সালে ‘সিডর’এ চার থেকে পাঁচ হাজার এবং সর্বশেষ ‘আইলা’য় আরও কম মানুষ মারা গেছে। এ থেকেই বোঝা যায় দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ অনেক এগিয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবু নাঈম মো. শহীদুল্লাহ, পিএসটিসির নির্বাহী পরিচালক মিলন বিকাশ পাল, এএবির ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর আসগর আলী সারবি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩৯, অক্টোবর ২৪, ২০১০

শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির বানর ‘লজ্জাবতী’ উদ্ধার
চিকিৎসক নিয়োগের প্রকাশিত ফলাফল বাতিলের সুযোগ নেই
মেঘনায় ট্রলারের ধাক্কায় লঞ্চ বিকল, ২৫০ যাত্রী উদ্ধার
নিম্নমানের কাগজ প্রস্তুতকারীদের বিরুদ্ধে নামছে বিএসটিআই
বিক্রি শুরু সকালে, রাতেই কমলাপুরে টিকিট প্রত্যাশীরা


গোপালগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় ব্যবসায়ী নিহত 
জাগরণের পুরোধা রাজা রামমোহন রায়ের জন্ম
ডিজিটাল ডাক সেবা নিশ্চিত করার নির্দেশ
কলেজছাত্র তাসিন হত্যার বিচার দাবি
বাড়ি বাড়ি গিয়ে ধান কিনলেন ইউএনও