বিডিআর বিদ্রোহে এপিসি চালনার নেতৃত্ব দেয় পরিদপ্তর ও আরএসবি-র জওয়ান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিডিআর বিদ্রোহের সময় সদর দপ্তরের অধীন সকল পরিদপ্তর ও আরএসবি-র বিডিআর জওয়ানের ১২ জন সদস্য কর্তৃপক্ষের অনুমতি ছাড়া আর্মার পারসোনাল ক্যারিয়ার (এপিসি) চালনার নেতৃত্ব দেয়। 

php glass

ঢাকা: বিডিআর বিদ্রোহের সময় সদর দপ্তরের অধীন সকল পরিদপ্তর ও আরএসবি-র বিডিআর জওয়ানের ১২ জন সদস্য কর্তৃপক্ষের অনুমতি ছাড়া আর্মার পারসোনাল ক্যারিয়ার (এপিসি) চালনার নেতৃত্ব দেয়।  

বিডিআর বিদ্রোহের বিচারে রোববার বিকেল ৩টায় এ সেক্টরের চার্জ গঠনের শুনানি শেষে প্রেস ব্রিফিংয়ে মামলার প্রসিকিউটর মেজর  মোকায়েত মোহাম্মদ আলী এ কথা বলেন।

তিনি আরও বলেন, ‘যুদ্ধের ময়দানে সৈন্যদেরকে স্থানান্তর করার সময় সাধারণত গুলিরোধী এ এপিসি ব্যবহার করা হয়।  

তা ছাড়া এ সেক্টরের সুবেদার মো. মোজাফ্ফর হোসেনের বাসা থেকে এক সেনা কর্মকর্তার রক্তমাখা ইউনিফর্ম পাওয়া যায়।’

তিনি বলেন, ‘বিশেষ আদালত ১০-এ অভিযোগ গঠনের কার্যক্রম শুরু হয়েছে। এরই মধ্যে ১৬০ আসামির বিরুদ্ধে গঠিত অভিযোগ পড়ে শোনানো হয়েছে।  

বিদ্রোহী ৩৩৭ জওয়ানের বিরুদ্ধে আনীত অভিযোগগুলো ছিল-

৮৬ জন বিডিআর জওয়ান তৎকালীন ডিজির আদেশ অমান্য করেন, ২৬৮ জন জওয়ান কর্তৃপরে অনুমতি ছাড়া অস্ত্রভাণ্ডার থেকে অস্ত্র ও  গোলাবারুদ লুট করেন, ২৯ জন কোনো প্রকার ভয়ভীতি ও চাপ ছাড়াই বিডিআর বিদ্রোহের সময়ের তথ্য গোপন করেন, ৬৯ জন পরিচালকের সচিবালয়সহ বিভিন্নস্থানে দায়িত্ব পালনের সময় সেনা কর্মকর্তাদের সহায়তা করেননি, আর ৮ জন চালক গাড়ি নিয়ে দরবার হলে দরবার চলাকালীন সময়ে বাইরে ছিলেন। তারা সে সময় বিদ্রোহের কথা কর্তৃপক্ষকে না-জানিয়ে ও সেনা কর্মকর্তাদের সেখান থেকে না নিয়েই চলে যান।

এ ছাড়া ৫ জন অস্ত্র ধারণ করে পিকআপ ভ্যানে চড়ে হেডকোয়ার্টারের  ভেতরে ত্রাস সৃষ্টি করে বিদ্রোহে অংশগ্রহণ করেন ও প্ররোচনা দেন, ৫ জন নির্মাণ স্টোরে সংরক্ষিত সার্চ লাইট পিলখানায় স্থাপন করে বিদ্রোহে সহযোগিতা করেন।

আরো অভিযোগের মধ্যে, ৫৩ জন বিদ্রোহের সময় কোনো প্রকার নির্যাতন, ভয়-ভীতির শিকার না হয়েও পিলখানার ভেতরে থেকে ইচ্ছাকৃতভাবে বিদ্রোহের তথ্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানান নি ও বিদ্রোহ দমন করেননি, ৬ জন সক্রিয়ভাবে বিদ্রোহে অংশগ্রহণ করেন ও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ঘটনাস্থল ত্যাগ করেন। এদের বাসা থেকে গোলাবারুদ, ক্ষুদ্রাস্ত্র ও বুলেটপ্রুফ জ্যাকেট জব্দ করা হয়।

ছবি ও ভিডিও দেখে ৬ জনের বিদ্রোহে সক্রিয়ভাবে অংশ নেয়ার  অভিযোগ আনা হয়।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০

‘অম্ল-মধুর ধারণা’ চার মাসে কিছুটা হলেও পরিবর্তন হয়েছে
পুলিশের সঙ্গে বন্দুক যুদ্ধে মাদক চোরাকারবারি নিহত
তিন মাসে সাড়ে ২২ হাজার পর্নো সাইট বন্ধ: মোস্তাফা জব্বার
লোকসভা নির্বাচনে ঐতিহাসিক বিজয়ে মোদীকে জাসদের অভিনন্দন
বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: দেশের মানুষের চোখে-জাফর ইকবাল


নকল ও বিক্রয় নিষিদ্ধ ঔষধ জব্দ, ২৪ লাখ টাকা জরিমানা
মার্কিন গায়ক বব ডিলানের জন্ম
ঢাকাস্থ মার্কিন দূতাবাস বন্ধ থাকবে রোববার
খালিদ হোসেনের দাফন সম্পন্ন
খুলনার স্টার জুট মিলে আগুন, এক ঘণ্টা পর নিয়ন্ত্রণে