জাহাজভাঙা শিল্প উন্মুক্ত করার দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শিল্পকে উন্মুক্ত করে দেওয়ার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে শিপ ব্রেকিং ইয়ার্ড কর্মচারী ফেডারেশন। এসময় এ শিল্পের বিরুদ্ধে মামলাকারী বেসরকারি সংস্থা বেলাকে নিষিদ্ধ করারও দাবি জানানো হয়।

php glass

ঢাকা: শিল্পকে উন্মুক্ত করে দেওয়ার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে শিপ ব্রেকিং ইয়ার্ড কর্মচারী ফেডারেশন। এসময় এ শিল্পের বিরুদ্ধে মামলাকারী বেসরকারি সংস্থা বেলাকে নিষিদ্ধ করারও দাবি জানানো হয়।

রোববার সকালে হাইকোর্টের সামনে ফেডারেশনের পক্ষ থেকে এ কর্মসূচির আয়োজন করা হয়। এ কর্মসূচিতে একাত্মতা ঘোষণা করে রি-রোলিং মিল শ্রমিক কর্মচারী ঐক্যজোট, বাল্কহেড নৌযান শ্রমিক ফেডারেশন, পুরাতন ইলেকট্রিক সামগ্রী বিক্রেতা সমিতি, ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ শ্রমিক সংঘ ও পুরাতন জাহাজ ফার্নিচার বিক্রেতা সমিতি।

এ সময় বক্তারা বলেন, ‘দেশের উন্নয়নে এ শিল্পকে টিকিয়ে রাখতে হবে। এটি বন্ধ হয়ে গেলে দেশে নির্মাণ শিল্প, ফার্ণিচার শিল্প, ইলেকট্রনিক্স ও সেনিটারি শিল্প ধ্বংস হবে। এর সঙ্গে জড়িত কয়েক লাখ মানুষ চাকরি হারাবে এবং সংশ্লিষ্ট পরিবারের সদস্যরা অনাহারে পড়বে।’

বেসরকারি  পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) কথা উল্লেখ করে বক্তারা বলেন, ‘দেশি-বিদেশি একটি শক্তি এ শিল্পের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। এ শিল্প ধ্বংস করার লক্ষ্যেই বেলা আদালতে মামলা করেছে।’

তারা আশা করেন, আদালতে প্রক্রিয়াধীন মামলার রায় এ শিল্পকে টিকিয়ে রাখার অনুকূলে থাকবে। সরকারের কাছেও এর পৃষ্ঠপোষকতা দাবি করেন।

মানববন্ধনে বক্তারা ‘বেলা’ নামের ওই সংস্থাটিকে নিষিদ্ধ করার দাবি করেন।

প্রায় ৩ শ’ শ্রমিক-কর্মচারী মানববন্ধনে অংশগ্রহণে এ মানববন্ধনে বক্তৃতা করেন, শিপ ব্রেকিং ইয়ার্ড কর্মচারী ফেডারেশনের সভাপতি শফর আলী, সাধারণ সম্পাদক আব্দুস সাত্তার, উপদেষ্টা শফি বাঙালী ও প্রচার সম্পাদক ফারুক হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩০, ২৪ অক্টোবর, ২০১০

‘শেখ হাসিনার গড়া ফিল্ম আর্কাইভে পূর্ণতা পেয়েছে এফডিসি’
রাজউকে নতুন চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরে ডিজি
পুত্রবধূকে হত্যার অভিযোগে শাশুড়ি গ্রেফতার
বরিশালে চিংড়ির রেনু পোনাসহ আটক ৪ জনের জরিমানা
কেন্দুয়ায় অটোরিকশা উল্টে কলেজছাত্র নিহত


মধ্যবর্তী নির্বাচন দিতে সরকারকে বাধ্য করা হবে: অলি আহমদ
মধুর ক্যান্টিনের ঘটনায় ছাত্রলীগের ৫ নেতা বহিষ্কার 
মুক্তাগাছায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্রমিকের মৃত্যু
রশিদ-নবীদের ওপরই আফগানের ভরসা
ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

রশিদ-নবীদের ওপরই আফগানের ভরসা

চমেক হাসপাতালে আগুন