রূপগঞ্জ থমথমে, পুলিশের মামলায় পুরুষশূন্য পুরো এলাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নারায়ণগঞ্জের রূপগঞ্জে শনিবার জমি অধিগ্রহণ নিয়ে র‌্যাব-পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় মামলা দায়েরের পর এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। গ্রেপ্তার আতঙ্কে পুরুষশূন্য হয়ে পড়েছে পুরো এলাকা।

php glass

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের রূপগঞ্জে শনিবার জমি অধিগ্রহণ নিয়ে র‌্যাব-পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় মামলা দায়েরের পর এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। গ্রেপ্তার আতঙ্কে পুরুষশূন্য হয়ে পড়েছে পুরো এলাকা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সেনাবাহিনীর ইছাপুর ও টান মুশুরী এলাকায় অবস্থিত যে দুটি ক্যাম্পে ভাঙচুর, অগ্নিসংযোগ করা হয়েছিল ওই দুটি ক্যাম্পের আশেপাশের গ্রামের লোকজনদের মধ্যে তীব্র আতঙ্ক বিরাজ করছে। আশেপাশের পুুরুষ সদস্যরা গ্রেপ্তার আতঙ্কে এলাকা ছেড়ে নিরাপদ স্থানে চলে গেছেন। এসব এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

শনিবারের ঘটনায় গুলিবিদ্ধ জামালউদ্দিনের মৃত্যুর খবর বেলা ১২টার দিকে রূপগঞ্জে ছড়িয়ে পড়লে লোকজনের মধ্যে কিছুটা উত্তেজনা ছড়িয়ে পড়ে। ওই সময়ে ইছাপুরে বাড়িয়াছনী গ্রামে কিছু জনতা মিছিল বের করার চেষ্টা করে। পরে পুলিশ এসে জনতাকে ছত্রভঙ্গ করে দেয়।

মোস্তফা জামালউদ্দিন (২৪) রূপগঞ্জ উপজেলার হরিনা নদীরপাড়া এলাকার মৃত রফিকউদ্দিনের ছেলে।

সন্ধান মেলেনি নিখোঁজ দুই জনের

উপজেলার ইছাপুরে বাড়িয়াছনী গ্রামের দুটি বাড়িতে রোববার দুপুরে গিয়ে দেখা গেছে স্বজনদের আহাজারি। ওই গ্রামের মুদি দোকানী শহর আলী জানান, তার ছেলে মাসুদ (৩২) চা দোকানি। শনিবার বেলা সাড়ে ১১টার দিকে মাসুদ এলাকাবাসীর সঙ্গে মিছিলে বের হয়। মিছিলটি ইছাপুর ব্রিজের কাছে পৌঁছলে আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর সদস্যরা মাসুদকে ল্য করে গুলি ছুড়ে। এসময় সে মাটিতে লুটিয়ে পড়ে। পরে তার স্বজনরা এগিয়ে গেলেও তাদের লাটিপেটা ও মারধর করা হয়।

মাসুদের বাড়ির প্রতিবেশী রেয়াজউদ্দিন জানান, তার ছেলে সাইদুর রহমান (২০) ফলের ব্যবসায়ী। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে সাইদুর রহমানকে আশেপাশের লোকজন ডেকে নিয়ে যায়। পরে সাইদুর এলাকাবাসীর সঙ্গে বিােভ মিছিলে যোগ দেয়। ওই সময়ে আইনশৃঙ্খলা রাকারী বাহিনী মিছিলটিকে বাঁধা দেয়।

সাইদুর মিছিলের অগ্রভাগে এসে স্লোগান দিতে থাকলে আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর সদস্যরা সাইদুরকে বুকে অস্ত্র ঠেকিয়ে গুলি করে বলে তার বাবা রেয়াজউদ্দিন দাবি করেন। পরে গাড়িতে করে দুই জনকে নিয়ে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়। এর পর থেকে তাদের আর কোনো খোঁজ পাওয়া যায়নি বলে উভয় পরিবারের সদস্যরা দাবি করেছেন।

এ দুইজন নিখোঁজ থাকলেও রূপগঞ্জ থানার অফিসার ইন চার্জ (ওসি) ফোরকান শিকদার জানান, নিখোঁজের ব্যাপারে কেউ থানায় অভিযোগ করেনি।

বাড়িয়াছনী গ্রামের বিলকিস আক্তার, চান্দু বানু, পিয়ারা বেগমসহ আরও কয়েকজন জানান, শনিবার ঘটনার পর থেকে তাদের পরিবারের পুরুষ সদস্যরা ঘরছাড়া। তাদের মধ্যে গ্রেপ্তার আতঙ্ক বিরাজ করছে।

রূপগঞ্জ থানার অফিসার ইন চার্জ (ওসি-২) আখেরুজ্জামান জানান, শনিবার রাতে রূপগঞ্জ থানার এস আই সৈয়দ মুনছেফ আহমেদ বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। মামলায় অজ্ঞাত পরিচয় ৩ থেকে ৪ হাজার জনতাকে আসামি করা হয়েছে। মামলায় বেআইনিভাবে জনতা লাঠিসোটা ও অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে আইন-শৃঙ্খলা রাকারী বাহিনীর উপর হামলা, কর্তব্যকাজে বাধা, অগ্নিসংযোগ, লুটপাট, সড়কে ব্যারিকেড ও জখমের অভিযোগ করা হয়েছে। তবে পুলিশ এখন পর্যন্ত এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করতে পারেনি।

এদিকে নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার বিশ্বাস আফজাল হোসেন, নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিা) মাহবুবুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলার নির্বাহী ম্যাজিষ্ট্রেট সামসুদ্দৌজা, রূপগঞ্জ থানার নির্বাহী কর্মকর্তা ফারহানা কাউনাইন, উপজেলার এসি ল্যান্ড রফিকুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপার সাইদুর রহমানসহ প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা সকাল থেকে রূপগঞ্জের বিভিন্ন এলাকায় অবস্থান নিয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার সাইদুর রহমান জানান, অতিরিক্ত ৩০০ পুলিশ ও আমর্ড পুলিশ মোতায়েন করা হয়েছে। ৪টি সেনা ক্যাম্পে পুলিশ মোতায়েন রয়েছে। তবে এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। পুলিশ সতর্কাবস্থায় রয়েছে। যে কোনো ধরনের নাশকতা এড়াতে পুলিশ প্রশাসনকে সতর্কাবস্থায় রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০

প্রধানমন্ত্রীকে ইফতারের দাওয়াত দিল বিএনপি
সাতক্ষীরায় ওষুধ উদ্ধারের ঘটনায় দু’টি তদন্ত কমিটি
ডিএসইর সূচক সামান্য বাড়লেও কমেছে সিএসইতে
সাকিবকে বিপজ্জনক অলরাউন্ডার বললেন পন্টিং
পোশাকশিল্প এলাকায় ১ ও ২ জুন ব্যাংক খোলা


মাদ্রাসাছাত্র হত্যা মামলায় ১০ আসামিই খালাস
রাজশাহীর ৭ প্রতিষ্ঠানকে ৫৮ হাজার টাকা জরিমানা
টার্মিনালেই বাস-চালকের কাগজপত্র দেখার নির্দেশ
পাস করেও কলেজে আবেদনের সুযোগ পাচ্ছে না ৫৯ শিক্ষার্থী
গাইবান্ধায় ধানের বস্তা মাথায় নিয়ে বিক্ষোভ