ফুলবাড়ি ও বড়পুকুরিয়ার উদ্দেশে লংমার্চ এখন গাজীপুরে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ফুলবাড়ি ও বড়পুকুরিয়া অভিমুখে রওয়ানা হওয়া তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির লংমার্চটি রোববার দিন শেষে গাজীপুরে অবস্থান করছে। দিনের শেষ কর্মসূচি হিসেবে একটি পথসভা অনুষ্ঠিত হয় গাজীপুর চৌরাস্তায়।

php glass

ঢাকা: ফুলবাড়ি ও বড়পুকুরিয়া অভিমুখে রওয়ানা হওয়া তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির লংমার্চটি রোববার দিন শেষে গাজীপুরে অবস্থান করছে। দিনের শেষ কর্মসূচি হিসেবে একটি পথসভা অনুষ্ঠিত হয় গাজীপুর চৌরাস্তায়।

এর আগে বেলা ১২টায় লংমার্চটি রাজধানীর মুক্তাঙ্গন থেকে যাত্রা শুরু করে। এসময় লংমার্চের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন বাংলাদেশের ওয়ার্কার্স পর্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাবেক বিচারপতি গোলাম রব্বানী।

মুক্তাঙ্গন থেকে হেঁটে লংমার্চটি রাজধানীর নাবিস্কো চৌরাস্তায় পৌঁছে বিকাল ৩টায়। সেখান থেকে বিকাল ৫টায় ১০টি বাসে করে গাজীপুরের দিকে রওয়ানা হয়।

উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন বন্ধ, বিদেশি কোম্পানিকে ইজারা না দেওয়া, দেশের জাতীয় সম্পদ রপ্তানি না করে দেশের কাজে ব্যবহার এবং গ্যাস বিদ্যুৎ সঙ্কট নিরসনসহ ৭ দফা দাবিতে এ কর্মসূচি পালনের ঘোষণা দেয় জাতীয় কমিটি।

মুক্তাঙ্গনে লংমার্চ শুরুর প্রাক্কালে জাতীয় কমিটির আহবায়ক অধ্যাপক শেখ শহীদুল্লাহ বাংলানিউজ’কে বলেন, ‘এদেশের মূল্যবান খনিজ সম্পদের ওপর বিদেশি কোম্পানির লোলুপ দৃষ্টি পড়েছে। তাদের স্বার্থ রক্ষার জন্য এখন আমলা ও রাজনৈতিক নেতারা কাজ করছেন। বহুজাতিক কোম্পানির রাহুগ্রাস থেকে গ্যাস-কয়লা সম্পদকে রক্ষার জন্যই এ লংমার্চ কর্মসূচি পালন করছি।’

রোববার গাজীপুরে সমাবেশ শেষ করে ওই এলাকার ভাওয়াল গড়ে রাতযাপনের পর সোমবার টাঙ্গাইল হয়ে সিরাজগঞ্জে গিয়ে পরবর্তী সমাবেশ করবে কমিটি। এরপর ২৬ অক্টোবর বগুড়ায় সমাবেশ করে ২৭ অক্টোবর গাইবান্ধার পলাশবাড়িতে অবস্থান করবে। এখানে সমাবেশের পর লংমার্চটি ২৮ অক্টোবর রংপুরে তাদের কর্মসূচি পালন করবে। রংপুর থেকে সৈয়দপুর হয়ে পরদিন দিনাজপুর শহরে সমাবেশ করবে জাতীয় কমিটি। এভাবে লংমার্চের শেষদিন দিনাজপুরের ফুলবাড়িতে বেলা ২টায় সমাবেশের মধ্যদিয়ে সাত দিনব্যাপী এ কর্মসূচির সমাপ্তি টানা হবে। একইদিন লংমার্চের একটি দল বড়পুকুরিয়ায়ও যাবে বলে জানান জাতীয় কমিটির আহবায়ক।

লংমার্চে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মঞ্জুরুল আহসান খান, ওয়ার্কাস পার্টির পলিট ব্যুরোর সদস্য বিমল বিশ্বাস, বাসদের আহবায়ক খালেকুজ্জামান রয়েছেন। এছাড়া  জাতীয় সাম্যবাদী দল, গণতান্ত্রিক বিপ্লবী পার্টিসহ আটটি সংগঠনের নেতা-কর্মীরা অংশ নিচ্ছেন এতে।  

বাংলাদেশ স্থানীয় সময় : ১৭০৪ ঘণ্টা, ২৪ অক্টোবর, ২০১০।

অ্যাম্বুলেন্স চালকের অবহেলায় রোগী মৃত্যুর অভিযোগ
গ্রেফতার ম্যারাডোনা
ভালো কাজের স্বীকৃতি পেলেন কাউন্সিলর ও ৩ ছাত্রলীগ নেতা
পাচার হওয়া ৩ বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত
দেশ দৃপ্ত পায়ে এগিয়ে যাচ্ছে: শিক্ষামন্ত্রী


ষোড়শ শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ২
‘অম্ল-মধুর ধারণা’ চার মাসে কিছুটা হলেও পরিবর্তন হয়েছে
পুলিশের সঙ্গে বন্দুক যুদ্ধে মাদক চোরাকারবারি নিহত
তিন মাসে সাড়ে ২২ হাজার পর্নো সাইট বন্ধ: মোস্তাফা জব্বার