দশ ট্রাক অস্ত্র মামলা : রিমান্ড শেষে কারাগারে রেজ্জাকুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলায় ছয়দিনের রিমান্ড শেষে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রেজ্জাকুল হায়দার চৌধুরীকে কারাগারে পাঠানো হয়েছে।

php glass

চট্টগ্রাম: চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলায় ছয়দিনের রিমান্ড শেষে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রেজ্জাকুল হায়দার চৌধুরীকে কারাগারে পাঠানো হয়েছে।

রোববার দুপুর দেড়টার দিকে তাকে চট্টগ্রাম মহানগর হাকিম ফজলুল বারীর আদালতে হাজিরের পর বিচারক কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

কারাগারে পাঠানোর বিষয়টি নিশ্চিত করে সিএমপির সহকারী কমিশনার (প্রসিকিউশন) নির্মলেন্দু বিকাশ চক্রবর্ত্তী বাংলানিউজকে বলেন, ‘আর কোনো মামলায় রিমান্ড আবেদন না থাকায় রেজ্জাকুল হায়দারকে কারাগারে পাঠোনোর নির্দেশ দিয়েছেন আদালত।’

এর আগে গত ১৮ অক্টোবর তাকে জিজ্ঞাসাবাদের জন্য নিজেদের হেফাজতে নেয় মামলার তদন্তকারী সংস্থা সিআইডি। ওইদিনই তাকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকায় সিআইডির সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়। জিজ্ঞাসাবাদ শেষে শনিবার রাতে তাকে আবারও চট্টগ্রামে ফিরিয়ে নেওয়া হয়।  

২০০৯ সালের ১৫ মে সাবেক এই উর্দ্ধতন সেনা কর্মকর্তাকে ঢাকার ধানমন্ডির নিজ বাসা থেকে গ্রেপ্তার করে সিআইডি। গ্রেপ্তারের পর তাকে তিন দফা রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। সর্বশেষ এ বছরের ৯ মার্চ সিআইডির আবেদনের পরিপ্রেেিত আদালত আরও ছয়দিনের রিমান্ড মঞ্জুর করলেও সাত মাস পর তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

২০০৪ সালের ১ এপ্রিল রাতে চিটাগং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের (সিইউএফএল) জেটিঘাটে খালাসের সময় দশ ট্রাক অস্ত্র ধরা পড়ে। এ ঘটনায় অস্ত্র আটক ও চোরাচালান আইনে দায়ের হওয়া দুটি মামলায় পুলিশ এর আগে চার্জশীট দাখিল করলেও বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ১২ ফেব্র“য়ারি মহানগর দায়রা জজ মামলা অধিকতর তদন্তের নির্দেশ দেন।

অধিকতর তদন্ত শুরুর পর থেকে মামলার তদন্তকারী সংস্থা সিআইডি এ পর্যন্ত গোয়েন্দা সংস্থা সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, এনএসআইয়ের সাবেক দুই মহাপরিচালক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রেজ্জাকুল হায়দার চৌধুরী, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আবদুর রহিম, সাবেক পরিচালক উইং কমান্ডার শাহাবুদ্দিন, উপ-পরিচালক অবসরপ্রাপ্ত মেজর লিয়াকত হোসেন, ফিল্ড অফিসার আকবর হোসেন, সিইউএফএল’র সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহসিন উদ্দিন চৌধুরী, মহাব্যবস্থাপক (প্রশাসন) একেএম এনামুল হককে গ্রেপ্তার করেন। এদের মধ্যে কয়েকজন এ ঘটনার সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দিও দেন।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০

ট্রেনের টিকিট কেনায় ভোগান্তি কমেছে
সুবীর নন্দীর সুর তাকে শ্রোতাদের মধ্যে বাঁচিয়ে রাখবে
সিলেটে সৎ মাকে কুপিয়ে জখম
উজিরপুরে ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার
টানা ১৯ দিনের ছুটিতে হাবিপ্রবি


ভারতে ভোট গণনায় কড়া নিরাপত্তা ব্যবস্থা
অস্ত্রসহ গ্রেফতার ছিনতাইকারী
মানুষের মৃত্যুর প্রহর গুনেন তারা
অসহ্য গরমের পর স্বস্তির বৃষ্টি চট্টগ্রামে
পাইকারিতে আড়াই টাকার লেবু খুচরা পর্যায়ে ১০ টাকা