সংসদ প্রত্যাশা পূরণ করছে না: ফ্রোয়েন, বিনা ইস্যুতেই বিরোধী দলের বর্জন : আইনমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশের সংসদ প্রত্যাশা অনুযায়ী ভ’মিকা রাখছে না বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের বিদায়ী রাষ্ট্রদূত স্টেফান ফ্রোয়েন। বিরোধী দল সংসদে উপস্থিত থাকলে দেশ আরও গতিশীল থাকতো বলেও মত দিয়েছেন তিনি।

php glass

ঢাকা: বাংলাদেশের সংসদ প্রত্যাশা অনুযায়ী ভ’মিকা রাখছে না বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের বিদায়ী রাষ্ট্রদূত স্টেফান ফ্রোয়েন। বিরোধী দল সংসদে উপস্থিত থাকলে দেশ আরও গতিশীল থাকতো বলেও মত দিয়েছেন তিনি।

রোববার দুপুরে সচিবালয়ে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন ফ্রোয়েন।

আইনমন্ত্রী শফিক আহমেদ এসময় বলেন, সংসদ বর্জনের মতো কোনো ইস্যু না থাকলেও বিরোধী দল সংসদ বর্জন করে চলছে।

যুদ্ধাপরাধের বিচারে আন্তর্জাতিক মান বজায় রাখার আহ্বান জানিয়ে স্টেফান ফ্রোয়েন বলেন, আইনমন্ত্রীকে জানানো হয়েছে  যুদ্ধাপরাধের বিচারের বিষয়ে ইইউসহ কেউই বাংলাদেশের কাজে হস্তক্ষেপ করছে না। তবে প্রয়োজন হলে যে কোন সহায়তা দেওয়া হবে।

তিনি বলেন, যাদের এ বিচারের আওতায় আনা হবে তাদের মানবাধিকার যাতে লঙ্ঘিত না হয়। তারা যাতে ন্যায়বিচার থেকে বঞ্চিত না হন তা নিশ্চিত করার দায়িত্ব সরকারের।

`বাংলাদেশে দায়িত্ব পালনকালে অনেক কিছু প্রত্যক্ষ করার সুযোগ আমার হয়েছ ` উল্লেখ করে ফ্রোয়েন বলেন, `অধিকাংশ ক্ষেত্রেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। `

ওয়ান ইলেভেনের সময় ইউরোপীয় ইউনিয়নের ভূমিকার প্রসঙ্গ তোলা হলে ফ্রোয়েন বলেন,` ইউরোপীয় ইউনিয়ন সব সময় বাংলাদেশের ভালো চায়। আমরা চাই বাংলাদেশের গণতন্ত্র শক্ত ভিতের ওপর দাঁড়াক হোক।`

আইনমন্ত্রী সাংবাদিকদের আরও বলেন, ৫ম সংশোধনীর বিষয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরপরই মূল সংবিধান কার্যকর হয়ে গেছে। কেউ জানতে চাইলে আমি বলবো দেশে এখন মূল সংবিধানই প্রচলিত আছে।

সংবিধান পুনঃমুদ্রণ হলে ধর্মভিত্তিক রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল করতে পৃথক আইনের কোন প্রয়োজন হবে না বলেও মত দেন আইনমন্ত্রী।  

ইইউ’র রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনার বিষয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘এটি সৌজন্য সাক্ষাৎ ছিলো। তবে  তিনি যুদ্ধাপরাধের বিচারের বিষয়ে জানতে চাইলে আমি তাকে এ বিষয়ে পরিষ্কার ধারণা দিয়েছি।’

বিচার প্রক্রিয়ায় আন্তর্জাতিক মান বজায় রাখার জন্য ইইউ অনুরোধ করেছে জানিয়ে তিনি বলেন, ‘আমি বলেছি, এতে সংশয়ের কোন অবকাশ নেই। আন্তর্জাতিক মান বজায় রেখেই যুদ্ধাপরাধের বিচার সম্পন্ন হবে।

সংবিধান পুনঃমুদ্রণ কবে হচ্ছে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, প্রক্রিয়া শুরু হয়েছে।

বাংলাদেশ সময় ১৬১০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০

ফের পেছালো রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন জমার তারিখ
পিএসজি ছেড়ে কোথাও যাচ্ছেন না এমবাপ্পে
৩৪ পয়েন্টে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ হাইকোর্টের
সিটি লুব অয়েল ইন্ডাষ্ট্রিজে নিয়োগ
গোমস্তাপুরে ধানবোঝাই ট্রাক উল্টে শ্রমিক ১


সোনাগাজীতে চিত্রা হরিণ উদ্ধার
ববিতে শিক্ষার্থীদের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি
তারুণ্যেই শক্তি খুঁজে পাচ্ছেন কোচ স্টিভ রোডস
বাঁশখালীতে আগুনে পুড়লো ৯ দোকান
‘দ্য গার্ল অন দ্য ট্রেন’র রিমেকে পরিণীতি