সিলেটে ছয় লাখ মেট্রিক টনের সার কারখানা হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চীন সরকারের সহায়তায় সিলেটে ছয় লাখ মেট্রিক টন উৎপাদন ক্ষমতার সার কারখানা স্থাপন করা হবে। এ কারখানা স্থাপনে চীনের এক্সিম ব্যাংক থেকে বাংলাদেশ সরকারকে ৬১৬ মিলিয়ন ডলার ঋণ দেবে চীন সরকার। এতে ব্যয় হবে ৭৭১ মিলিয়ন মার্কিন ডলার। বাকি টাকার যোগান দেবে বাংলাদেশ সরকার।

php glass

ঢাকা : চীন সরকারের সহায়তায় সিলেটে ছয় লাখ মেট্রিক টন উৎপাদন ক্ষমতার সার কারখানা স্থাপন করা হবে। এ কারখানা স্থাপনে চীনের এক্সিম ব্যাংক থেকে বাংলাদেশ সরকারকে ৬১৬ মিলিয়ন ডলার ঋণ দেবে চীন সরকার। এতে ব্যয় হবে ৭৭১ মিলিয়ন মার্কিন ডলার। বাকি টাকার যোগান দেবে বাংলাদেশ সরকার।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক প্রেস ব্রিফিং এ কমিটির সভাপতি তোফায়েল আহম্মদ এ তথ্য জানান।

সভাপতি বলেন, ‘সিলেটের পাশাপাশি ভোলার শাহাবাজপুরে ও সিরাজগঞ্জে আরও দুটি সার কারখানা স্থাপন করার পরিকল্পনা নিয়েছে সরকার।’

তোফায়েল আহম্মদ বলেন, চীনের অর্থায়নে সার কারখানাটি স্থাপনের আগে যে কোম্পানি কারখানা স্থাপনের কাজ করবে তাদের সে ধরনের কাজ করার যোগ্যতা আছে কি-না তা যাচাই-বাছাই করার জন্য বৈঠক থেকে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

দেশে বর্তমানে যে পরিমান গ্যাস রয়েছে, সে গ্যাস দিয়ে কারখানা চালু করা যাবে কি-না, না গেলে গ্যাস কোথা থেকে উত্তলন করা হবে সে ব্যপারে ক্ষতিয়ে দেখার ও পরামর্শ দেওয়া হয়েছে।
 
বৈঠক সূত্র জানায়, চীন সরকারের শর্ত অনুযায়ী তাদের মনোনীত কোম্পানিকে যাবতীয় কাজ দেওয়ার বিষয়ে এরই মধ্যে শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাব অর্থ মন্ত্রণালয় নীতিগত অনুমোদন দিয়েছে।

বৈঠকে আরও বলা হয়, শর্ত অনুযায়ী কাজ করলে দেশের স্বার্থবিরোধী বিষয় আছে কিনা, কৃষক কম দামে সার পাবে কি-না সে ব্যপারে লক্ষ্য রাখতে হবে।

এছাড়া বৈঠকে দেশ বন্ধু সুগার মিলের ৬ হ্জাার মেট্রিক টন চিনি রপ্তানির নামে বেশি দামে খোলা বাজারে বিক্রির সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হয়েছে।  

বৈঠকে শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া, কমিটির সদস্য কামাল আহমেদ মজুমদার, মহিবুর রহমান মানিক ও সুলতানা কামাল উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় : ২০৪৭ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১০

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে শেক্সপিয়র ফেস্টিভ্যাল
চিরনিদ্রায় শায়িত হলেন সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল 
মালিকের লাথিতে দাঁত গেলো চালকের!
নুসরাতের পরিবারকে ১ লাখ টাকা দিলেন এমপি মাসুদ
সৈয়দপুরে ২ মাধ্যমিক বিদ্যালয়ে ‘সততার দোকান’


গবেষকদের সহযোগিতা করতে হবে: মেয়র
রূপসায় ট্রাকচাপায় স্কুলশিক্ষক নিহত
বাস চালককে পিটিয়ে হত্যা, চট্টগ্রামে পরিবহন ধর্মঘটের ডাক
বই দিবসের ছড়া | আলেক্স আলীম 
ফের ঢাকা-দিল্লি রুটে ফ্লাইট চালু করছে বিমান