যাত্রাবাড়ীতে আগুন: অনুমোদনহীন কারখানায় কাজ হতো দরজা বন্ধ রেখে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ীতে কারাখানাটির দরজা বন্ধ থাকায় ভিতরে আটকা পড়ে হতাহতের ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছেন স্থানীয় বাসিন্দারা।

php glass

ঢাকা : রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ীতে কারাখানাটির দরজা বন্ধ থাকায় ভিতরে আটকা পড়ে হতাহতের ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছেন স্থানীয় বাসিন্দারা।

স্থানীয়রা আরও অভিযোগ করেন, ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকার ভিতরে কোনো অনুমোদন ছাড়াই লিলি কেমিকেল নামের কারখানাটি গড়ে তোলা হয়েছে।

বুধবার ওই কারখানার বয়লার বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় সাতজন নিহত ও ১৭ জন মারাত্মক অগ্নিদগ্ধ হয়েছেন।

দক্ষিণ যাত্রাবাড়ীর বাসিন্দারা জানান, সাবেক এক সেনাকর্মকর্তা শুরুতে পুরনো টায়ার বেচাকেনা ও মেরামত করার দোকান গড়ে তোলেন। গত দেড় বছর আগে ওই দোকানের ভিতরে গোপনে সলিউশন তৈরির কারখানা স্থাপন করা হয়।

বিস্ফোরক অধিদপ্তরের প্রধান পরিদর্শক (চলতি) মো. বাকী বিল্লাহ বাংলানিউজকে জানান, দক্ষিণ যাত্রাবাড়ী এলাকায় লিলি কেমিকেল নামে কোনো কারখানায় বয়লার স্থাপনের অনুমোদন নেই। এ ঘটনার জন্য সংশ্লিষ্ট মালিকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। অধিদপ্তরের একটি পরিদর্শক দল ঘটনাস্থলে গেছে বলেও জানিয়েছেন তিনি।

অগ্নিদগ্ধ শ্রমিক জয়নাল আবেদিন বাংলানিউজকে জানান, কারখানাটিতে নারী-পুরুষ মিলিয়ে ৭০ জন শ্রমিক রাত-দিন কাজ করতেন। কোনোরকম মুখোশ বা দস্তানা ছাড়াই চরম ঝুঁকি নিয়ে শ্রমিকদের কাজ করতে হতো। তিনি আরও বলেন, গুদাম কাম অফিস কক্ষটিতে ২০/২২ জন শ্রমিক ছিলেন। আর বিস্ফোরণের সময় কারখানার ভিতরের কক্ষে কাজ করছিলেন ২৪/২৫ জন শ্রমিক।

তিনি আরও বলেন, সলিউশন তৈরির কাজে কেমিকেল মেশানোর সময় হঠাৎ করেই বিকট শব্দে বিস্ফোরিত হয় বয়লারটি। কিছু বুঝে ওঠার আগেই ঘন কালো ধোঁয়ায় পুরো কারখানা ছেয়ে যায়। কারখানা থেকে বের হওয়ার সময় বা সুযোগ পাননি। ভিতরে আটক অবস্থায় সবাই অগ্নিদগ্ধ হয়।

স্থানীয় বাসিন্দা মোশাররফ হোসেন, কবির হোসেন, মিলন মিয়াসহ কয়েকজন একই অভিযোগ করে জানান, কারখানার বয়লার কক্ষটির দরজা বাইরে থেকে সবসময় বন্ধ রাখা হতো। প্রশাসনের চোখ ফাঁকি দিতেই দরজা বন্ধ রাখা হতো বলে তারা জানান। এ কারণে শ্রমিকরা সময়মতো বাইরে বেরুতে পারেননি বলে অভিযোগ করেন তারা।

বাংলাদেশ সময় : ৮০১০ ঘণ্টা, ০৬ অক্টোবর, ২০১০

ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় নারীর মৃত্যু
জায়ানের মরদেহ আসবে মঙ্গলবার
অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার
স্বামী-স্ত্রীর ঝগড়া থামাতে গিয়ে সংঘর্ষ, আহত ১১
রোহিঙ্গা সংকট: সম্মিলিত সব ধরনের উদ্যোগ চায় ব্রুনেই


মহাদেবপুরে পাহারাদারের মরদেহ উদ্ধার
আফগানদের বিশ্বকাপ দলে আসগর-হামিদ
নালিতাবাড়ীতে নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
ভিটে ছাড়লেন বৃদ্ধ নিরঞ্জন, নেপথ্যে সাত ভূমিদস্যু
নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে বরিশালে মানববন্ধন