গ্যাসনির্ভর দু’টি কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রথমবারের মতো দু’টি গ্যাসভিত্তিক ‘কুইক রেন্টাল’ বিদ্যুৎকেন্দ্র করতে যাচ্ছে সরকার। কেন্দ্র দু’টির সম্মিলিত উৎপাদন ক্ষমতা হবে ১৫০ মেগাওয়াট।

php glass

ঢাকা: প্রথমবারের মতো দু’টি গ্যাসভিত্তিক ‘কুইক রেন্টাল’ বিদ্যুৎকেন্দ্র করতে যাচ্ছে সরকার। কেন্দ্র দু’টির সম্মিলিত উৎপাদন ক্ষমতা হবে ১৫০ মেগাওয়াট। এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়ায় ৭০ মেগাওয়াট ও  আশুগঞ্জে ৮০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে।

তিন বছর মেয়াদে কেন্দ্র দু’টি নির্মাণের জন্য এগ্রিকো ইন্টারন্যাশনাল প্রজেক্ট লিমিটেডের (এশিয়া) সঙ্গে চলতি মাসেই চুক্তি করবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। চুক্তি স্বাক্ষরের ৭০ দিনের মধ্যে কেন্দ্র দুটি উৎপাদনে আসবে।

বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে বিদ্যুৎ সচিবের নেতৃত্বে এগ্রিকো’র প্রতিনিধি দলের সঙ্গে ঘণ্টাব্যাপী আলোচনায় এ সিদ্ধান্ত হয়।

পিডিবি চেয়ারম্যান এএসএম আলমগীর কবির বাংলানিউজকে বলেন, ‘আমরা গ্যাসভিত্তিক কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছি। মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই কাজ শুরু হবে।’

বুধবারের বৈঠকে উপস্থিত মন্ত্রণালয়ের এক উর্দ্ধতন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ‘পিডিবি শিগগিরই আশুগঞ্জ ও ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রের সবক’টি ইউনিটে রক্ষণাবেক্ষণ ও ওভারহোলিংয়ের কাজ ধরা হবে। প্রতিটি ইউনিট রক্ষণাবেক্ষণ ও ওভারহোলিংয়ের জন্য ৮/৯ মাস সময় লাগে।’

তিনি জানান, বর্তমানে ঘোড়াশালে বিভিন্ন ক্ষমতার ৬টি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। আর আশুগঞ্জে রয়েছে ৫টি কেন্দ্র।

ওই কর্মকর্তা আরও জানান, কেন্দ্র দু’টির ইউনিটগুলো রক্ষণাবেক্ষণের কাজ পর্যায়ক্রমে শুরু করলে সরবরাহকৃত গ্যাস উদ্বৃত্ত থেকে যাবে। একই সঙ্গে এক বা একাধিক ইউনিট বন্ধ থাকবে। এই উদ্বৃত্ত গ্যাস ব্যবহার করে ১০০ থেকে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। তাই রক্ষণাবেক্ষণের সময় উদ্বৃত্ত গ্যাস  নষ্ট না করে যাতে বিদ্যুৎ উৎপাদনে কাজে লাগানো যায় সেজন্য গ্যাসনির্ভর ‘কুইক রেন্টাল’ এর আওতায় দুটি কেন্দ্র নির্মাণ করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১০

মাদকবিক্রেতাকে না পেয়ে আসবাবপত্র পোড়ালো পুলিশ
রং-বেরঙয়ের ঘুড়িতে বর্ণিল নারায়ণগঞ্জের আকাশ
পাহাড়ে ম্যালেরিয়ায় বাঙালিদের মৃত্যুহার বেশি
জলঢাকার জোড়া লাগা সেই শিশুর পাশে দাঁড়ালেন ইউএনও
অধিনায়ক স্মিথের ব্যাটে জয় পেলো রাজস্থান


৩৬ ডিগ্রি ছাড়ালো তাপমাত্রা, বাড়বে আরও পাঁচদিন
কলেজ শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, তদন্ত কমিটি 
সৈয়দ আশরাফুল ইসলাম স্মৃতি মিলনায়তন উদ্বোধন
শীর্ষে ফিরলো ম্যানসিটি
সোনাগাজী আ’লীগ সভাপতি রুহুল ৫ দিনের রিমান্ডে