জবিতে ভর্তির এসএমএস বাণিজ্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১০-১১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন নিয়ে চলছে রমরমা ব্যবসা। সাধারণ শিক্ষার্থীদের সহায়তার কথা বলে ব্যক্তিগতভাবে কিছু এসএমএস বুথ খোলা হলেও নির্দিষ্ট অংকের চেয়ে ৪০/৫০ টাকা করে বেশি নেওয়া হচ্ছে।

php glass

ঢাকা : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১০-১১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন নিয়ে চলছে রমরমা ব্যবসা। সাধারণ শিক্ষার্থীদের সহায়তার কথা বলে ব্যক্তিগতভাবে কিছু এসএমএস বুথ খোলা হলেও নির্দিষ্ট অংকের চেয়ে ৪০/৫০ টাকা করে বেশি নেওয়া হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া মোবাইলে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় সহায়তার নামে ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পরিচয়ে কমপক্ষে ১২টি বুথ খোলা হয়। বুথগুলোতে পরীক্ষার রেজিস্ট্রেশন বাবদ নির্ধারিত ৩৩০ টাকার পরিবর্তে ৩৭০ থেকে ৩৮০ টাকা নেওয়া হচ্ছে।

অন্যদিকে বুথগুলিতে মেয়ে আবেদনকারীরা রেজিস্ট্রেশন করতে গিয়ে হয়রানির শিকার হচ্ছে। রেজিস্ট্রশন করতে গিয়ে মোবাইল নম্বর নিয়ে পরবর্তী সময়ে উত্ত্যক্ত করারও অভিযোগ পাওয়া গেছে।

উত্তরা থেকে রেজিস্ট্রেশন করতে আসা আয়েশা আক্তার বলেন, বিশ্ববিদ্যালয়ে এসে পরীক্ষার রেজিস্ট্রেশন করতে বিশ্ববিদ্যালয়ের ভিতরের বুথে গেলে আমাদের র্দীঘ সময় দাঁড় করিয়ে রাখে। তারা আমাদের কাছ থেকে অতিরিক্ত ৪০ টাকা দাবি করা হয়। তাই এখানে রেজিস্ট্রেশন না করে চলে যাচ্ছি।

সুত্র জানায়, এবার প্রথমবারের মত মোবাইলে ভর্তি আবেদন প্রত্রিয়া শুরু হওয়ায় ক্যাম্পাসে এসে আবেদন করতে আগ্রহীদের জন্য বুথ খোলার প্রস্তাব শুরু থেকেই ছিল। কিšুÍ বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টির প্রতি গুরুত্ব না দেওয়ায় সাধারণ শিক্ষার্থীদের নামে অনেকেই ব্যবসার সুযোগ নেয়। আবার এতে লাভের ভাগ পেতে প্রতিদিন ছাত্রলীগ নামধারী একটি মহল ধরণা দিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

আর মাত্র ৪ দিন বাকি থাকলেও বুধবার পযর্ন্ত ভর্তি পরীক্ষার  আবেদন জমা পড়েছে মোট ৫৩ হাজার ৩শ’ ৪টি। এই সংখ্যা গতবারের চেয়ে কম।

এ বিষয়ে রেজিস্ট্রার প্রকোশলী ওহিদুজ্জামান বলেন, প্রথম দিকে আবেদনের পরিমান স্বাভিবক ভাবেই কম থাকে। শেষের ৪ দিনে আরো অনেক আবেদন জমা পড়বে।

এদিকে বুধবার বুথ খোলাকে কেন্দ্র করে শিবির সন্দেহে ছাত্রলীগ কর্মীদের ৩ সাধারণ শিক্ষার্থীকে মারধর করেছে। দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে এ ঘটনা ঘটে।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় প্রক্টর কাজী আসাদুজ্জামান বলেন, ‘রেজিস্ট্রেশন নিয়ে যাতে আর ঝামেলা না হয় সে জন্য বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে সহায়তা বুথ খোলা হবে।’

বাংলাদেশ সময় : ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১০

প্রধানমন্ত্রীর নির্দেশে নিরপেক্ষ ছিল পুলিশ-প্রশাসন
‘যুব সমাজকে জনসম্পদে রূপান্তর করাই বড় চ্যালেঞ্জ’
শ্রীলঙ্কায় শেখ সেলিমের মেয়ে জামাই আহত, নাতি নিখোঁজ 
ডোনাল্ড ট্রাম্পের কাণ্ডজ্ঞান!
ওয়ার্নার-বেয়ারস্টোর ব্যাটে জয় পেল হায়দ্রাবাদ


নুসরাতকে পুড়িয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন
এসআই আমির হামজার বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পেল কমিটি
নদীর একইঞ্চি জমিও দখল করতে দেওয়া হবে না
যেকোনো পরিস্থিতি মোকাবেলায় নিরাপত্তা বাহিনী সজাগ
সন্ত্রাসীদের ধর্ম নেই, সবাইকে সোচ্চার হতে হবে