ধোলাইরপাড়ে কেমিকেল গোডাউনে আগুনে আরও ২ জনের মৃত্যু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ীতে একটি কেমিকেল গোডাউনে আগুন লেগে অন্তত নয়জন নিহত এবং ১৬ জন দগ্ধ হয়েছেন। বুধবার বিকাল ৪টা ৫৫ মিনিটে ধোলাইরপাড় এলাকার সম্রাট কমিউনিটি সেন্টারের পাশের ওই কারখানায় আগুন লাগে।

php glass

ঢাকা: রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ীর ধোলাইপাড়ে একটি কেমিকেল গোডাউনে আগুন লাগার ঘটনায় আরও দুজনের মৃত্যু হয়েছে।  এ নিয়ে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে নয়জন।  এ ঘটনায় অগ্নিদগ্ধ আরও ১৫ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

আহতদের মধ্যে আমীরুল বেগম (২৫) ও মিশুর (২০)। অবস্থা আশঙ্কাজনক।

বুধবার বিকাল ৪টা ৫৫ মিনিটে ধোলাইরপাড় এলাকার সম্রাটট কমিউনিটি সেন্টারের পাশের ওই কারখানায় আগুন লাগে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন শিউলি সকাল ৮টায় এবং রিমু আক্তার (২৪) রাত আড়াইটার দিকে মারা যান। এনিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯।

দুর্ঘটনাস্থলেই মারা যান সাতজন। এরা হলেন আমির হোসেন (৪৫), কোহিনুর (২৮), শাহিনুর (২৬), ফাহিমা (২২), আকলিমা (৩০), রিমু (২০), আলেয়া (৩৫)।

ঘটনার কারণ অনুসন্ধানে ফায়ার সার্ভিসের উপ-পরিচালক ভরত চন্দ্র বিশ্বাসকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যদের তিনদিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

অগ্নিকাণ্ডের কারণে যাত্রাবাড়ী-শেখপাড়া সড়কে টানা দুঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকায় এলাকাজুড়ে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়।

প্রথমে ওয়ারি জোনের ডিসি তৌফিক হাসান বাংলানিউজকে ঘটনাস্থলে সাতজনের মৃত্যু ছাড়াও ১৭ জন মারাত্মক অগ্নিদগ্ধ হওয়ার কথা নিশ্চিত করেন। পরে অগ্নিদগ্ধদের ঢাকা  মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দমকল বাহিনীর উপ-পরিচালক গৌতম পাল বাংলানিউজকে বলেন, ‘বয়লার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে বলে ধারণা করা যাচ্ছে।’

আগুনে দগ্ধ কর্মচারী তোফাজ্জেল হোসেন বাংলানিউজকে জানান, ‘বয়লার কক্ষ থেকে হঠাৎ বিকট শব্দ হয়। ওই শব্দ হওয়ার পর পরই কোনো কিছু বুঝে ওঠার আগেই দাউদাউ করে আগুন জ্বলে ওঠে।’

আগুন লাগার পর কালো ধোঁয়ার কারণে কারখানা থেকে  কোনো শ্রমিক বের হতে পারেননি বলেও জানান তিনি।

তোফাজ্জেলের দাবি, প্রায় অর্ধশত শ্রমিক সেখানে কাজ করছিলেন।

দমকল বাহিনী কার্যালয় থেকে জানানো হয়, তাদের চারটি ইউনিট একযোগে কাজ করে ৫টা ৩৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

স্থানীয়রা জানান, তিন মাস আগেও ওই কারখানাতে একবার আগুন লেগেছিল। ওই কেমিকেল গোডাউনের স্বত্বাধিকারীর অবসরপ্রাপ্ত মেজর আব্দুস সেলিম।

স্থানীয় সাংসদ হাবিবুর রহমান মোল্লা নিহত ব্যক্তিদের স্বজনদের তাৎক্ষণিকভাবে ২০ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা দেন।

বুধবার রাত ৯টার দিকে ঢাকা সিটি করপোরেশনের মেয়র সাদেক হোসেন খোকা ও ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবু নাঈম মো. শহিদুল্লাহ ঘটনাস্থল পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১০

মাদকবিক্রেতাকে না পেয়ে আসবাবপত্র পোড়ালো পুলিশ
রং-বেরঙয়ের ঘুড়িতে বর্ণিল নারায়ণগঞ্জের আকাশ
পাহাড়ে ম্যালেরিয়ায় বাঙালিদের মৃত্যুহার বেশি
জলঢাকার জোড়া লাগা সেই শিশুর পাশে দাঁড়ালেন ইউএনও
অধিনায়ক স্মিথের ব্যাটে জয় পেলো রাজস্থান


৩৬ ডিগ্রি ছাড়ালো তাপমাত্রা, বাড়বে আরও পাঁচদিন
কলেজ শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, তদন্ত কমিটি 
সৈয়দ আশরাফুল ইসলাম স্মৃতি মিলনায়তন উদ্বোধন
শীর্ষে ফিরলো ম্যানসিটি
সোনাগাজী আ’লীগ সভাপতি রুহুল ৫ দিনের রিমান্ডে