ঢাকা ঘোষণা গৃহীত: নারীর ক্ষমতায়নে গুরুত্বারোপ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নারী পাচার ও সহিংসতা রোধ, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতার উপর জোর দিয়ে সপ্তম দক্ষিণ এশীয় মন্ত্রীপর্যায়ের সম্মেলনে ‘ঢাকা ঘোষণা’ গৃহীত হয়েছে।

php glass

ঢাকা: নারী পাচার ও সহিংসতা রোধ, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতার উপর জোর দিয়ে সপ্তম দক্ষিণ এশীয় মন্ত্রীপর্যায়ের সম্মেলনে ‘ঢাকা ঘোষণা’ গৃহীত হয়েছে।

মঙ্গলবার বিকেলে তিন দিনব্যাপী এ আঞ্চলিক সম্মেলনের শেষ দিনে এ ঘোষণা গৃহীত হয়।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর নারীদের অর্থনৈতিক উন্নয়নসহ নারী সহায়ক কর্মসূচি গ্রহণে প্রতিটি ক্ষেত্রে নারী-পুরুষের জন্য আলাদা আলাদা তথ্য ভাণ্ডার গড়ে তোলার উপর গুরুত্ব আরোপের মধ্যদিয়ে শেষ হয়েছে এ সম্মেলন।

সম্মেলন শেষে রাজধানীর শেরাটন হোটেলে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব তথ্য জানান বাংলাদেশের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরিন শারমিন চৌধুরী।

তিনি বলেন, ‘ঢাকা ঘোষণায় নারীর অর্থনৈতিক উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় নারীর প্রতি সবধরনের সহিংসতা রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ ও আঞ্চলিক সহযোগিতার উপর জোর দেওয়া হয়েছে।’

১৯৯৫ সালে চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত নারী বিষয়ক চতুর্থ আর্ন্তজাতিক সম্মেলনের দেড় দশক পূর্তি উপলক্ষে এ সম্মেলনের আয়োজন করা হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রাণালয় এবং ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট ফর উইমেন (ইউএনআইএসইএম) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে।

রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনের উদ্ধোধন করেন। সম্মেলনে সার্কভুক্ত আটটি দেশের মন্ত্রী ও সচিব পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিরিন শারমিন চৌধুরী বলেন, ‘নারীরা জলবায়ু পরিবর্তনসহ প্রাকৃতিক দুর্যোগে ঝুঁকিপূর্ণ হওয়ার এসব কারণে ক্ষতিগ্রস্ত নারীদের সুরক্ষা প্রদানে উপযুক্ত পদক্ষেপ গ্রহণের উপর এ ঘোষণায় জোর দেওয়া হয়েছে।’

সংবাদ সম্মেলনে ইউএনআইএসইএম এর দণি এশিয়া বিষয়ক প্রতিনিধি অ্যান স্টেনহ্যামার বলেন, ‘লিঙ্গ বৈষম্য এবং নারীর প্রতি সহিংসতা নারীর অর্থনৈতিক অধিকার প্রতিষ্ঠা এ অঞ্চলের জন্য বড় সমস্যা। সম্মেলনে এসব বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়েছে।’

সংবাদ সম্মেলনে পাকিস্তানের মহিলা বিষয়ক মন্ত্রী ইয়াসমিন রেহমান বলেন, ‘নারী পাচার সমস্যা দণি এশীয় দেশগুলোর জন্য একটা বড় সমস্যা। এ সমস্যা সমাধানে আঞ্চলিক সহযোগিতার উপর জোর দেওয়া উচিৎ।’

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১০

বাগেরহাটবাসীকে শিক্ষিত, মার্জিত, মেধাবী ও দক্ষ হতে হবে
তাপদাহে ওষ্ঠাগত রাজশাহীর জনজীবন
চবির সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনী ১৮ নভেম্বর
শাহবাগে চাকরির বয়স ৩৫ করার দাবিতে সমাবেশ, আটক ৭
আদিতমারীতে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার 


টাঙ্গাইলে ভুয়া চিকিৎসকের কারাদণ্ড
অনশনরত রোহিঙ্গাদের নির্যাতন করছে সৌদি আরব!
উন্নয়‌নের অগ্রযাত্রা ধরে রাখ‌তে শেখ হা‌সিনার বিকল্প নেই
গাজীপুরে অটো‌রিকশা-কভার্ডভ্যানের সংঘর্ষে নিহত ১, আহত ৫
বিদেশে নেওয়ার আশ্বাসে ৮ কোটি টাকা হাতিয়ে নিলেন তারা