তথ্যের পাশাপাশি জ্ঞানকেও গুরুত্ব দেওয়ার আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিশ্ববিদ্যালয়কে জ্ঞান অনুসন্ধানের কেন্দ্র এবং এ কেন্দ্রে সবার জন্য সমান সুযোগ সৃষ্টির কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

php glass

ঢাকা: বিশ্ববিদ্যালয়কে জ্ঞান অনুসন্ধানের কেন্দ্র এবং এ কেন্দ্রে সবার জন্য সমান সুযোগ সৃষ্টির কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানববিদ্যা গবেষণা কেন্দ্র আয়োজিত ‘নলেজ অ্যান্ড কমপেটিটিভ বিহেভিয়ার: আরগুমেন্টস ফর হিউম্যানিটিজ’ শীর্ষক সেমিনারে তারা এ কথা বলেন।

ইতিহাস বিভাগের অধ্যাপক ও দ্য ডেইলি সান সম্পাদক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ‘আমাদের সমাজে তথ্যকে যতটা গুরুত্বপূর্ণ ভাবা হয় জ্ঞানকে ততটা নয়। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে।’

আলোচনায় অংশ নিয়ে অর্থনীতি বিভাগের অধ্যাপক মনোওয়ার উদ্দিন আহমেদ বলেন, ‘সনাতন আমলাতন্ত্র দিয়ে প্রশাসন নিয়ন্ত্রণ করতে চাইলে প্রতিদ্বন্দ্বিতা তৈরি হয় না।’

সেমিনারের মূল প্রবন্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক ধীমান চৌধুরী প্রতিদ্বন্দ্বিতামূলক পরিবেশ সৃষ্টি এবং জ্ঞানের সমতা নিশ্চিত করার জন্য সমান সুযোগ সৃষ্টির কথা বলেন।

মানববিদ্যা গবেষণ কেন্দ্রের সভাপতি নুরুর রহমান খানের সভাপতিত্বে এতে আরও বক্তৃতা করেন ইংরেজি বিভাগের অধ্যাপক খন্দকার আশরাফ হোসেন।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, ০৫ অক্টোবর, ২০১০

ভালোবাসা ও সহযোগিতায় ছোঁয়া সুস্থ জীবন ফিরে পাবে
বিএনপিকে বাটি চালান দিয়েও খুঁজে পাওয়া যাবে না
বিএনপি সবকিছুতে সরকারের ছায়া খুঁজছে: আইনমন্ত্রী
দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার পেলেন ক্যালিস
আইএসের সঙ্গে সম্পৃক্ত ১৪০ শ্রীলঙ্কানকে খুঁজছে পুলিশ


ত্রিপুরায় দুই ব্যক্তির মরদেহ উদ্ধার
মেলায় ১০০ লিচু ৪০০ টাকা!
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের প্রতিনিধি দল
এবার বিগ ব্যাশ থেকেও ওয়াটসনের অবসর
৩০ এপ্রিলের মধ্যে বাকিরাও শপথ নেবেন, আশা হানিফের