নৌশ্রমিকদের ন্যূনতম মজুরি ৩,৪৯৫ টাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

৩ হাজার ৪৯৫ টাকা ন্যূনতম মজুরি নির্র্ধারণ করে নৌ-যান শ্রমিকদের জন্য নতুন মজুরি কাঠামোর গেজেট প্রকাশ করেছে সরকার।

ঢাকা: ৩ হাজার ৪৯৫ টাকা ন্যূনতম মজুরি নির্র্ধারণ করে নৌ-যান শ্রমিকদের জন্য নতুন মজুরি কাঠামোর গেজেট প্রকাশ করেছে সরকার। তিনটি গ্রেডে ভাগ করে পাঁচ বছরের জন্য এ কাঠামো নির্ধারণ করা হয়েছে। এতে সর্বোচ্চ মজুরি ধরা হয়েছে ১৪ হাজার ৭৫৫ টাকা। নতুন গেজেট অনুযায়ী শ্রমিকরা মূল মজুরির সঙ্গে এখন থেকে বাড়িভাড়া , চিকিৎসা এবং ধোলাই ভাতা পাবেন।

শ্রম পরিদপ্তরের পরিচালক আবু তালেব মিয়া সরকারের পক্ষে আজ রোববার গেজেটটি প্রকাশ করেন।

নতুন গেজেট অনুযায়ী, ‘ক’ ক্যাটাগরির শ্রমিকদের জন্য সর্বোচ্চ ১৪ হাজার ৭৫৫ টাকা এবং সর্বনিন্ম ৫ হাজার ৯৭৫ টাকা মজুরি নির্র্ধারণ করা হয়েছে। এছাড়া তারা মূল মজুরির ৬০ শতাংশ বাড়িভাড়া, ৭০০ টাকা চিকিৎসা ভাতা এবং ২৫০ টাকা ধোলাই ভাতা পাবেন।

গেজেটে চট্টগ্রাম বন্দর ও বহির্নোঙ্গরে চলাচলকারী কোস্টার, কোস্টাল ট্যাংকার ও অভ্যন্তরীণ  নৌপথে ১২ মাস চলাচলকারী কার্গো ও বার্জ-টাগ-এ নিয়োজিত শ্রমিকদের ‘ক’ ক্যাটাগরির অর্ন্তভূক্ত করা হয়েছে।

‘খ’ ক্যাটাগরির শ্রমিকদের জন্য সর্বোচ্চ ১০ হাজার ২০০ টাকা এবং সর্বনিন্ম ৩ হাজার ৮২৫ টাকা মজুরি নির্র্ধারণ করা হয়েছে। এছাড়া তারা মূল মজুরির ৫৫ শতাংশ বাড়ি ভাড়া, ৭০০ টাকা চিকিৎসা ভাতা এবং ২৫০ টাকা ধোলাই ভাতা পাবেন।

সকল প্রকার শ্যালো ট্যাংকারে নিয়োজিত শ্রমিকদের ‘খ’ ক্যাটাগরির অর্ন্তভূক্ত করা হয়েছে।

‘গ’ ক্যাটাগরির শ্রমিকদের জন্য সর্বোচ্চ ৮ হাজার ৭৬০ টাকা এবং সর্বনিন্ম  ৩ হাজার ৪৯৫ টাকা মজুরি নির্র্ধারণ করা হয়েছে। এছাড়া মূল মজুরির ২০ শতাংশ বাড়ি ভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা এবং ৫০ টাকা ধোলাই ভাতা পাবেন এ ক্যাটাগরির শ্রমিকরা।

গেজেট অনুয়াযী বেসরকারি যাত্রীবাহী লঞ্চ, পণ্যবাহী কার্গো, টুইন লঞ্চ, অভ্যন্তরীণ বার্জ ও ফাট এবং বাল্কহেড (বালু পরিবহন ও ড্রেজিং) নৌযানে নিয়োজিত শ্রমিকরা ‘গ’ ক্যাটাগরির অন্তর্ভূক্ত।

বাংলাদেশ সময় : ১৮৪০ ঘন্টা, জুন ২৭, ২০১০
জেআইএল/এমএমকে/জেএম

ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান
টিভি ব্যক্তিত্ব স্টিভ আরউইনের জন্ম
চকবাজার ট্র্যাজিডি তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিটি


চকবাজার ট্র্যাজিডিতে যুক্তরাষ্ট্রের শোক       
ফেরত এলো ভারতে পাচার ২৭ নারী-শিশু
চকবাজারের অগ্নিকাণ্ডে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের শোক
অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করলেন ড. কামাল
পুরান ঢাকায় হয় কারখানা থাকবে নয় বাড়িঘর