উপজেলা ব্যবস্থা কার্যকর করতে সরকারকে চেয়ারম্যানদের আলটিমেটাম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

উপজেলা পরিষদকে কার্যকর করতে সরকারকে দুই মাস সময় বেঁধে দিয়েছেন উপজেলা চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যনরা।

ঢাকা: উপজেলা পরিষদকে কার্যকর করতে সরকারকে দুই মাস সময় বেঁধে দিয়েছেন উপজেলা চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যনরা। একইসঙ্গে উপজেলা ব্যবস্থাকে অকার্যকর করার ষড়যন্ত্রের অভিযোগে ২২তম বিসিএস’র উপজেলা কর্মকর্তাদের প্রত্যাহার দাবি জানান তারা।

শনিবার বিকেলে ঢাকা রিপোটার্স ইউনিটি মিলনায়তনে উপজেলা চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানদের চারটি সংগঠনের পক্ষ থেকে সম্মিলিতভবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এসব দাবি জানানো হয়। সংগঠনগুলো এই প্রথম ঐক্যবদ্ধভাবে কর্মসূচি ঘোষণা করলো।

বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের সভাপতি হারুন-অর-রশিদ হাওলাদার লিখিত বক্তব্যে বলেন, উপজেলা নির্বাচনের ২০ মাস পেরিয়ে গেলেও এটি এখনো অকার্যকর প্রতিষ্ঠান।

তার অভিযোগ, উপজেলা ব্যবস্থাকে অকার্যকর রাখতে প্রশাসনের একটি বিশেষ গোষ্ঠী পরিকল্পিতভাবে সরকার, উপজেলা পরিষদ ও জনগণের মধ্যে দূরত্ব সৃষ্টি করে রেখেছে। এ অচলাবস্থা থেকে উত্তরণের জন্যই চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানরা ঐক্যবদ্ধ হয়েছেন।

তিনি আগামী ৩০ নভেম্বরের মধ্যে সংবিধান অনুযায়ী উপজেলা পরিষদকে কার্যকর করার জন্য সরকারের কাছে দাবি জানান।

দাবি আদায়ে আগামী ৯ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ থেকে ধারাবাহিক কর্মসূচি ঘোষণা দেওয়া হবে বলেও জানান তিনি। এছাড়া প্রতিটি বিভাগেই মহাসমাবেশ করবেন তারা।

বাংলাদেশ উপজেলা চেয়ারম্যান ও ভাইসচেয়ারম্যান ঐক্য পরিষদের আহ্বায়ক আব্দুল মজিদ ফটো অভিযোগ করেন, ‘আমালাতন্ত্রই লুটপাটের সুবিধার্থে পরিকল্পিতভাবে উপজেলাকে অকার্যকর রেখেছে। এক্ষেত্রে ২২তম বিসিএস’র উপজেলা নির্বাহী কর্মকর্তারা মূল ভূমিকা পালন করছেন। আমরা অবিলম্বে তাদের প্রত্যাহার চাই।’

নেতারা দাবি করেন, সাংসদদের সঙ্গে তাদের কোনো বিরোধ নেই। আমলারাই পরিপত্রের মাধ্যমে বিরোধ সৃষ্টি করেন। তবে সরকারকে সাংসদ ও উপজেলা চেয়ারম্যানদের কার্যপরিধি নির্ধারণ করে দেওয়ারও দাবি জানান তারা।

তারা উপজেলার বিভিন্ন সরকারি কমিটিতে ইউএনও’র পরিবর্তে চেয়ারম্যানদের অন্তর্ভুক্তির দাবি জানান।

সাংবাদিক সম্মেলনে বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বদিউজ্জামান বাদশা, বাংলাদেশ উপজেলা চেয়ারম্যান-ভাইসচেয়ারম্যান ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক মহিবুর রহমান, বাংলাদেশ উপজেলা ভাইসচেয়ারম্যান সমন্বয় পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলম ও বাংলাদেশ উপজেলা ভাইসচেয়ারম্যান পরিষদের সভাপতি মোহম্মদ হোসেন ফকু প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১০

Nagad
পদ্মায় তীব্র স্রোতে, পাটুরিয়ায় যানবাহনের দীর্ঘ জট
করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ৩৫৩৩
সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না: শিক্ষামন্ত্রী
অনলাইনে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: তথ্যমন্ত্রী
সাতক্ষীরা সীমান্তে ৫ স্বর্ণের বারসহ নারী আটক


পঞ্চগড়ে মাছ শিকারের ধুম
মুখোশের আড়ালে যতই মুখ লুকিয়ে রাখুক, ধরা পড়তেই হবে: কাদের
শিল্প গান প্রচার করবে রেডিও ক্যাপিটাল
আদালতের নির্দেশ অমান্য করে রেলবিভাগে শ্রমিক ছাঁটাই
সাহেদ যেমন তার সরকারও তেমন: রিজভী