এলাকাবাসী ও দমকলের সাহসী তৎপরতা, বাঁচলেন শত শত মানুষ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

 ভয়াবহ আগুনে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির হাত থেকে অল্পের জন্য রক্ষা পেলেন পুরান ঢাকাবাসী। ফায়ার সার্ভিস কর্মীদের তড়িৎ পদক্ষেপ ও স্থানীয় বাসিন্দাদের ভূমিকায় আগুনের বিস্তার দ্রুত রোধ করা সম্ভব হয়েছে। আগুন লাগা ভবনটির বিভিন্ন তলায় আটকে পড়া কয়েক শ’ নারী-পুরুষকেও উদ্ধার করা গেছে অক্ষত অবস্হায়।

ঢাকা : ভয়াবহ আগুনে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির হাত থেকে অল্পের জন্য রক্ষা পেলেন পুরান ঢাকাবাসী। ফায়ার সার্ভিস কর্মীদের তড়িৎ পদক্ষেপ ও স্থানীয় বাসিন্দাদের ভূমিকায় আগুনের বিস্তার দ্রুত রোধ করা সম্ভব হয়েছে। আগুন লাগা ভবনটির বিভিন্ন তলায় আটকে পড়া কয়েক শ’ নারী-পুরুষকেও উদ্ধার করা গেছে অক্ষত অবস্হায়।

বাংলানিউজকে স্থানীয় লোকজন এসব কথা জানিয়েছেন।

ইস্টবেঙ্গল সুপার মার্কেট, সুলতানা নিউ মার্কেট এবং গ্রেটওয়াল মার্কেটের বিভিন্ন প্রতিষ্ঠান মালিকরা জানান, শুক্রবার বন্ধের দিন থাকায় মার্কেটে লোকজনের অবস্থান তুলনামূলক কম ছিল। তারপরেও বিভিন্ন প্রশিক্ষণকেন্দ্র, নার্স হোস্টেল ও ক্ষুদে কারখানার কর্মী মিলিয়ে ৫ শতাধিক নারী-পুরুষ অগ্নিকাণ্ডের সময় ওই ভবনের ভিতরে ছিলেন।

সদরঘাট এলাকার সবচেয়ে বড় এ মার্কেটভবনে আগুন লাগার পর আশপাশের লোকজনের মধ্যে ‘আবার নিমতলীর মতো ট্রাজেডি’র আশংকা ছড়িয়ে পড়ে। শুরু হয় ছোটাছুটি। স্থানীয় ফুটপাতের দোকানি সামসু, আজাদ, মনির হুজুর, বক্কর মিয়াসহ কয়েকজন জানান, সুলতানা নিউ মার্কেট ভবনের ৭ তলায় আগুনের সূত্রপাত হওয়ার পরপরই কালো ধোঁয়ায় ভবনটি আচ্ছন্ন হয়ে যায়।

ঠিক এ সময় এলাকার সাহসী লোকজন ঝুঁকি নিয়ে ভবনের ৮, ৯ ও ১০ তলায় আটকে পড়াদের উদ্ধার করে নামিয়ে আনেন। কিন্তু আগুনের তাপ অসহনীয় হয়ে ওঠায় স্থানীয়দের উদ্ধারকাজ থেমে যায়।

অপরদিকে ভবনের ভিতরে আটকে পড়া লোকজন কোনমতে ১০ ও তার ওপরের তলাগুলোয় উঠে আশ্রয় নিতে থাকেন। এ সময় ওই ফোরের বিক্রমপুর গার্মেন্টসের কর্মীরা নিজেদের এবং অন্যদের আগুনের প্রচণ্ড আঁচ থেকে বাঁচাতে কয়েকশ’ তৈরি পোশাক ভিজিয়ে সবার গায়ে জড়িয়ে দেন।

প্রতিষ্ঠানের মালিক আরিফুর রহমান বাংলানিউজকে জানান, পরে ১০ তলা থেকে গ্রেটওয়াল মার্কেটের লিংক প্যাসেজ দিয়ে লোকজনকে নিরাপদে নামিয়ে দেওয়া হয়।

অগ্নিকাণ্ডস্থলে আটকে পড়া গার্মেন্টস প্রশিক্ষণ কেন্দ্রের ছাত্রী রাজিয়া বেগম ও সাহেদা খাতুন জানান, আগুনের তাপ ও ধোঁয়া বাড়তে থাকায় তারা দৌড়ে ভবনের ১১ তলায় গিয়ে হাজির হন। এরপর উঠতে থাকেন আরো উপরে, তারপর ছাদে। কিন্তু কয়েক মিনিট পর সেখানেও ব্যাপক ধোঁয়ার কবলে তাদের দম বন্ধ হওয়ার উপক্রম হয়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (প্রশাসন) আব্দুস সালাম জানান, আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসার পর ভবনের ভিতরে ২য় দফা উদ্ধার অভিযান চালানো হয়। সে সময় সুলতানা নিউ মার্কেটের ১৫ তলার ছাদে আটকে থাকা শতাধিক নারী-পুরুষকে নিরাপদে নিচে নামিয়ে আনা সম্ভব হয়েছে।

আব্দুস সালাম বলেন, ‘আগুনের বিস্তার ঘটলে ওই এলাকায় ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হতো।’

সরেজমিনে দেখা গেল, সদরঘাট টার্মিনাল ভবনের ঠিক পূর্ব পাশেই ২ নম্বর চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে পাশাপাশি তিনটি বড় মার্কেটের অবস্থান। এরমধ্যে ১৩ তলা উঁচু ইস্টবেঙ্গল ইনস্টিটিউশন সুপার মার্কেট, ১৫ তলা উঁচু সুলতানা নিউ মার্কেট এবং ১১ তলা উচু গ্রেটওয়াল মার্কেট ভবনের অবস্থান। তিনটি মার্কেট ভবনই লিংক প্যাসেজ দিয়ে একটির সঙ্গে আরেকটি যুক্ত। সেখানে দোকান ও ক্ষুদে কারখানা মিলিয়ে প্রায় ৮ শ’ প্রতিষ্ঠান আছে।

ভবনটির চারতলা পর্যন্ত মার্কেট এবং এর উপরের দিকের তলাগুলোয় বিভিন্ন গার্মেন্টস কারখানা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান রয়েছে। রাত দিন হাজারো মানুষ সেখানে ওঠানামা ও অবস্থান করে থাকে। মার্কেটটির জায়গার মূল মালিক জনৈক সিরাজুল ইসলাম, তবে ডেভেলপার পার্টনার হিসেবে সুমনা ক্লিনিক কর্তৃপক্ষ পাশাপাশি এ তিনটি মার্কেট নির্মাণ করে বলে জানা গেছে। স্থানীয়রা জানান, ওই এলাকায় রাজউক বড়জোর ১০ তলা ভবনের অনুমোদন দিলেও ওই তিনটি মার্কেটই ১৫ তলা পর্যন্ত নির্মিত হয়েছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (প্রশাসন) আব্দুস সালাম বাংলানিউজকে জানান, দেখা গেছে আগুন কবলিত ভবনগুলোর একটি প্রতিষ্ঠানেরও অগ্নি প্রতিরোধ ব্যবস্থা নেই। ঘিঞ্জি মার্কেট ভবনের ভিতরে চলাচলের রাস্তাও অপ্রশস্থ। এছাড়া বিকল্প সিঁড়ি নেই বললেই চলে।

স্থানীয়রা বলছেন, এলাকার লোকজন ও দমকলের লোকজনের চেষ্টায় এবার বেঁচে গেলেন শতাধিক মানুষ। কিন্তু সামনে আবার এ ধরনের কোনও ঘটনায়ও যে এভাবে লোকজনকে বাঁচানো সম্ভব হবে- এর কি কোনও নিশ্চয়তা আছে?

বাংলাদেশ সময় : ০০৫৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১০

Nagad
বরিশাল বিভাগে করোনা শনাক্ত ৩৯৪৪ জনের, মৃত্যু ৮২
শিরোপার সুবাস পাচ্ছে রিয়াল মাদ্রিদ
করোনায় বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালকের মৃত্যু
করোনা: চট্টগ্রামে নতুন আক্রান্ত ১৯২ জন
সংকটে প্রকাশনা শিল্প, করোনায় ক্ষতি ৪শ’ কোটি


লালমনিরহাটে চাষ হচ্ছে ড্রাগন ফল
এরশাদ ট্রাস্টের চেয়ারম্যানের ইন্তেকাল
দেবে গেছে ২০০% বাড়তি ব্যয়ে নির্মিত রেলপথের কুশন ব্যালাস্ট
ঢেলে সাজানো হবে জাতীয় জাদুঘর
যশোরে রাসেল হত্যা মামলায় আরও দুই আসামি গ্রেফতার