জবি’র রসায়ন বিভাগ: ৮ সপ্তাহের কাজ শেষ হয়নি ৮ মাসেও

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আট মাসেও প্রকাশিত হয়নি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ২০০৫-০৬ শিক্ষাবর্ষের (প্রথম ব্যাচ) শিক্ষার্থীদের পঞ্চম সেমিস্টারের ফল। এদিকে, গত জুন মাসে ষষ্ঠ সেমিস্টার কোর্স সম্পন্ন করা হলেও পরীক্ষার নিতে পারেনি বিভাগটি।

ঢাকা: আট মাসেও প্রকাশিত হয়নি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ২০০৫-০৬ শিক্ষাবর্ষের (প্রথম ব্যাচ) শিক্ষার্থীদের পঞ্চম সেমিস্টারের ফল।

এদিকে, গত জুন মাসে ষষ্ঠ সেমিস্টার কোর্স সম্পন্ন করা হলেও পরীক্ষার নিতে পারেনি বিভাগটি।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, নিয়ম অনুযায়ী আট সপ্তাহের মধ্যে ফল প্রকাশ হওয়ার কথা। কিন্তু গত ১১ ফেব্রুয়ারি পঞ্চম সেমিস্টারের পরীক্ষা শেষ হলেও এখন পর্যন্ত ফল প্রকাশের কোনো খবর নেই।

শিক্ষার্থীরা বিভিন্ন সময় বিভাগীয় চেয়ারম্যানের কাছে ফল প্রকাশের দাবি জানালেও তিনি শুধু পরীক্ষা নিয়ন্ত্রক কার্যালয়ের বিলম্বের জন্য দায়ী বলে শিক্ষার্থীদের জানান। আবার পরীক্ষা নিয়ন্ত্রক কার্যালয় থেকে বিভাগের গাফলতির কারণে ফলাফল বিলম্বে জমা দেয়ায় এ বিপত্তি ঘটেছে বলে তাদের বিভিন্ন সময় জানানো হয়েছে।

আবার ষষ্ট সেমিস্টারের কোর্স শেষ করার প্রায় চার মাস পরও এই ব্যাচের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে না পারায় চরম সেশনজটের আশঙ্কায় রয়েছেন শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ স্বতন্ত্র। অন্যান্য বিভাগ ফল প্রকাশ করে ষষ্ঠ সেমিস্টারের পরীক্ষাও শেষ করেছে। অথচ রসায়ন বিভাগের চেয়ারম্যান এ বিষয়টির কোনো গুরুত্বই দিচ্ছেন না।

ফল প্রকাশে বিলম্ব হওয়া প্রসঙ্গে রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. গোলাম কিবরিয়া মন্ডল বাংলানিউজকে বলেন, ‘এই ব্যাচের আগের সেমিস্টারের ফলাফলে কিছু সংশোধনী এবং এফ গ্রেড পাওয়া কিছু শিক্ষার্থীর শর্ট সেমিস্টার পরীক্ষার ফলাফল প্রস্তুত করতে দেরি হওয়ায় এ বিপত্তি ঘটে।’

তবে আগস্টের শেষের দিকে পঞ্চম সেমিস্টারের ফলাফল প্রস্তুত করে পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরে পাঠানো হয়েছে বলে তিনি জানান।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আক্তারুজ্জামান ফল প্রকাশের ক্ষেত্রে তার দপ্তরের সময়ক্ষেপণের কথা অস্বীকার করে বলেন, ‘সংশ্লিষ্ট বিভাগ নির্ভুল ফলাফল জমা দিলে স্বল্প সময়ে তা প্রকাশ করা সম্ভব।

তিনি জানান, রসায়ন বিভাগ সাত মাস পর ফল জমা দিয়েছে। তাতেও ভুল ধরা পড়ায় আবার তা সংশ্লিষ্ট পরীক্ষা কমিটিতে পাঠানো হয়েছে। সংশোধিত ফল মাত্র আট দিন আগে তার দপ্তরে জমা হয়েছে। শিগগিরই তা প্রকাশের ব্যবস্থা করা হবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময় ১৯৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১০

Nagad
সাহারা খাতুনকে শেষ শ্রদ্ধা
রোয়াংছড়িতে সন্ত্রাসীদের গুলিতে নারী নিহত 
বৃষ্টিতে ভোগান্তি, বন্দরে সতর্কতা সংকেত
বনানী কবরস্থানে সাহারা খাতুনের দ্বিতীয় জানাজা
বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ আর নেই


রাজধানীর পথে-ঘাটে ভেজাল সুরক্ষা পণ্যের কারবার
বনানী কবরস্থানে সাহারা খাতুনের মরদেহ
নীলফামারীতে তিস্তার পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার উপরে
ছোটপর্দায় আজকের খেলা
করোনা সম্পর্কিত নতুন রোগ বাংলাদেশেও